রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০১:৩০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
জনগণের কাছে বিএনপি’র ক্ষমা প্রার্থনা করা উচিত-গোপাল এমপি দিনাজপুরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা পরিষদের নবনির্বাচিত সদস্যদের শ্রদ্ধা দিনাজপুর জেলা আ: লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ২০২২ সফল করতে প্রস্তুতি সভা পার্বতীপুরে এড.মোস্তাফিজুর রহমান এম পি গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন গাইবান্ধায় ৮৩ হাজার ৫৭০ জন পাবেন বিনামূল্যে বীজ নেচে-গেয়ে দর্শক মাতালো সাঁওতাল তরুণীরা সাফল্য সাহত্যি সংস্কৃতি পরিবার বাংলাদশে এর লেখক পাঠক মলিনমলো গাইবান্ধা সদরে আশ্রয়ণের ঘর পেয়েও থাকেন ভাড়া বাসায় রংপুরে লেখক পাঠক মিলন মেলা ২০২২ সাদুল্লাপুরে আলু চাষের লক্ষ্যমাত্রা ১২ হাজার ৪০ হেক্টর

শিক্ষার গুণগত মান নিশ্চিতে বিরল উপজেলায় উন্মুক্ত সেমিনার

রিপোটারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০২২
  • ৩ বার পঠিত

বজ্রকথা প্রতিনিধি।- মাধ্যমিক পর্যায়ে শিক্ষার গুণগত মান নিশ্চিত করণের লক্ষ্যে দিনাজপুরের বিরল উপজেলায় শিক্ষকদের অংশগ্রহণে উন্মুক্ত সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
বিরল উপজেলা মাধ্যমিক শিক্ষক ও কর্মচারী কল্যাণ সমিতির আয়োজনে এবং রংপুরের পীরগঞ্জ উপজেলার সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদের সহযোগিতায়

২২ নভেম্বর /২২ খ্রি: মঙ্গলবার  বিকেলে বিরল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে এই উন্মুক্ত সেমিনার অনুষ্ঠিত হয়।
সাবেক বিদ্যালয় পরিদর্শক ও কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের সংস্কৃত বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর রবীন্দ্র নারায়ণ ভট্টাচার্য্য’র পরিকল্পনা ও উপস্থানায় সেমিনারে বিভিন্ন স্কুলের ৫০ জন শিক্ষক উপস্থিত ছিলেন।
এসময় প্রফেসর রবীন্দ্র নারায়ণ ভট্টাচার্য্য বলেন, বর্তমানে শিক্ষিতের হার বাড়লেও মানসম্পন্ন শিক্ষার বিস্তার হচ্ছে না। মানসম্পন্ন শিক্ষার প্রসারে দক্ষ শিক্ষক প্রয়োজন। দক্ষ শিক্ষক তৈরির কৌশল যদি সঠিকভাবে গ্রহণ ও প্রয়োগ করা যায়, তাহলে দক্ষ শিক্ষক যেমন তৈরি হবে, তেমনি মানসম্পন্ন শিক্ষার বিস্তারও সহজ হয়ে উঠবে।
তিনি বলেন, শিক্ষক যখন দক্ষ হবেন, তখন এর প্রভাব শিক্ষার্থীর ওপর পড়বেই। এ ক্ষেত্রে শিক্ষকের ভূমিকা, আচরণ, শ্রেণীকক্ষে শিক্ষার্থীর মনোযোগ আকর্ষণের সম্যক ধারণা লাভের ক্ষমতা থাকতে হবে। শিক্ষার্থীর পাশাপাশি শিক্ষককেও বাড়িতে বই পড়তে হবে, গবেষণা করতে হবে, পাঠদানের কৌশল নিয়ে ভাবতে হবে। শ্রেণীকক্ষের সজ্জাকেও গুরুত্ব দিতে হবে। ‘একটি শ্রেণীকক্ষ যদি শিক্ষার্থীর মন আকর্ষণ করার মতো না হয়, তাহলে পড়াশোনায় তার মনঃসংযোগ আসবে না। তাই শ্রেণীকক্ষে উপস্থাপনের আকর্ষণীয় কৌশল আচরণ, শিক্ষার্থীর মনোযোগ ও আগ্রহ ধরে রাখতে পারা, চমৎকার বাচনভঙ্গি, কণ্ঠস্বরের মিষ্টতা এবং শিক্ষার্থীর সঙ্গে বন্ধুত্ব তৈরি করতে পারার দক্ষতা শিক্ষকের থাকতে হবে। পাশাপাশি শিক্ষার্থীদের প্রশ্ন করার সুযোগ দিতে হবে। শিক্ষার্থীরা যাতে প্রশ্ন করতে পারে তাদের এমন ভাবে গড়ে তুলতে হবে। শিক্ষার্থীদের লেখাপড়ার বাইরে আলাদা করে ভাবতে শিখাতে হবে। তিনি আরও বলেন, এযাবৎ ৬৫টি সেমিনার উপস্থাপন করেছেন তিনি। প্রত্যেক সেমিনার শেষে শিক্ষকবৃন্দ উচ্ছসিত প্রশংসা করেছেন।
এদিকে সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ এই সেমিনারগুলো সার্থক করে তোলার জন্য সর্বাত্মক সহযোগিতা অব্যাহত রাখবেন বলে মুঠোফোনে জানিয়েছেন।
সেমিনারের বিরল সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মঞ্জুরুল হাসান ও বালান্দর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হান্নান বলেন, ‘সেমিনারে অংশগ্রহণ করতে পেরে আমরা শিক্ষকরা খুশি হয়েছি। খুব ভালো একটি পদক্ষেপ এটি। কারণ এই সেমিনারের মাধ্যমে শিক্ষকরা তাদের করণীয় সম্পর্কে খুব সহজে বুঝে উঠতে পারেন। ফলে শিক্ষার্থীর শিক্ষার মান উন্নয়নে অনেক কিছুই করতে পারি আমরা। এই সেমিনার আমাদের চোখের সামনে নতুন দুয়ার খুলে দিয়েছে।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com