শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:৩৪ অপরাহ্ন

এমন চলচ্চিত্র নির্মাণ করতে হবে যাতে আমাদের শিল্প-সংস্কৃতি থাকবে – প্রধানমন্ত্রী

রিপোটারের নাম
  • আপডেট সময় : রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১
  • ১৯৫ বার পঠিত

বজ্রকথা ডেক্স।- ১৭ জানুয়ারি রবিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এমন চলচ্চিত্র নির্মাণ করতে হবে যাতে আমাদের শিল্প-সংস্কৃতি থাকবে, আবার আন্তর্জাতিকভাবে সেগুলো যেন গ্রহণযোগ্যতা পায়।এছাড়া লাখো শহীদের রক্তের বিনিময়ে আমরা যে বিজয় অর্জন করেছি, সেটিও যেন প্রতিফলিত হয়।
প্রধানমন্ত্রী এ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নিয়েছিলেন।তিনি মুক্তিযুদ্ধের ওপর আরো সিনেমা নির্মাণের আহŸান জানিয়েছেন। তিনি বলেছেন, মুক্তিযুদ্ধের ওপর আমি আপনাদের সিনেমা নির্মাণের অনুরোধ করবো- জাতির পিতাকে ১৫ আগস্ট হত্যা করার পর আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করা হয়েছে। কাজেই ইতিহাসটা যেনো সবাই জানে। আমাদের বিজয়ের ইতিহাসটা প্রজন্মের পর প্রজন্ম যেন মনে রাখতে পারে, সেই ধরনের চলচ্চিত্র আরো নির্মাণ হওয়া দরকার।
তিনি আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য হয় এমন চলচ্চিত্র নির্মাণের ওপরও জোর দিয়ে বলেন,আমাদের শিল্প-সংস্কৃতি, সেগুলোও যেমন থাকবে, আবার বিশ্বের সঙ্গে তালমিলিয়ে চলার জন্য সেগুলোও থাকতে হবে। আন্তর্জাতিকভাবে সেগুলো যেন গ্রহণযোগ্যতা পায়। পাশাপাশি আমাদের যে মহান অর্জন, লাখো শহীদের রক্তের বিনিময়ে আমরা যে বিজয় অর্জন করেছি, আমাদের সে বিজয়ের ইতিহাস, মুক্তিযুদ্ধের ইতিহাস, আমাদের চেতনা, আমাদের নীতি-আদর্শ- সেগুলো প্রতিফলিত হওয়া একান্ত দরকার।শেখ হাসিনা বলেন, আমি একজন রাজনীতিবিদ, যত বক্তৃতা দিয়ে মানুষকে যত কথাই বলি না কেন, একটা নাটক, একটা সিনেমা, একটা গানের মধ্য দিয়ে বা একটা কবিতার মধ্যে দিয়ে কিন্তু অনেক কথা বলা যায়, মানুষের অন্তরে প্রবেশ করা যায়, মনের গহীনে প্রবেশ করা যায়। সেজন্য এর একটা আবেদন কিন্তু রয়েছে। তিনি শিশুদের জন্য সিনেমা তৈরি করার কথা বলেছেন। এদিন বিজয়ীদের হাতে ৪৪তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার তুলে দেওয়া হয়। প্রধানমন্ত্রীর পক্ষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের সভাপতি তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।অনুষ্ঠানে ২০১৯ সালের পুরস্কার দেওয়া হয়। ওইবছর নির্মিত চলচ্চিত্রগুলোর মধ্য থেকে ২৫টি ক্যাটাগরিতে ছয়টি যুগ্মসহ মোট ৩১ জনকে জাতীয় পুরস্কারের জন্য নির্বাচিত করে জুরি বোর্ড। এর সঙ্গে চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য মাসুদ পারভেজ (সোহেল রানা) ও কোহিনুর আক্তার সুচন্দাকে আজীবন সম্মাননা দেওয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com