শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৪১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
রায়পুর ইউপি পরিষদে “নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণ শীর্ষক” কর্মশালা অনুষ্ঠিত পীরগঞ্জে পলাতক আসামীসহ গ্রেফতার -৪ রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায় রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের নব নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত রংপুর বিভাগে এখনো ভোটের মাঠে এমপির স্বজনরা   বৃষ্টির আশায় গাইবান্ধায় ‘সালাতুল ইসতিসকার নামাজ আদায় বিরামপুরে সমন্বিত খামার বায়োগ্যাস বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন  পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির দ্বি- বার্ষিক সম্মেলন-২০২৪ অনুষ্ঠিত স্ত্রী হত্যা মামলার  আসামী স্বামীকে কেরানীগঞ্জ থেকে আটক রংপুর-ঢাকা মহাসড়কে ট্রাক্টরচাপায় প্রাণ গেল গৃহবধূর

বঙ্গবন্ধুকে নিয়ে চর্চা বাড়িয়ে দিতে হবে -বিচারপতি এম. ইনায়েতুর রহিম

রিপোটারের নাম
  • আপডেট সময় : শনিবার, ২৬ আগস্ট, ২০২৩
  • ৮৪ বার পঠিত

দিনাজপুর প্রতিনিধি।- বাংলাদেশ সুপ্রীম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম বলেছেন, জয় বাংলা শ্লোগান নিষিদ্ধ করা হয়েছিল। বহু ত্যাগ ও আন্দোলনের মধ্য দিয়ে বঙ্গবন্ধুকে সম্মানিত স্থানে বসানো হয়েছে। কিন্তু দু:খজনক হলেও সত্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বহু আলোচনা, সেমিনার বক্তব্য হয় কিন্তু চর্চা কম হয়। বঙ্গবন্ধুর চর্চা নিয়ে আমাদের মধ্যে এখনও ঘাটতি রয়েছে। বঙ্গবন্ধুকে জানতে পারবো যদি তার রাষ্ট্রীয় দর্শন গভীর ভাবে বিশ্লেষণ করা যায়। তার জন্য আমাদের প্রথমেই ৭ ই মার্চের ঐতিহাসিক ভাষনে ফিরে যেতে হবে। তিনি বলেছিলেন, এদেশের মানুষকে মুক্ত করে ছাড়বো ইনশাআল্লাহ। এই মুক্তির লক্ষ্যেই আমাদের ভৌগলিক স্বাধীনতার প্রয়োজন দেখা দেয়। স্বল্প সময়ে যে সংবিধান রচনা করেছিলেন, তার প্রস্তাবনা পড়ার চেষ্টা করলেই বঙ্গবন্ধু কি ধরনের বাংলাদেশ চেয়েছিলেন, কি ধরনের মুক্তির সংগ্রাম চেয়েছিলেন তা অনুভব করতে পারবো। বঙ্গবন্ধুকে হত্যা করে এদেশের মুক্তিযুদ্ধ, সংবিধান, দর্শন ও ধর্ম নিরপেক্ষতার আদর্শকে হত্যাই শুধু করা হয়নি, দেশকে পুর্ব পাকিস্তান বানানোর পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছিল। এ দেশের স্বাধীনতা ২শ বছরের মুক্তির সংগ্রামের ফসল। সে কারনেই ৭৫ এর ১৫ আগস্টে বঙ্গবন্ধুকে হত্যা করে সংবিধানকে কাটাছেড়া করা হয়েছিল। বঙ্গবন্ধুর খুনের কারণ বের করলেই অনেক কিছু বের হয়ে আসবে। ধর্ম নিরপেক্ষতার ব্যাপারে বঙ্গবন্ধুর কি দর্শন ছিল তা আমরা সকলেই জানি। কিন্তু তা চর্চা করি না। তিনি তার প্রত্যেক ভাষনেই ইনশাআল্লাহ শব্দটি ব্যবহার করেছেন। আমাদের চর্চার ঘাটতি রয়েছে। বঙ্গবন্ধুর দীর্ঘ রাজনৈতিক জীবনে ধর্মকে কিভাবে দর্শন করেছেন তা আমরা চর্চা করি না বলেই আজ ধর্ম নিয়ে এতো রাজনৈতিক ব্যাখ্যা। ১৯৭২ সালে ৪ঠা নভেম্বর যে সংবিধান গৃহিত হয়েছিল সেখানে ধর্ম নিরপেক্ষতার বিষয়টি সুস্পষ্টভাবে তুলে ধরা হয়েছিল। ৭৫ এর পরবর্তী সংবিধানকে কাটাছেড়া করে তা বাদ দেওয়া হয়েছে। আজ আমাদের আলোচনা পাশাপাশি বঙ্গবন্ধুকে নিয়ে চর্চা বাড়িয়ে দিতে হবে। তিনি দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানের কথা ঘোষনা করেছেন। দুর্নীতি প্রতিরোধে আমাদের অবস্থান খুবই দুর্বল। তিনি ১৯৭৩-৭৪ সালের বক্তব্যগুলো স্পস্টভাবে উল্লেখ করেছেন, এদেশের কৃষক শ্রমিক মেহনতি মানুষ দুর্ণীতি করে না। দুর্ণীতি করে ৫% শিক্ষিত মানুষ। আমাদের শপথ নিতে হবে বঙ্গবন্ধুর দর্শনের উপর ভিত্তি করে দুর্ণীতি, স্বজনপ্রীতি করবো না। ঘুষখোরদের সাহায্য করবো না। তাই চাই আত্ম সমালোচনা, আত্ম উপলব্ধি। তবেই বাংলাদেশ আলোকিত হবে।
২৬ আগস্ট শনিবার সকাল ১০ টায় দিনাজপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে বাংলাদেশ ইতিহাস সম্মিলনী রংপুর বিভাগের সহযোগিতায় ও বাংলাদেশ ইতিহাস সম্মিলনী দিনাজপুর জেলা শাখার উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৮ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধু-আলোচনা ও চর্চা’ শীর্ষক একক বক্তৃতা অনুষ্ঠানে বাংলাদেশ সুপ্রীম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম উপরোক্ত বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্য রাখেন প্রখ্যাত ইতিহাসবিদ ১৯৭১ গণহত্যা, নির্যাতন, আর্কাইভ ও বঙ্গবন্ধু যাদুঘর ট্রাস্টের সভাপতি অধ্যাপক ড. মুনতাসীর মামুন।
অধ্যাপক ড. মুনতাসীর মামুন বলেন, বঙ্গবন্ধুর দর্শন সমন্ধে যে জ্ঞান অর্জন করলাম তা বাস্তব জীবনে প্রতিফলন ঘটাতে হবে। তিনি স্মরণ করেন ১৯৭৭ সালের এই দিনাজপুর কারাগারে আমি ফাঁসির কক্ষে বন্দি ছিলাম। মুক্ত হওয়ার পর যে মানুষটি আমাকে জড়িয়ে ধরে তার বাসায় নিয়ে গিয়েছিলেন, আজকের এই অনুষ্ঠানের একক আলোচক বিচারপতি এম. ইনায়েতুর রহিম এর পিতা সর্বজন শ্রদ্ধেয় প্রয়াত এম. আব্দুর রহিম। তিনি আমাকে পিতৃতুল্য ভালোবাসা দিয়ে আবদ্ধ করেছিলেন। তার সন্তানের মুখেই সত্য সুন্দর বক্তব্য শুনে আমি মুগ্ধ হয়েছি। তিনি তার বক্তব্যে উল্লেখ করেন, স্বাধীনতার স্বপক্ষের শক্তিকে আজ ঐক্যবদ্ধ হতে হবে। স্বাধীনতা বিরোধীরা কোন ভাবেই এদেশের ক্ষমতায় যদি আসতে পারে, আমরা আজ যারা এখানে বসে আছি কেউই বাসায় থাকতে পারবো না। আমি আওয়ামী লীগ করি না। কিন্তু জিয়াউর রহমানের বিরোধিতা করেছিলাম বলে আমাকে বছরের পর বছর বিনা বিচারে জেল খাটতে হয়েছে। অতএব পুলকিত হওয়ার কিছু নেই। নৌকার জয়গান গেয়ে শেখ হাসিনার হাতকে আমাদের শক্তিশালী করতে হবে। এ প্রশ্নে কোন আপোষ করা যাবে না।
স্বাগত বক্তব্য রাখেন আহবায়ক বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর সহ সভাপতি অধ্যক্ষ মোজাম্মেল বিশ্বাস। বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর সভাপতি অধ্যাপক ড. মো. মাহবুবর রহমান এর সভাপতিত্বে ও গণহত্যা যাদুঘরের সাধারণ সম্পাদক অধ্যাপক চৌধুরী শহীদ কাদের এর সঞ্চালনায় বক্তব্য রাখেন বাংলাদেশ ইতিহাস সম্মিলনি সাধারন সম্পাদক মুর্শিদা বিনতে রহমান, অনুষ্ঠানের সদস্য সচিব আলী ছায়েদ।
অনুষ্ঠানে বিভিন্ন কলেজ ও স্কুলের শিক্ষক, চিকিৎসক, আইনজীবী, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেনিপেশার মানুষ উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com