রবিবার, ০৫ মে ২০২৪, ০১:১৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
দিনাজপুরে উত্তরবঙ্গ শিশু উন্নয়ন প্রকল্পের ছাগল বিতরণ  ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করলেন পারুল রায় ও নার্গিস দিনাজপুরে  ইজিবাইক মালিক শ্রমিক চালক সোসাইটির সমাবেশ বিরামপুরে কৃষকদের মাঝে সার-বীজ বিতরণ তীব্র তাবদাহে  স্বস্তি  মিলছে  কৃষ্ণচুড়ার ছায়া রুয়েট ও আহসানুল্লাহ বিশ্ববিদ্যালয়ে হুয়াওয়ের ক্যাম্পাস রিক্রুটমেন্ট ২১ মে পীরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন  শুরু হয়ে গেছে  প্রচার প্রচারণা   দিনাজপুরে কুকুরের কামড়ে আঙ্গুল হারালো ব্যাংকের আর্মড গার্ড, আহত ৬ পলাশবাড়ীতে ৬১ বোতল ফেন্সিডিলসহ দুই মাদক ব্যাবসায়ী গ্রেফতার রংপুরে  ই-গভর্ন্যান্স ও উদ্ভাবনী উদ্যোগ বিষয়ক কর্মশালা 

ছাত্রদের ‘ভালবাসার টাকা’য় চলছে পীরগাছার সাংবাদিক সাত্তারের সংসার

রিপোটারের নাম
  • আপডেট সময় : বুধবার, ২ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৮৫ বার পঠিত

সোহেল রশিদ।- জীবনের ৬৪ বছর কেটে গেছে পথে প্রান্তরে। তার মধ্যে ৪০ বছর কেটেছে সাংবাদিকতা নামক এই মহান পেশায়। জীবনে নানা ঘটনা-দুর্ঘটনার সংবাদ ছাপিয়েও তিনি রয়ে গেছেন নিভৃতে। বাই সাইকেল চালিয়ে কোচিং-টিউশনি আর সাংবাদিকতার মতো মহান পেশায় জড়িত থাকলেও ভাগ্যের চাকা ঘোরেনি রংপুরের পীরগাছা উপজেলার প্রবীণ সাংবাদিক আবদুস সাত্তার আজাদের। যুবক কালে তিনি প্রেমেও পড়েছিলেন। কিন্তু গরীব পরিবার আর সাংবাদিকতা পেশায় জড়িত থাকায় বিয়ে করেননি প্রেমিকা। শেষে বিয়ে করবেন না পণ নিয়ে খুড়িয়ে খুড়িয়ে চলছিল তার জীবন। একে একে মা-বাবা পরপারে ছেড়ে গেলেও আবদুস সাত্তারের জন্য রেখে যাননি কিছু। তবুও থেমে থাকেনি দেশ ও জাতির কল্যাণে নিবেদিত মহান পেশা সাংবাদিকতা। সংবাদের খোঁজে গিয়ে তার চোখে পড়ে অসহায় এক নারীর জীবনযুদ্ধ। পিতা-মাতাহীন লাইলী বেগমের চোঁখে দু:খ-দুর্দশা দেখে সিদ্ধান্ত নেন বিয়ে করার। অবশেষে ৫৫ বছর বয়সে পণ ভেঙ্গে বিয়ে করেন অভাগী লাইলী বেগমকে।
বিয়ের খরচ ও কনের পোষাকসহ যাবতীয় খরচ দেন পীরগাছা জেএন মডেল উচ্চবিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক খন্দকার মতিয়ার রহমান। সে সময় আবদুস সাত্তার আজাদ সংবাদের শিরোনাম হলেও পরিবারে অভাব ঘোচেনি। পীরগাছা উপজেলার ইটাকুমারী গ্রামে মৃত লোকমান আলী ও মৃত আমেনা বেগমের দ্বিতীয় সন্তান আবদুস সাত্তার। তার দাদা হয়রত আলী মন্ডলের দেয়া ৩ শতাংশ জমিতে বসবাস করছেন সাংবাদিক আবদুস সাত্তার আজাদ। ১৯৬৯ সালে ইটাকুমারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৫ম শ্রেণিতে প্রতি মাসে ১০ টাকা করে বছরে ১২০ টাকা বৃত্তি পান তিনি। ১৯৭৫ সালে অন্নদানগর হাইস্কুলে পড়েন। এরপর রংপুর কে আলী কমাশিয়াল কলেজে টাইপ টেলিগ্রাফ ও সট হ্যান্ড বিষয়ে পড়াশোনা করে ১৯৮১ সালে পীরগাছা কলেজ থেকে এইচএসসি পাশ করেন। বাই সাইকেল চালিয়ে রংপুর যাওয়া-আসা করতেন তিনি। পত্রিকা পড়তেন নিয়মিত। তখন সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি দেখে ১৯৭৯ সালের সাংবাদিকতা শুরু করেন। তৎকালীন সাপ্তাহিত জনকথা পত্রিকায় পীরগাছা প্রতিনিধি হিসেবে সংবাদপত্রে লেখায় তার হাতে খড়ি। এরপর যোগ দেন দৈনিক জনতা পত্রিকায়। দীর্ঘদিন থেকে সাংবাদিকতা করলেও পত্রিকা থেকে পাননি কোন সম্মানী। জীবনের পড়ন্ত বেলায় তার কোচিং-টিউশনির ছাত্রদের ‘ভালবাসার টাকা’য় চলছে তার সংসার। কথা হয় প্রবীণ সাংবাদিক আবদুস সাত্তার আজাদের সাথে। তিনি বলেন, অভাব আর অনটনই তার জীবনের নিত্য সঙ্গী। ২০১৮ সালে অস্বচ্ছল সাংবাদিক হিসেবে ৫০ হাজার টাকা সরকারি অনুদান পেয়েছেন। ওই টাকায় সামান্য জমি বন্ধক নিয়েছেন। সেই জমির ফসল আর বিভিন্ন স্থানে চাকুরী করা তার ছাত্রদের দেয়া টাকায় চলছে সংসারটা। তিনি বলেন, প্রতি মাসে কোন না কোন ছাত্র বিকাশের মাধ্যমে তাকে টাকা দেন। এ ছাড়ার তার আর কোন আয়ের পথ নেই।
এতো বছর সাংবাদিকতা করে কি পেলেন প্রশ্ন করলে বলেন, এটা একটা নেশা। যখন নিজের লেখাটা পত্রিকার পাতায় পড়ি, তখন মনটা ভরে যায়। বিভিন্ন অনুষ্ঠানে গেলে সবাই সম্মান দেয়। তাই পেশাটা ছাড়তে পারিনি। এব্যাপারে পীরগাছার খন্দকার আবদুল করিম বিএম কলেজের অধ্যক্ষ খন্দকার ফখরুল আনাম বেঞ্জু বলেন, নি:সন্দেহে আবদুস সাত্তার একজন শিক্ষানুরাগী। তার মানষিক শক্তি, পরামর্শ সবাইকে ভালো কাজে উৎসাহিত করেছে। সমাজে ভালো দিকগুলো তিনি তুলে ধরার চেষ্টা করেছেন। তার মধ্যে দেশ প্রেম আছে বলে তিনি তার কলমের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছেন।
এ বিষয়ে ইটাকুমারী ইউনিয়নের চেয়ারম্যান আবুল বাশার বলেন, তিনি একজন ভালো মানুষ। কখনো তার অভাব মানুষের কাছে প্রকাশ করেননি। সব সময় হাঁসিখুশি থাকেন তিনি। আগামীতে তাকে সরকারি সুযোগ-সুবিধা দেয়া হবে।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com