বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৪৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
রায়পুর ইউপি পরিষদে “নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণ শীর্ষক” কর্মশালা অনুষ্ঠিত পীরগঞ্জে পলাতক আসামীসহ গ্রেফতার -৪ রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায় রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের নব নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত রংপুর বিভাগে এখনো ভোটের মাঠে এমপির স্বজনরা   বৃষ্টির আশায় গাইবান্ধায় ‘সালাতুল ইসতিসকার নামাজ আদায় বিরামপুরে সমন্বিত খামার বায়োগ্যাস বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন  পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির দ্বি- বার্ষিক সম্মেলন-২০২৪ অনুষ্ঠিত স্ত্রী হত্যা মামলার  আসামী স্বামীকে কেরানীগঞ্জ থেকে আটক রংপুর-ঢাকা মহাসড়কে ট্রাক্টরচাপায় প্রাণ গেল গৃহবধূর

যেসব পানীয় কোষ্ঠকাঠিন্যের জন্য দায়ী

রিপোটারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০২১
  • ৫৪৯ বার পঠিত

অনেকেই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগে থাকেন । আমরা অনেকই মনে করি, শুধু খাবার থেকে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হয়ে থাকে। এ ধারণা ঠিক নয়। বিভিন্ন রকম পানীয় থেকেও পেটে সমস্যা হতে পারে। অনিয়মিত খাদ্যাভ্যাস ও জীবনযাত্রা কোষ্ঠকাঠিন্যের জন্য দায়ী। এ ছাড়া কিছু পানীয় দীর্ঘস্থায়ী কোষ্ঠ্যকাঠিন্যের সৃষ্টি করে।
স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে কোষ্ঠ্যকাঠিন্য সৃষ্টি করে এমন কয়েকটি পানীয় সম্পর্কে জানানো হলো।
১. দুধ: শরীরের জন্য দুধ একটা স্বাস্থ্যকর পানীয়। এটি ক্যালসিয়াম, ভিটামিন বি১২, প্রোটিনে ভরপুর। তবে দুধ খেলে হজমের সমস্যাও হতে পারে। গরুর দুধে থাকা কেসিন নামক প্রোটিনের সংবেদনশীলতা নবজাতক, শিশু ও ছোট শিশুদের জন্য ক্ষতির কারণ হতে পারে।
ল্যাক্টোজ অসহিষ্ণুতা থাকলে দুধ পান অন্ত্রে থাকা ব্যাক্টেরিয়ার ওপরে বিরূপ প্রভাব ফেলে। এ ধরনের সমস্যা থাকলে দুধের তৈরি খাবার গ্রহণ থেকে ডায়ারিয়া ও বমির মতো সমস্যা দেখা দেয়। ফলে শরীরে পানির ঘাটতি দেখা দেয় ও কোষ্ঠ্যকাঠিন্যের সৃষ্টি করে।
২. কফি: কফি পেট পরিষ্কার করলেও অনেকের পেট ফোলা ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে।
কফিতে থাকা ক্যাফেইন পাচনতন্ত্রের পেশিগুলোকে সংকুচিত করে। ফলে পেট পরিষ্কার সহজ হয়। অন্যদিকে কফি মূত্রবর্ধক হওয়ায় তা শরীরে পানির ঘাটতি সৃষ্টি করে। যে কারণে কোষ্ঠকাঠিন্য দেখা দিতে পারে। যাদের অন্ত্রের অবস্থা ভালো না তাদের উচিত ক্যাফেইনবিহীন পানীয় পান করা।
৩. মদ্যপান: অতিরিক্ত মদ্যপানের ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে। অ্যালকোহল গ্রহণের কারণে শরীরে পানিশূন্যতার সৃষ্টি হয়। আর মল তৈরি হওয়ার জন্য প্রয়োজন পানি। শুষ্ক মল শরীর থেকে ঠিকমতো বের হয়ে যেতে পারে না।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com