বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:৪৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
বেরোবির একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের বিভাগীয় প্রধান উমর ফারুক আরপিএমপি ট্রাফিক বিভাগের  সদস্যদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ ফুলবাড়ীতে  সংসদ সদস্যের বিশেষ বরাদ্দ ২৪ লক্ষ টাকার বিতরণ  পলাশবাড়ীতে  এক কেজি গাজাসহ আটক- ১ হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের এশিয়া প্যাসিফিক পর্বে রুয়েট তৃতীয় এবার পীরগঞ্জের ৩৪৫০ কৃষক পেলেন সার ও ধান বীজ পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেশন পীরগঞ্জ এর কার্যক্রম সন্তোষজনক বিজ্ঞান প্রযুক্তির মাধ্যমে শিক্ষার্থীদের উদ্যোগী করে গড়ে তুলতে হবে -হুইপ ইকবালুর রহিম এমপি পার্বতীপুর রেলওয়ে জংশনে তাঁদের কর্ম তৎপরতা বৃদ্ধি করেছে নিরাপত্তা বাহিনী খরার ঝুঁকিতে পড়েছে রংপুর অঞ্চল

তিন দিনের সফর শেষে দিল্লীতে ফিরেছেন ভারতের রাষ্ট্রপতি

রিপোটারের নাম
  • আপডেট সময় : শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১
  • ১৭৮ বার পঠিত

বজ্রকথা ডেক্স।- গত ১৭ ডিসেম্বর শুক্রবার নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ছেড়ে যাওয়ার আগে সোনারগাঁও হোটেলে এক অনুষ্ঠানে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বলেছেন, মুক্তিযুদ্ধের চেতনা অনুযায়ী প্রগতিশীল, গণতান্ত্রিক বাংলাদেশকে সমর্থন দিয়ে যাবে ভারত। ভারতের রাষ্ট্রপতি বলেছেন, বাংলাদেশ এই অঞ্চলে প্রবৃদ্ধি ও উন্নয়নের মডেলে পরিণত হয়েছে আজ । একইভাবে বিশ্ববাসীর কাছে প্রমাণিত হয়েছে, বাংলাদেশের জনগণের লড়াই ন্যায়সংগত উদ্দেশে ছিল।

রামনাথ কোবিন্দ ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ প্রসঙ্গে বলেছেন, ‘এই লড়াই ছিল মৌলিক গণতান্ত্রিক অধিকারের জন্য এবং বাংলাদেশের অভ্যুদয় ছিল প্রকৃতপক্ষে অধিকারের শক্তির কাছে ক্ষমতাধরের শক্তির পরাজয়।’তিনি আরো বলেছেন, ‘একটি প্রগতিশীল, অন্তর্ভুক্তিমূলক, গণতান্ত্রিক ও সৌহার্দ্যপূর্ণ সমাজে বাংলাদেশের মৌলিক মূল্যবোধ বজায় রাখা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অন্যতম প্রধান অবদান।’তিনি বলেন, ‘আমি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আশ্বস্ত করেছি, স্বাধীনতা আন্দোলন থেকে উদ্ভূত মূল্যবোধের বাংলাদেশকে ভারত সমর্থন দেবে।’
ভারতের রাষ্ট্রপতি বলেন, ভারতীয়দের হৃদয়ে বাংলাদেশের একটি বিশেষ স্থান আছে। আত্মীয়তা, ভাষা ও সংস্কৃতির প্রাচীন বন্ধনের ভিত্তিতে আমাদের সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ। দুই দেশের বিচক্ষণ নেতৃত্ব আমাদের সম্পর্ক লালন করেছেন।
রাষ্ট্রপতি কোবিন্দ বাংলাদেশ ও ভারত বন্ধুত্বের এই ঐতিহাসিক ৫০তম বছরে ঢাকায় আসতে পারাকে আনন্দ ও সম্মানের বিষয় বলে জানিয়েছেন। ভারতের রাষ্ট্রপতি বলেন, মুক্তিযুদ্ধের পর, বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বড় ধরনের আর্থ-সামাজিক পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। ভারতও প্রশংসনীয় প্রবৃদ্ধির সাক্ষী হয়েছে। আমাদের দুই দেশের জনগণের মধ্যে যে অর্থনৈতিক ও সামাজিক যোগসূত্র তৈরি হয়েছে, তাও অভিন্ন প্রবৃদ্ধি ও উন্নয়নের গল্পে অবদান রেখেছে।
গতকাল সকালে ঢাকায় সংস্কার করা ঐতিহাসিক রমনা কালীমন্দির উদ্বোধনের কথাও তিনি জানান। ওই মন্দিরকে ভারত ও বাংলাদেশের মানুষের মধ্যে আধ্যাত্মিক ও সাংস্কৃতিক বন্ধনের প্রতীক হিসেবে উল্লেখ করেছেন তিনি।
এ সময় ভারতের রাষ্ট্রপতি দুই দেশের তরুণ জনগোষ্ঠীর মধ্যে যোগাযোগ ও বিনিময় এবং সক্ষমতা বৃদ্ধিতে জোর দেন। অনুষ্ঠানে উপস্থিত ভারতীয় সম্প্রদায় ও ভারতের বন্ধুদের উদ্দেশে তিনি বলেন, ‘আমি আবারও আশ্বস্ত করছি, ভারত আপনাদের অসাধারণ সদিচ্ছা ও বন্ধুত্বকে মূল্য দেয়। আমরা ঘনিষ্ঠভাবে সংযুক্ত থাকার, যৌথভাবে উন্নয়ন ও সমৃদ্ধি অর্জন এবং আমাদের জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণের জন্য উন্মুখ হয়ে আছি।’ তিনি বলেন, ‘১৯৭১ সালে রক্ত ও আত্মত্যাগের বন্ধন ভবিষ্যতেও আমাদের দুই দেশকে একত্রে আবদ্ধ করে রাখবে বলে আমি বিশ্বাস করি।’
৩ দিনের সফর শেষে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ শুক্রবার দুপুরে নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ছেড়ে যান। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভারতের রাষ্ট্রপতিকে বিদায় জানান ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com