রবিবার, ১৯ মে ২০২৪, ১১:০৯ অপরাহ্ন

পীরগঞ্জের কলেজ পুকুর নিয়ে যা বললেন ইঞ্জিনিয়ার  নুরুজ্জামান

রিপোটারের নাম
  • আপডেট সময় : বুধবার, ২৫ অক্টোবর, ২০২৩
  • ৮৭ বার পঠিত

সুলতান আহমেদ সোনা।– পীরগঞ্জ পৌরসভার ২নং ওয়ার্ডের প্রজাপড়া গ্রামের মধ্যে অবস্থিত এই পুকুরটির মালিক সরকারী শাহ আব্দুর রউফ কলেজ। এই পুকুরটিতে এক সময় এলাকার মানুষ স্নান করতো, কিশোর- যুবকরা সাতার শিখতো। এই পুকুরে সাতার প্রতিযোগীতাও অনুষ্ঠিত হতো। পাশাপাশি মাছ চাষও হয়েছে এখানে।

পরিতাপের বিষয় পুকুরটি এখন ময়লার ভাগার। বর্তমানে স্থানীয় বাসিন্দাদের  অনাঙ্খিত আচরণে পুকুরের জল নষ্ট হয়ে গেছে। জলের উপর কয়েক স্তরে ময়লা জমতে জমতে ব্যবহার অনুপযোগী হয়ে গেছে পুকুরটি। একবারে যে কিছু হচ্ছে না তা নয়, এই পুকুরের পঁচা জলে মশার বংশ বিস্তার হচ্ছে। অনেকে পুকুরটিকে নষ্টপুকুর, কেউ বা বলেন মশার ফ্যাক্টুরী।  পুকুরটি সরকারী সম্পত্তি হলেও এর রক্ষণা বেক্ষণ করার যেন কেউ নেই! স্থানীয় প্রশানও উদাসীন!

তবে বছর দু’য়েক আগে পীরগঞ্জ পৌরসভা  কি ভেবে যেন, একটি ঘাট  তৈরী করেছেন পুকুরের পশ্চিমপাড়ে মসজিদের সামনে।  লোকে এই ঘাটের নাম দিয়েছেন নষ্ট পুকুরের ঘাট।  এই ঘাট স্থানীয়দের কোন কাজেই আসছে না ।

প্রশ্ন উঠেছে, তা হলে এই ঘাট কোন উদ্দেশ্যে তৈরী করা হয়েছে? ঘাট তৈরীতে পৌরসভা যে অর্থ ব্যয় করেছে তা অর্থের অপচয় ছাড়া আর কিছুই নয়! সচেতন মহল  এই  ঘাটে টাকা খরচের কোন মানে খুঁজে পাননি! আমরা এদিকে  দৃষ্টি দেবার অনুরোধ জানালেও  তার ম্যালায়ন করেনি পৌরসভা।

পুকুরপাড় ঘেঁষে রাস্তা রয়েছে। এই রাস্তা  দিয়ে পথচারীরা যাতায়াত করেন নাক ধরে নিঃশ্বাস বন্ধ করে। সারাদিন দুর্গন্ধ ছাড়াচ্ছে পুকুরে জমে থাকা ময়লা, নোংড়া!

মশার প্রজনন ক্ষেত্র  এখন পুকুরের জল !

অথচ একটু আন্তরিক হলে,পীরগঞ্জ পৌরসভা পুকুরটিকে ব্যবহার উপযোগী করতে পারে।  পদক্ষেপ নিলে আবার এই পুকুরের জল স্বচ্ছ ব্যবহার উপযোগি হতে পারে।

আমরা এই বিষয়ে ২৫ অক্টোবর /২৩ খ্রি: বুধবার দুপুরে কথা বলেছি পীরগঞ্জ পৌর সভার ইঞ্জিনিয়ার  মোঃ নুরুজ্জামান সাহেবের সাথে। তিনি আমাদের ভাবনার সাথে যুক্ত হয়ে বলেছেন, একটা পুকুর তো শুধু পুকুর নয়, এটা জলাধারও বটে! এই পুকুর নানা ক্ষেত্রে অবদান রাখতে পারে। তিনি বজ্রকথাকে বলেছেন, সামান্য অর্থ ব্যয় করে পুকুর হতে ময়লা আবর্জনা সরিয়ে ফেলে,একটু ট্রিটমেন্ট করলেই পুকুরের জল আবার পরিস্কার স্বচ্চ হয়ে যাবে। পুকুর পাড়ে ওয়াক ওয়ে করে দিলে লোকজন চলাচল করতে পারবেন। দশটা চেয়ার বসিয়ে দিলে লোকজন পাড়ে বসে সময় উপভোগ করতে পারবেন। পুকুরের চার পাড়ে সোলার লাইট  দেয়া হলে  সৌন্দর্য  বাড়বে, ভালো লাগবে। অন্ধকার রাতে  প্রাণ ফিরে পাবে পুকুরটি।

তিনি বলেন, শিশু কিশোররা এখন সাতার জানে না! তাদের সাতার শেখার জায়গা নেই। এটা চিন্তার বিষয়! প্রজন্মকে সাতার শেখাতে হবে।  এই পুকুরটিতেই সাতার শোখানোর ব্যবস্থা করা যেতে ।পৌরসভার পক্ষ থেকে সেটা  করা সম্ভব।

জনাব নুরুজ্জামান বলেন, মেয়র মহোদয় আমাকে বললেই, আমি একটা সুন্দর প্লান করতে দিতে পারি।তিনি আরো বলেছেন, এক সময় আমরা কেউ থাকবো না কিন্তু আমাদের সৃজনশীল কাজ গুলো রয়ে যাবে।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com