শনিবার, ০৪ মে ২০২৪, ১১:০১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
দিনাজপুরে উত্তরবঙ্গ শিশু উন্নয়ন প্রকল্পের ছাগল বিতরণ  ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করলেন পারুল রায় ও নার্গিস দিনাজপুরে  ইজিবাইক মালিক শ্রমিক চালক সোসাইটির সমাবেশ বিরামপুরে কৃষকদের মাঝে সার-বীজ বিতরণ তীব্র তাবদাহে  স্বস্তি  মিলছে  কৃষ্ণচুড়ার ছায়া রুয়েট ও আহসানুল্লাহ বিশ্ববিদ্যালয়ে হুয়াওয়ের ক্যাম্পাস রিক্রুটমেন্ট ২১ মে পীরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন  শুরু হয়ে গেছে  প্রচার প্রচারণা   দিনাজপুরে কুকুরের কামড়ে আঙ্গুল হারালো ব্যাংকের আর্মড গার্ড, আহত ৬ পলাশবাড়ীতে ৬১ বোতল ফেন্সিডিলসহ দুই মাদক ব্যাবসায়ী গ্রেফতার রংপুরে  ই-গভর্ন্যান্স ও উদ্ভাবনী উদ্যোগ বিষয়ক কর্মশালা 

মাঠে নেমেছে কৃষক  সপ্তাহের মধ্যেই শতভাগ চারা রোপন

রিপোটারের নাম
  • আপডেট সময় : সোমবার, ৭ আগস্ট, ২০২৩
  • ১৪৭ বার পঠিত

বজ্রকথা প্রতিনিধি।– বাংলাদেশের কৃষক পরিশ্রমি। তারা কখনো নিজেদেরকে ফাঁকি দেন না। কৃষি ক্ষেত্রে তারা লাভ ক্ষতির তেমন একটা হিসেবে না করলেও লক্ষ্য তাদের একটাই , সংকট যাই থাক, জমি ফেলে রাখা যাবে ন। তারা জমি ফেলেও রাখেন না।

বাংলাদেশের অন্যতম প্রধান ফসল ধান। আমন ও বোর এই দুটি ধান সারা দেশের মানুষের   ভাতের যোগ দেয়। বোরতে খচর খানিটা বেশি  কিন্তু আমন চাষ হয় প্রকৃতির আশির্বাদ বৃষ্টি থেকে । তাতে  কম খরচ ও  কম পরিশ্রমে অনেক লাভোবান হন কৃষক।

তবে পরিতাপের বিষয় এবছর বৃষ্টির তেমন একটা দেখা পাইনি কৃষক! তারপরও কৃষক বসে নেই। তারা সেচ দিয়ে হলেও আমন ধানের চারা লাগতে ভুল করেনি।

এদিকে গত ৫ আগষ্ট থেকে উত্তরাঞ্চলে হালকা বৃষ্টি হচ্ছে, তাতে বেজায় খুশি কৃষক। মাঠে নেমে পড়েছেন তারা, আশা করা হচ্ছে আগামী এক সপ্তাহের মধ্যেই শতভাগ চারা রোপন সম্পন্ন হবে।

এবছর রংপুরের পীরগঞ্জে আমন চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে, ২৫ হাজার ৫শত হেক্টর জমিতে। উপজেলা কৃষি অফিস জানিয়েছে, ইতোমধ্যে কৃষক সেচের মাধ্যমে ১৭ হাজার৮শ হেক্টর জমিতে চারা লাগিয়েছেন। বাকী ৩০ভাগ জমিতে এক সপ্তাহের মধ্যেই চারা লাগানো শেষ হবে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ মোঃ ছাদেকুজ্জামান সরকার বজ্রকথাকে জানিয়েছেন, আমরা মাঠে আছি, কৃষকের পাশে আছি।এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমন আবাদ ব্যহত হবার কোন আশংকা নেই। তিনি আশা করেন ,প্রাকৃতিক কোন দূর্য়োগ না হলে এ বছরও ষোল আনা ফসল ঘরে তুলবে কৃষক।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com