রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০২:২২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
দিনাজপুরে একত্রে ২০ হাজার কণ্ঠে পবিত্র ‘শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ সাউন্ডবাংলা’র দিনব্যাপী আবৃত্তি, লেখালেখি ও সংবাদ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত দিনাজপুর পৌর আওয়ামী লীগের যৌথ সভা অনুষ্ঠিত রংপুর নগরীতে পথচারিদের ছাতা,ক্যাপ,পানি ও স্যালাইন দিল যুবলীগ রংপুর নগরীতে পথচারিদের ছাতা,ক্যাপ,পানি ও স্যালাইন দিল যুবলীগ পার্বতীপুর রেলওয়ে জংশনে ঘুমন্ত অবস্থায় এক ব্যক্তির মৃত্যু রায়পুর ইউপি পরিষদে “নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণ শীর্ষক” কর্মশালা অনুষ্ঠিত পীরগঞ্জে পলাতক আসামীসহ গ্রেফতার -৪ রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায় রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের নব নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত

করোনা মোকাবেলায় রাশিয়ার টিকায় অনুমোদন পুতিনের

রিপোটারের নাম
  • আপডেট সময় : বুধবার, ১২ আগস্ট, ২০২০
  • ৪৬৫ বার পঠিত

রাশিয়ার প্রেসিডেন্ট  ভ্লাদিমির পুতিন কভিড-১৯ রোগের একটি টিকার অনুমোদন দিয়েছেন। মঙ্গলবার রুশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়ায় এ টিকার বাণিজ্যিক উৎপাদন শুরুর পথে আর কোনো বাধা থাকল না। রাশিয়াই বিশ্বের প্রথম দেশ হিসেবে এই টিকার অনুমোদন দিল। রুশ কর্মকর্তারা জানিয়েছেন, মাস দুয়েকের মধ্যে এ ভ্যাকসিন ব্যাপক হারে প্রয়োগ শুরু হবে ।
গতকাল রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত সরকারি এক বৈঠকে পুতিন বলেন, আজ সকালে বিশ্বে নভেল করোনাভাইরাসের প্রথম টিকা নিবন্ধন করা হলো। মস্কোর গামালিয়া ইনস্টিটিউটের তৈরিকৃত ভ্যাকসিনটি নিরাপদ। আমি জানি, এটা বেশ কার্যকরভাবেই কাজ করে এবং শক্তিশালী ইমিউনিটি গড়ে তোলে। আমি আবারও বলছি- প্রয়োজনীয় সব পরীক্ষা-নিরীক্ষায় উতরে গেছে এই ভ্যাকসিন। আমার এক মেয়ে ভ্যাকসিনটি নিয়েছে। ভ্যাকসিন নেওয়ার পর তার শরীরের তাপমাত্রা ৩৮ হয়েছিল, পরদিন ৩৭। এতটুকুই। কভিড-১৯ এর এই ভ্যাকসিনের গণহারে উৎপাদন শিগগিরই শুরু হবে বলে আশা প্রকাশ করেছেন রুশ প্রেসিডেন্ট। পরে এক ফেসবুক পোস্টে রুশ প্রেসিডেন্ট বলেন, আমাদের ওষুধটি এই মহামারীর বিরুদ্ধে খুব কার্যকর এবং এটি শুধু রাশিয়ার জন্য আশা জাগায়নি, গোটা বিশ্বের জন্যই সুখবর নিয়ে এসেছে। একসময় সোভিয়েত ইউনিয়নের স্যাটেলাইটই মানব জাতিকে মহাশূন্যে নিয়ে গিয়েছিল। এবার রাশিয়ান এই ভ্যাকসিনটি করোনামুক্ত বিশ্বের পথ দেখাবে। পুতিন বলেন, ভ্যাকসিনটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী এ ভাইরাস ঠেকাতে কার্যকর প্রতিরোধ ক্ষমতা গড়তে সক্ষম। এ ছাড়া এটি নিরাপদ বলেই প্রথমে আমার মেয়েকে প্রয়োগ করেছি। কভিড-১৯ এর ভ্যাকসিন আবিষ্কারের পথে রুশ বিজ্ঞানীরা পরীক্ষা-নিরীক্ষার সব ধাপ পার হয়ে এসেছেন। তারা প্রমাণ করেছেন এই ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর।রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী ট্যাটিয়ানা গোলিকোভা বলেন, সেপ্টেম্বরের শুরুর দিকে স্বাস্থ্যকর্মীদের মাঝে প্রথম এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। তবে সাধারণ জনগণের জন্য ভ্যাকসিনটি সহজলভ্য হবে আগামী বছরের জানুয়ারির শুরুতে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com