বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:৫৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায় রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের নব নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত রংপুর বিভাগে এখনো ভোটের মাঠে এমপির স্বজনরা   বৃষ্টির আশায় গাইবান্ধায় ‘সালাতুল ইসতিসকার নামাজ আদায় বিরামপুরে সমন্বিত খামার বায়োগ্যাস বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন  পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির দ্বি- বার্ষিক সম্মেলন-২০২৪ অনুষ্ঠিত স্ত্রী হত্যা মামলার  আসামী স্বামীকে কেরানীগঞ্জ থেকে আটক রংপুর-ঢাকা মহাসড়কে ট্রাক্টরচাপায় প্রাণ গেল গৃহবধূর রংপুরে মহানগর  ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি বেরোবির একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের বিভাগীয় প্রধান উমর ফারুক

সুন্দরগঞ্জে প্রতিবন্ধি ভাতাভোগীর তালিকা প্রস্তুত ও জরিপে  অনিয়মের অভিযোগ

রিপোটারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৩ মে, ২০২৩
  • ১৮৩ বার পঠিত
ছাদেকুল ইসলাম রুবেল।- গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় প্রকৃত প্রতিবন্ধি ভাতাভোগীর তালিকা প্রস্তুত ও প্রতিবন্ধি জরিপ কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে।
জানা গেছে, কায়িক শ্রমে অক্ষম, পঙ্গু ও অস্বচ্ছল ব্যক্তিদের আর্থিক ভাবে সহায়তা প্রদানের জন্য সরকার প্রতিবন্ধি ভাতা চালু করেন। এরই ধারাবাহিকতায় সরকার সুন্দরগঞ্জ উপজেলায় চলতি বছর উপজেলা সমাজসেবা অফিসের মাধ্যমে জরিপ কৃত প্রকৃত প্রতিবন্ধিদের তালিকা থেকে ভাতা প্রদানের জন্য ৫ হাজার ৩০০ জন প্রতিবন্ধিকে ভাতার আওতায় নিতে বরাদ্দ দেয়।উপজেলা প্রশাসন ১৫ ইউনিয়ন ও ১ পৌর এলাকায় বরাদ্দ গুলো বিভাজন করে দিয়ে মেয়র, ইউপি চেয়ারম্যানদের নিকট প্রকৃত প্রতিবন্ধিদের ভাতা প্রদানের জন্য তালিকা প্রণয়নের নির্দেশনা দেয়। নির্দেশনা পেয়ে মেয়র, ইউপি চেয়ারম্যান ও সদস্যগণ গত বছর যেন তেন ভাবে অর্থের বিনিময়ে কর্মক্ষম স্বচ্ছল ব্যক্তিসহ জরিপকৃত ৭ হাজার ৫০০ জন প্রতিবন্ধির নামের তালিকা থেকে ভাতা গুলো বন্ঠন করেন। এতে করে প্রকৃত প্রতিবন্ধিরা ভাতা বঞ্চিত হলেও ভাতাভোগীদের তালিকা আসে স্বচ্ছল কর্মক্ষম ব্যক্তিদের নাম। প্রতিবন্ধি জরিপে স্বজন প্রীতি অর্থের লেনদেন ও এক শ্রেণির দালাল চক্রের মাধ্যমে সমাজসেবা কর্মকর্তাসহ সংশ্লিষ্ট চিকিৎসক অনেক সক্ষম ব্যক্তিকে প্রতিবন্ধি বানিয়েছেন বলেও অভিযোগ রয়েছে। প্রতিবন্ধি আবু হায়াত, ছবেদা, কাজল, সোহাগ মিয়া ও আজিভানের মত অনেক প্রকৃত প্রতিবন্ধি অর্থের অভাবে ভাতাভোগীর নামের তালিকায় নাম লেখাতে পারেনি। তাদের ভাগ্যে কোনদিন প্রতিবন্ধি ভাতা আদৌ জুটবে কিনা এনিয়ে সংশয় দেখা দিয়েছে। এদিকে আবারও চলছে উপজেলা সমাজসেবা অধিদপ্তরে প্রতিবন্ধি জরিপের কাজ। লক্ষ্য করা গেছে অর্থের বিনিময়ে এক শ্রেণির দালাল চক্র সমাজসেবা অফিসের ইউনিয়নে দায়িত্বরত কর্র্মীদের ম্যানেজ করে সমাজসেবা কর্মকর্তার বিশেষ আর্শিবাদে ঢালাওভাবে প্রতিবন্ধি জরিপ করা হচ্ছে। প্রকৃত প্রতিবন্ধিরা এতেও বাদ পড়তে পারে বলে সংশ্লিষ্ট মহল মনে করছেন।
এ বিষয়ে ইউনিয়নে কর্মরত সমাজসেবা কর্মীরা এ অভিযোগ অস্বীকার করে বলেন আমরা  প্রকৃত প্রতিবন্ধিদের তালিকাই জরিপ করবো। যাতে করে এ উপজেলায় কোন প্রতিবন্ধি বাদ না পড়ে। এ ব্যাপারে উপজেলা সমাজসেবা কর্মকর্তা রফিকুজ্জামানের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com