সোমবার, ২০ মে ২০২৪, ০২:২৬ পূর্বাহ্ন

কাউনিয়ার বরুয়াহাট মাদ্রাসায় ফাজিল পরীক্ষার কেন্দ্র স্থাপনের অনুমোদন

রিপোটারের নাম
  • আপডেট সময় : শুক্রবার, ৯ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৭১ বার পঠিত

হারুন উর রশিদ সোহেল।- রংপুরের কাউনিয়া উপজেলার বরুয়াহাট কেরামতিয়া বহুমূখী ফাজিল (ডিগ্রী) মাদ্রাসায় চলতি বছরের ফাজিল (স্নাতক) পরীক্ষা পরিচালনার জন্য নতুন কেন্দ্র স্থাপনের অনুমোদন করা হয়েছে।

গত সোমবার (৫ ফেব্রুয়ারি) ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়, ঢাকার পরীক্ষা নিয়ন্ত্রক একেএম আক্তারুজ্জামান  স্বাক্ষরিত ২০১৮ অংশ/০২/৩৭ স্বারক নম্বরের এক চিঠিতে এই তথ্য জানানো হয়।
এই কেন্দ্রের অধীনে চলতি ফেব্রুয়ারি মাসের ১৫ তারিখ থেকে কাউনিয়া উপজেলার ধুমেরকুটি ফাজিল মাদ্রাসা, টেপামধুপুর আউলিয়া ফাজিল মাদ্রাসা, ভায়ারহাট পেয়ারিয়া ফাজিল মাদ্রাসা ও বরুয়াহাট কেরামতিয়া বহুমূখী ফাজিল (ডিগ্রী) মাদ্রাসার শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিবে।
এদিকে কাউনিয়ার বরুয়ারহাটে ফাজিল (¯œাতক) পরীক্ষা নতুন কেন্দ্র স্থাপন হওয়ায় শিক্ষক, ছাত্র-ছাত্রী, অভিভাবক ও এলাকাবাসী আনন্দে উচ্ছ্বেসিত। এক অভিনন্দন বার্তায় বাংলাদেশ মাদ্রাসা শিক্ষক সমিতির কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি, রংপুর জেলার সভাপতি ও শিক্ষক কর্মচারি ঐক্যজোট রংপুর বিভাগীয় কমিটির সদস্য সচিব মাওলানা মোহাঃ ইনামুল হক মাজেদী নতুন কেন্দ্র স্থাপন হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন। তিনি বলেন, কাউনিয়াবাসী দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়, ঢাকার কর্তৃপক্ষ বরুয়াহাটে ফাজিল (¯œাতক) পরীক্ষার কেন্দ্র স্থাপনের অনুমতি দিয়েছে।
এর আগে কাউনিয়া উপজেলার ফাজিল মাদ্রাসা গুলোর পরীক্ষার্থীরা রংপুর নগরীর ধাপ সাতগাড়া বাইতুল মোকাররম মাদ্রাসা কেন্দ্রের অধীনে অংশ নিতো। নতুন করে বরুয়াহাট কেরামতিয়া বহুমূখী ফাজিল (ডিগ্রী) মাদ্রাসায় কেন্দ্র স্থাপনের এই খবরে শিক্ষক, শিক্ষার্থী, এলাকাবাসী ও  অভিভাবকেরা উচ্ছ্বাস প্রকাশ করেন।
শিক্ষার্থী ও অভিভাবকরা জানান, কাউনিয়া উপজেলায় ফাজিল (¯œাতক) পরীক্ষার কেন্দ্র না থাকায় দীর্ঘদিন ধরে শিক্ষার্থীরা নানা দুর্ভোগ-ভোগান্তিতে ছিলেন। এই উপজেলার চারটি মাদ্রাসার পরীক্ষার্থীদের রংপুর নগরীতে গিয়ে পরীক্ষায় অংশ নিতে হবে না। এতে গ্রামাঞ্চলের ছাত্র-ছাত্রীদের সীমাহীন দূর্ভোগ পোহাতে হতো। পরীক্ষা চলাকালীন সময়ে আবাসন সংকটসহ অভিভাবকদের অতিরিক্ত অর্থ খরচ করতে হতো। এখন কাউনিয়া উপজেলার বরুয়ারহাটে নতুন পরীক্ষা কেন্দ্র চালু হওয়ায় তারা খুশি। এতে ভোগান্তি লাঘব হবে বলে তারা জানান।
এবিষয়ে কাউনিয়ার বরুয়াহাট কেরামতিয়া বহুমূখী ফাজিল (ডিগ্রী) মাদ্রাসার অধ্যক্ষ মো: আব্দুর রশিদ জানান, অত্র মাদ্রাসায় ফাজিল ¯œাতক পরীক্ষার কেন্দ্র স্থাপন হওয়ায় শিক্ষার্থী ও অভিভাবকদের দীর্ঘ দিনের সমস্যার সমাধান হয়েছে। এতে অর্থ অপচয় ও ভোগান্তিও কমবে। শিক্ষার্থীরা নতুন করে উজ্জীবিত হবে। মাদ্রাসাগুলোতে শিক্ষার্থীর সংখ্যা বাড়বে বলে তিনি মনে করেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com