রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১১:৩১ অপরাহ্ন

হোমোসেপিয়েন্সের পায়ের ছাপ খুঁজে পাওয়ার দাবী

রিপোটারের নাম
  • আপডেট সময় : শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০
  • ২৫০ বার পঠিত

সৌদি আরবের উত্তর-পশ্চিমাঞ্চলীয় তাবুক প্রদেশে গবেষকরা ১ লাখ ২০ হাজার বছর আগের মানুষের পায়ের ছাপ খুঁজে পাওয়ার দাবি করেছেন । গালফ নিউজের খবরে বলা হয়েছে। শুকিয়ে যাওয়া ওই পায়ের ছাপ পুরনো একটি হ্রদ থেকে পাওয়া গেছে ।বৃহস্পতিবার রিয়াদে এক সংবাদ সম্মেলনে সৌদি হেরিটেজ অথরিটি নতুন এই প্রত্মতাত্তি¡ক আবিষ্কারের কথা ঘোষণা করেন।
প্রতিবেদনে বলা হয়েছে, যেখানে পায়ের ছাপ পাওয়া গেছে, সেখানে একটি অগভীর হ্রদে হোমোসেপিয়েন্সের একটি ছোট দল পানি পান করার জন্য আসতো । হ্রদটিতে এখনকার প্রজাতির উট, মহিষ বা হাতির বড় প্রজাতির প্রাণীরা প্রায়ই পানি পান করতে যেতো।
সৌদি ও আন্তর্জাতিক প্রত্মতাত্তি¡কদের একটি টিম শুকিয়ে যাওয়া ওই প্রাচীন হ্রদের আশেপাশে মানুষ, উট, হাতি, বন্য প্রাণী ও শিকারি প্রাণীর পায়ের চিহ্ন পেয়েছে।হেরিটেজ অথরিটির প্রধান নির্বাহী ড. জাসের আল হারবিশ বলেছেন, সেখানে তারা মানুষের ৭টি, উটের ১০৭টি, হাতির ৪৩টি এবং অন্যান্য প্রাণীর পায়ের ছাপ খুঁজে পেয়েছেন। এছাড়াও ওই টিম হাতির ২২৩টি ফসিল এবং গেজেল বোন পেয়েছে। শিকারি পশুর অস্বিত্বও পাওয়া গেছে।
উল্লেখ্য, গত দশক থেকেই গবেষকেরা বলে আসছেন যে- সৌদি আরবের পরিস্থিতি সব সময় একরকম ছিল না। প্রাকৃতিক জলবায়ু পরিবর্তনের কারণে অনেক সবুজ এবং আর্দ্র অবস্থায় ছিল।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com