শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:১৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
রায়পুর ইউপি পরিষদে “নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণ শীর্ষক” কর্মশালা অনুষ্ঠিত পীরগঞ্জে পলাতক আসামীসহ গ্রেফতার -৪ রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায় রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের নব নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত রংপুর বিভাগে এখনো ভোটের মাঠে এমপির স্বজনরা   বৃষ্টির আশায় গাইবান্ধায় ‘সালাতুল ইসতিসকার নামাজ আদায় বিরামপুরে সমন্বিত খামার বায়োগ্যাস বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন  পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির দ্বি- বার্ষিক সম্মেলন-২০২৪ অনুষ্ঠিত স্ত্রী হত্যা মামলার  আসামী স্বামীকে কেরানীগঞ্জ থেকে আটক রংপুর-ঢাকা মহাসড়কে ট্রাক্টরচাপায় প্রাণ গেল গৃহবধূর

রংপুরে বিভাগ উন্নয়ন সমস্যা, সম্ভাবনা ও সুপারিশ’ শীর্ষক সেমিনার

রিপোটারের নাম
  • আপডেট সময় : শনিবার, ১৮ মার্চ, ২০২৩
  • ১৬০ বার পঠিত

রংপুর প্রতিনিধি।- নানা কারণে দেশের অন্যান্য অঞ্চলের তুলনায় রংপুর অঞ্চল উন্নয়নে এখনো পিছিয়ে রয়েছে। এ অঞ্চলের উন্নয়নে কৃষি, বানিজ্য, শিল্পায়নসহ বিভিন্ন ক্ষেত্রে মহাপরিকল্পনা নিয়ে বিনিয়োগ এবং বার্ষিক বাজেটে বিশেষ বরাদ্দ প্রয়োজন। বিনিয়োগে উৎসাহিত করতে উদ্যোক্তাদেরকে সুযোগ-সুবিধা দিতে হবে। রংপুর অঞ্চলে সরকার কর্তৃক ঘোষিত ‘বিশেষ অর্থনৈতিক অঞ্চল’ প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়ন করতে হবে। যোগাযোগ ব্যবস্থাসহ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন করা প্রয়োজন।
১৮ মার্চ শনিবার নগরীর আরডিআরএস মিলনায়তনে বাংলাদেশ অর্থনীতি সমিতি ও বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়, রংপুরের অর্থনীতি বিভাগের যৌথ আয়োজনে অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতা ও রংপুর বিভাগ উন্নয়ন সমস্যা, সম্ভাবনা ও সুপারিশ’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।
অর্থনীতিবিদ আবুল বারকাত ‘বঙ্গবন্ধু-দর্শন: তত্ত্ব প্রয়োগ ও সম্ভাবনা’ বিষয়ে সেমিনারে স্মারক বক্তৃতা করেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর দর্শন বাস্তবায়ন করা হলে দেশে কোনো বৈষম্য থাকবে না। জনসংখ্যা জনশক্তিতে রুপান্তরিত হবে। আর্থ-সামজিক উন্নয়ন হবে।
আবুল বারকাত আরো বলেন, বঙ্গবন্ধুর দর্শন হলো জাতির পিতা শেখ মুজিবুর রহমানের দৃষ্টিভঙ্গি, জীবনদর্শন, রাষ্ট্রচিন্তা, সমাজ ভাবনা, রাজনৈতিক দর্শন ও অর্থনৈতিক উন্নয়ন-প্রগতি ভাবনার যৌথরুপ। যদি বঙ্গবন্ধু বেঁচে থাকতেন এবং তাঁর দর্শন বাস্তবায়িত হতো তাহলে অর্থনৈতিক মানদন্ডে সমসাময়িক দেশগুলোর মধ্যে অনেক দেশকে বাংলাদেশ অতিক্রম করতো।
বাংলাদেশ অর্থনীতি সমিতির সহ-সভাপতি প্রফেসর হান্নানা বেগমের সভাপতিত্বে সেমিনারে বক্তৃতা করেন বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা, অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোঃ মোরশেদ হোসেন প্রমুখ। বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. আইনুল ইসলাম সেমিনারে প্রধান আলোচক হিসেবে বক্তৃতা করেন।
সেমিনারে বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী এবং রংপুর অঞ্চলের শিক্ষাবিদ, অর্থনীতিবিদ, সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ অংশ নেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com