শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:০১ অপরাহ্ন

কাজাখাস্তানে বিক্ষোভ  দাঙ্গা নিয়ন্ত্রণে গেছে রাশিয়ান সৈন্য  

রিপোটারের নাম
  • আপডেট সময় : শনিবার, ৮ জানুয়ারী, ২০২২
  • ২২২ বার পঠিত

ডেক্স রিপোর্ট।-  কাজাখাস্তানে জ্বালানি তেল ও গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে দেশব্যাপী ছড়িয়ে পড়েছে দাঙ্গা বিক্ষোভ। দাঙ্গায় কয়েকডজন মানুষ নিহত হয়েছে।বিক্ষোভকারীরা কাজাখস্তানের সবচেয়ে বড় শহর আলমাতির মেয়র ভবনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় আগুন দিয়েছেন। পুড়িয়ে দিয়েছে বহু গাড়ি। এখন পর্যন্ত ১৮ পুলিশ নিহতের খবর পাওয়া গেছে। তাদের মধ্যে একজন পুলিশের মরদেহ মাথাবিহীন অবস্থায় পাওয়া গেছে।এতে আহত হয়েছে আরও প্রায় এক হাজার মানুষ।  এমন  পরিস্থিতিতে  কাজাখাস্তানের অনুরোধে দেশটিতে শান্তিরক্ষী বাহিনী পাঠিয়েছে রাশিয়া। সেখানে ২,৫০০ সৈন্যের একটি দল পাঠিয়েছে  রাশান সরকার।

আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী আন্তোনি ব্লিঙ্কেন বলেন, “আমেরিকা বিশ্বাস করে কাজাখ সরকার নিজেই এই বিক্ষোভ নিয়ন্ত্রণে সক্ষম। তারপরও কেন এই ধরনের ঘটনা ঘটছে তা পরিষ্কার নয়।”এদিকে, রাশিয়ান কর্তৃপক্ষ জানিয়েছে, সাবেক পাঁচ সোভিয়েত রিপাবলিক ও রাশিয়ার মধ্যকার ইউরোশিয়ান সামরিক জোটের চুক্তি ‘কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশনের (সিএসটিও)’ অধীনে কাজাখাস্তানে এই সামরিক বাহিনী পাঠানো হয়েছে এবং এটি সাময়িক।

এদিকে, দাঙ্গাকারীদের দেখামাত্র গুলির নির্দেশ দিয়েছে কাজাখাস্তান কর্তৃপক্ষ। কোনও রকম সতকর্তা জারি ছাড়াই দেশটির প্রেসিডেন্ট কাসিম জোমরাত তোকায়েভ সামরিক বাহিনীকে এই নির্দেশ দেন। শুক্রবার জাতির উদ্দেশ্যে দেওয়া টেলিভিশন ভাষণে তিনি এই নির্দেশ দেন।তিনি বলেন, আবার যদি দাঙ্গাকারীরা কোনও বিশৃঙ্খলা সৃষ্টি করে তাহলে তাদেরকে ধ্বংস করা হবে।  সূত্র: বিবিসি

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com