সোমবার, ২০ মে ২০২৪, ১২:৪২ পূর্বাহ্ন

বাজারে এসেছে করোনাভাইরাসের মুখে খাওয়ার ঔষুধ ‘মলনুপিরাভির’

রিপোটারের নাম
  • আপডেট সময় : বুধবার, ১০ নভেম্বর, ২০২১
  • ১৬১ বার পঠিত

বজ্রকথা ডেক্স।- করোনাভাইরাসের মুখে খাওয়ার ঔষুধ ‘মলনুপিরাভির’ এখন বাংলাদেশেও পাওয়া যাচ্ছে। ‘মলনুপিরাভির’ নামের এই ঔষধটিকে সম্প্রতি অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। বাংলাদেশে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ট্যাবলেটটি বাজারজাতকরণ শুরু করেছে। সংবাদ মাধ্যম জানিয়েছে, অনুমোদিত অন্যান্য কোম্পানি গুলো শিঘ্রই উৎপাদন শুরু করে বাজারজাত করতে পারবে বলে ।
৯ নভেম্বর মঙ্গলবার ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান জানিয়েছেন, এসকেএফ ও স্কয়ার ফার্মাসিউটিক্যালসও ওষুধ তৈরি ও বাজারজাতের অনুমোদন পেয়েছে। দেশের বাজারে এই ওষুধ পাওয়া যাবে আগামী এক সপ্তাহের মধ্যে। এই প্রথম মুখে খাওয়ার কোনো অ্যান্টিভাইরাল আমাদের দেশে আসল। মলনুপিরাভির এরই মধ্যে যুক্তরাজ্যে অনুমোদন পেয়েছে। গত সোমবার আমরা বেক্সিমকোকে এবং মঙ্গলবার এসকেএফকে ইমার্জেন্সি ইউজ এবং মার্কেটিং অথরাইজেশন দিয়েছি। আমরা মনে করি, এই ঔষুধ করোনাভাইরাস মহামারী দূর করতে ভূমিকা পালন করবে। ‘উন্নয়নশীল দেশ’ হিসেবে কিছু ওষুধের ক্ষেত্রে ‘মেধাস্বত্ব ছাড়ের’ সুযোগ থাকায় বাংলাদেশের ঔষুধ কোম্পানিগুলো দ্রুত এই ঔষুধ আনতে পারছে বলে তিনি জানিয়েছেন।
উল্লেখ্য অনুমোদিত কোম্পানির বাইরে আরো ৮টি কোম্পনি আবেদন করেছে।২০০ মিলিগ্রামের প্রতিটি ক্যাপসুলের দাম রাখা হয়েছে ৫০ টাকা করে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এই ওষুধ খেতে হবে বলে জানিয়েছেন ঔষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com