সোমবার, ২০ মে ২০২৪, ০১:২৯ অপরাহ্ন

ড. এম এ ওয়াজেদ মিয়া এঁর ১৫ তম মৃত্যুবার্ষিকী আজ

রিপোটারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪
  • ২৯ বার পঠিত

বজ্রকথা প্রতিবেদক।-আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরমাণু বিজ্ঞানী   পীরগঞ্জ উপজেলার কৃতিসন্তান ড. এম এ ওয়াজেদ মিয়া এঁর ১৫ তম মৃত্যুবার্ষিকী আজ।

মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে  পীরগঞ্জের লালদিঘী ফতেহপুর গ্রামে তাঁর  কবরে  স্থানীয় প্রশাসন, আওয়ামীলীগ ও এর অঙ্গ সংগঠনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে দোওয়া ও  ফুলের শ্রদ্ধা জানানো হয়।

ড. এম এ ওয়াজেদ মিয়া ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারি রংপুরের পীরগঞ্জ উপজেলার লালদীঘির ফতেহপুর গ্রামে  মিয়া পরিবারে জন্ম করেন। বাবা আবদুল কাদের মিয়া ও মা ময়েজুন্নেসার চার ছেলে ও তিন মেয়ের মধ্যে তিনি ছিলেন সর্বকনিষ্ঠ।

ড. এম এ ওয়াজেদ মিয়া বর্ণাঢ্য জীবনের অধিকারী একজন মানুষ। তিনি ২০০৯ সালের ৯ মে ইন্তেকাল করেন। তাঁকে রংপুরের পীরগঞ্জ উপজেলার ফতেহপুর গ্রামে পারিবারিক করস্তানে দাফন করা হয়েছে। তিনি আওয়ামী লীগ সভাপতি ও বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী।

ওয়াজেদ মিয়া ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের স্নাতক (সম্মান) পরীক্ষায় প্রথম শ্রেণিতে দ্বিতীয় স্থান লাভ করেন এবং ১৯৬২ সালে স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম হন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় তিনি ফজলুল হক হলের আবাসিক ছাত্র ছিলেন। ছাত্রলীগ মনোনীত প্রার্থী হিসাবে ১৯৬১-৬২ শিক্ষা বছরের জন্য হল ছাত্র সংসদের সহসভাপতি নির্বাচিত হন। ১৯৬২ সালে শিক্ষা কমিশন বিরোধী আন্দোলন করতে গিয়ে গ্রেফতার হন। ১৯৬৩ সালের ১ এপ্রিল তিনি তৎকালীন পাকিস্তান আণবিক শক্তি কমিশনের চাকরিতে যোগ দেন। ১৯৬৩-৬৪ শিক্ষা বছরে তিনি কৃতিত্বের সঙ্গে লন্ডনের ইম্পেরিয়াল কলেজের ‘ডিপ্লোমা অব ইম্পেরিয়াল কলেজ কোর্স’ সম্পন্ন করেন। ১৯৬৭ সালের সেপ্টেম্বর মাসে যুক্তরাজ্যের ‘ডারহাম বিশ্ববিদ্যালয়’ থেকে পদার্থ বিজ্ঞানে ডক্টরেট ডিগ্রি লাভ করে স্বদেশ প্রত্যাবর্তন করলে, তাকে ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে ঢাকার আণবিক শক্তি গবেষণা কেন্দ্রে পদায়ন করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com