বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০২:০৩ পূর্বাহ্ন

দিনাজপুরে মধু উৎসব শুরু

রিপোটারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩
  • ১৭৫ বার পঠিত

দিনাজপুর প্রতিনিধি ।- বৎসরে ১২’শ কোটি টাকার সম্ভাব্যময় আয় নিয়ে দিনাজপুরে মধু উৎসব শুরু হয়েছে। ২৭ মার্চ সোমবার দিনাজপুর সদর উপজেলার ৬নং আউলিয়াপুর ইউনিয়নের মাসিমপুর গ্রামে মধু উৎসবের উদ্বোধন করেন প্রধান অতিথি জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি।

জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি বলেন, শেখ হাসিনা প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই বেকারত্ব দুরীকরনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। চাকুরির পিছনে না ছুটে নিজেরাই স্বাবলম্বী হও প্রধানমন্ত্রীর এই উক্তিটিকে লালন করে আজ দেশের বেকারত্ব কমে গেছে। উদ্যোক্তারা নিজেরাই স্বাবলম্বী হচ্ছেন আর দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। তিনি বলেন, দিনাজপুরে লিচু বাগানগুলো থেকে প্রতিবছর ৫০০ মেট্রিক টন মধু উৎপাদন করতে পারি। প্রতিবছর দিনাজপুর জেলায় ১২’শ কোটি টাকার সম্ভাব্যময় আয় হওয়া সম্ভব হবে। এ ছাড়াও ২ লাখ বেকারদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। আর এতে বেকারত্ম দুর হবে। মধু উৎপাদন জাতীয় অর্থনীতিতে গুরুত্ব পুর্ণ ভুমিকা পালন করবে। রপ্তানি যোগ্য হিসেবে স¦ীকৃতি লাভ করতে পারবো আমরা।
তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নত বাংলাদেশের যে স্বপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছেন সেই স্বপ্ন বাস্তবায়নের ক্ষেত্রে এই মধুর উৎপাদন ও মধুর চাষ এবং বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টি করে জাতীয় অর্থনীতিতে আমরা তাদের এই উপার্জনকে কাজে লাগাতে পারবো। প্রবৃদ্ধিতে সহায়ক ভুমিকা পালন করবে এই মধু উৎপাদন।
২৭ মার্চ সোমবার দিনাজপুর সদর উপজেলার ৬নং আউলিয়াপুর ইউনিয়নের মাসিমপুর গ্রামে দিনাজপুর সদর উপজেলার প্রশাসনের পৃষ্ঠপোষকতায় ও যুব উন্নয়ন অধিদপ্তরের সহযোগিতায় আলোর পথে জাগো যুব সংগঠনের আয়োজনে মধু উৎসব ও মৌ পালন প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি এসব কথা বলেন।
দিনাজপুর যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক খন্দকার মোহাম্মদ রওনাকুল ইসলাম এর সভাপতিত্বে ও আলোর পথে জাগো যুব সংগঠনের সভাপতি মোসাদ্দেক হেসেনের সঞ্চালনে বক্তব্য রাখেন বিশেষ অতিথি বিভাগীয়বন কর্মকর্তা বশিরুল আল মামুন, দিনাজপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ইমদাদ সরকার, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ফরিদুল ইসলাম, বীরমুক্তিযোদ্ধা আকবর আলী, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান রবিউল ইসলাম সোহাগ, সদর উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মমিনুল ইসলাম, যুব উন্নয়ন কর্মকর্তা মামুন হাসান চৌধুরী, আউলিয়াপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তফা কামাল, আউলিয়াপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি এ্যাড. জাকির হোসেন, উত্তরবঙ্গ মৌচাষী সমিতির সহ-সভাপতি আব্দুর রশিদ, বিসিকের মৌ সম্প্রসারন কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ রুহুল আমীন।
আলোচনা সভা শেষে ৮০ জন মৌ প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরন করেন প্রধান অতিথি হুইপ ইকবালুর রহিম এমপি। এ ছাড়া মৌ খামারের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com