শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:৪২ পূর্বাহ্ন

বীরগঞ্জে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও ‘শব্দশর’ সাহিত্য সংগঠনের দ্বিতীয় বর্ষপূর্তি উদযাপন

রিপোটারের নাম
  • আপডেট সময় : শনিবার, ১৫ জানুয়ারী, ২০২২
  • ১৭৪ বার পঠিত

ফজিবর রহমান বাবু।-  ১৪ জানুয়ারি শুক্রবার বিকেলে দিনাজপুর বীরগঞ্জ গোলাপগঞ্জ ডিগ্রী কলেজে মাঠে আয়োজিত মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও ‘শব্দশর’ সাহিত্য সংগঠনের দ্বিতীয় বর্ষপূর্তি আন্তর্জাতিক সাহিত্য উপলক্ষে “শুদ্ধস্বরে শব্দশর” শ্লোগানে কবি, সাহিতিক ও গবেষকদের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সাবেক উপজেলা চেয়ারম্যান ও ‘শব্দশর’ সাহিত্য সংগঠনের সভাপতি কবি বাবুল চৌধুরীর সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শব্দশরের প্রধান উপদেষ্টা ও দিনাজপুর-১ আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।

এ সময় তিনি বলেন, জন্ম সকলেই নেয়। জন্মের পরই সে প্রাণী হয়। জন্ম নেবার পরে মনুষ্যত্ব, মানবিকতাকে বিকশিত করবার জন্য যে চর্চ্চাটি দরকার সেটিই হচ্ছে সাহিত্য ও সংস্কৃতি চর্চ্চা। এই চর্চ্চা ছাড়া একজন পূর্ণাঙ্গ মানুষ হয়ে ওঠা কঠিন। যারা সত্যিকার অর্থে সংস্কৃতিককে লালন করেন তারা কখনো পাপ করতে পারেন না। এই অঙ্গনটি আমাদের দেশ ও উপমহাদেশের আন্দোলনের জন্য একটি অপুরনীয় ভুমিকা রেখেছিলো।

বঙ্গবন্ধুর প্রশ্ন ‘প্রেসিডেন্ট কি লুঙ্গি-গেঞ্জি পড়ে ছবি তোলে’? এমন প্রশ্ন করেছিলেন বঙ্গবন্ধুর ছবি ধারন করা একুশে পদকপ্রাপ্ত ও আর্ন্তজাতিক খ্যাতসম্পন্ন ফটো সাংবাদিক পাভেল রহমানকে। সম্মেলনে উদ্বোধকের বক্তব্যে একুশে পদকপ্রাপ্ত ও আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন ফটো সাংবাদিক পাভেল রহমান বলেন, সেদিন ছিল ১৯৭৫ সালের ১৩ই জুলাই। সন্ধ্যায় ১৭ বছর বয়সী পাভেল রহমান গিয়েছিলেন তার বাড়িতে শেখ কামালের সাথে দেখা করতে। হঠাৎ করেই চোখের সামনে দেখতে পান লুঙ্গি ও গেঞ্জি পরিহিত বঙ্গবন্ধু পাইপে করে তামাক টানছেন। তিনি তৎক্ষানাৎ বাবার দেয়া ক্যামেরা বের করে সকলের অগোচরে বঙ্গবন্ধুর দিয়ে ছবি তোলেন। এ সময় বঙ্গবন্ধু চমকে উঠেন এবং গম্ভীর গলায় বলেন কে রে? এ সময় পাশের একজন বলেন ও আমাদের পাভেল। ঠিই এ সময়ই বঙ্গবন্ধু পাভেলকে জিজ্ঞাসা করেন তুই জানিস আমি কে? পাভেলের সাদামাঠা জবাব- হ্যা জানি তো আপনি বঙ্গবন্ধু।

সম্মানীত অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ, কার্টুনিষ্ট ও চিত্রশিল্পী শিশির ভট্টাচার্য্য, কবি ও ছড়াকার অধ্যাপক জলিল আহমেদ, কবি ও গবেষক বীরগঞ্জ সরকারী কলেজের অধ্যক্ষ ড. মাসুদুল হক, কবি ও গবেষক দিনাজপুর সিটি কলেজের অধ্যক্ষ মোজাম্মেল বিশ্বাস, কবি ডাক্তার জোবাইদুর রহমান, শব্দশরের সাধারন সম্পাদক লাল মিঞা প্রমুখ।

অনুষ্ঠানের আগে আগত অতিথিদের মধ্যে ক্রেষ্ট ও উত্তরীয় প্রদান করা হয়। এছাড়াও আগত সকলকে বই উপহার প্রদান করা হয়। পরে শব্দশর সাহিত্য সংকলনের মোড়ক উন্মোচন করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com