শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:৪১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
রায়পুর ইউপি পরিষদে “নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণ শীর্ষক” কর্মশালা অনুষ্ঠিত পীরগঞ্জে পলাতক আসামীসহ গ্রেফতার -৪ রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায় রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের নব নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত রংপুর বিভাগে এখনো ভোটের মাঠে এমপির স্বজনরা   বৃষ্টির আশায় গাইবান্ধায় ‘সালাতুল ইসতিসকার নামাজ আদায় বিরামপুরে সমন্বিত খামার বায়োগ্যাস বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন  পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির দ্বি- বার্ষিক সম্মেলন-২০২৪ অনুষ্ঠিত স্ত্রী হত্যা মামলার  আসামী স্বামীকে কেরানীগঞ্জ থেকে আটক রংপুর-ঢাকা মহাসড়কে ট্রাক্টরচাপায় প্রাণ গেল গৃহবধূর

মোস্তাককে আনা হয়েছিল নোয়াখালী থেকে

রিপোটারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩
  • ১০৭ বার পঠিত

সুলতান আহমেদ সোনা।- ‘‘মোস্তাক“ শব্দটি বা নামটি শুনে অনেকেই শিউরে উঠেন! কেউ কেউ  চমকে উঠতে পারেন ! এই মুহুর্তে  প্রশ্ন উঠতেই পারে, আমার সাথে দ্বিমত পোষণ করতেই পারেন, বলতে পারেন, আমার  কথা ঠিক নয়, মোস্তাক নোয়াখালীর কেউ ছিল না।  আমিও জানি, খুনি মোস্তাক এর জন্ম  নোয়াখালীতে হয়নি।

তবে “মোস্তাক” শব্দটি নিয়ে কোন বিতর্কে জড়াবার আগে, ভালো করে লেখাটি পড়ুন, তার পর যা বলার বলবেন আমি শুনবো।

আমি যে মোস্তাকের কথা বলছি , তার আদি নিবাস কোথায় ছিল জানিনা। তবে এতোটুকু উদ্ধার করা গেছে, মোস্তাককে আনা হয়েছিল নোয়াখালী থেকে। এখন সেই মোস্তাক গুরুত্ব পাচ্ছে। আশা করি আগামীতে আরো গুরুত্ব পাবে।

আমরা মনে করি, মোস্তাককে গুরুত্ব দেয়া দরকার । মোস্তাককে গুরুত্ব   দেয়া হলে,ব্যাপকভাবে কাজে লাগানো গেলে অনেকের কর্মসংস্থান হতে পারে এই মোস্তাককে ঘিরে।

কেউ প্রশ্ন করতে পারেন,পীরগঞ্জের মধ্যে নোয়াখালী এলো কি করে ?  বিষয়টি কেমন যেন এলোমেলো মনে হচ্ছে!

বিষয়টি এবার খোলাসা করে দিচ্ছি শুনুন,  পীরগঞ্জ উপজেলার রায়পুর, বড় আলমপুর ও চতরা ইউনিয়নের কযেকটি গ্রামে নোয়াখালী থেকে এসে বসতগড়া লোকজন বাস করছেন। তাদেরকে এলাকার লোকজন “নোয়াখালী” বলে সম্বোধন করে থকেন।

পঞ্চাশের দশক থেকে  পীরগঞ্জে   বসতি গড়তে শুরু করেছিল এই নোয়াখালীরা।  তারা  অভাব, দারিদ্রতা, সামদ্রিক ঝড়,সাইক্লোন এসব থেকে রক্ষা পেতে পীরগঞ্জের দিকে অগ্রসর হয়েছিল সে সময়।

বর্তমানে পীরগঞ্জ উপজেলার কুমারগাড়ী, হিজলগাড়ী, তাতারপুর, চতরা এলাকায় তারা বসবাসা করছেন। তারা অনেকেই এখনো তাদের আঞ্চলিক ভাষা, আচার-আচরণ, পৈত্রিক ব্যবসা আতর, তসবি বিক্রি বহাল রেখেছেন।শুরুর দিকে তাদের আয়ের উৎস ছিল আতর বিক্রী, জায়নামাজ, তসবি বিক্রি, কেউ কেউ ভেষজ চিকিৎসা দিতেন।পরে কেউ কেউ মক্তব চালু করেন, মসজিদে ইমামতি করতেন। তার পর অনেকেই  জমি জমা কিনে কৃষি শুরু করেছেন। তারা এখন আর্থিক ভাবে অনেকটা স্বচ্ছল। অনেকে বেশ ভুসম্পতির মালিক হয়েছেন, লেখা পড়া, বিদ্যা শিক্ষা করে চাকুরী করছেন। তারা বেশ আছেন এই অঞ্চলে।

এখানে নোয়াখালীরা স্থানীয় যুবকদের সাথে মেয়ের বিয়ে দিয়ে জামাই বানিয়েছে ,স্থানীয় মেয়েদের বউ করে ঘরে তুলেছেন, আত্মিয়তা করছেন।  অনেকে বিদেশে গিয়েও কর্ম করছেন। কেউ কেউ ইউনিয়ন পরিষদে মেম্বার হয়েছেন, রাজনীতিতেও সম্পৃক্ত আছেন।

তা হলে এবার আসুন, মোস্তাককে নিয়ে খোলা মেলা আলোচনা করা যাক। বলছি, মোস্তাক হলো এক প্রকার উদ্ভিদ। আপনাদের সদয় অবগতির জন্য জানাচ্ছি, ছবিতে আমি যে উদ্ভিদকে ধরে দাড়িয়ে আছি এই উদ্ভিদের নাম “মোস্তাক”। এর বৈজ্ঞানিক নাম কী? আমি জানিনা। আমি যা জানি তা হলো, এই মোস্তাক নামের উদ্ভিদকে পীরগঞ্জে আনা হয়েছিল সুদুর নোয়াখালী থেকে। এই উদ্ভিদকে , কখন কে, কবে  এই অঞ্চলে এনেছেন  তার সঠিক দিন ক্ষণ জানা না থাকলেও অনুমান করা হয়, রংপুরের পীরগঞ্জ উপজেলায় বসবাসকারী নোয়াখালীর লোকজন যখন পীরগঞ্জে এসে বসত শুরু করেন, তখন কেউ একজন মোস্তাককে সঙ্গে করে নিয়ে এসে, এখানে  জন্মানোর সুযোগ করে দিয়েছেন।

এই উদ্ভিদের নাম “মোস্তাক”  হলো কেনো ? সেটা জানিনা ,তবে যিনি প্রথম এই উদ্ভিদ এনে ছিলেন, তার নাম হয়তো ছিল মোস্তাক, সেই নামের সাথে মিল রেখে এই উদ্ভিদের নামকরণ বা পরিচিতি হয়ে থাকতে পারে ”মোস্তাক”। এই উদ্ভিদের অন্যকোন নামও থাকতে পারে নোয়াখালী অঞ্চলে। এ ব্যাপারে কারো কাছে আরো কোন তথ্য থাকলে, যদি আমাদের তা জানান, তা হলে  মোস্তাক সম্পর্কে আমরা আরো সমৃদ্ধ হতে পারবো।

এই মোস্তাকের আঁশ দিয়ে  নানা পণ্য তৈরী করা যায়। এটা বেতের বিকল্প হিসেবেও ব্যবহার করা যেতে পারে। যদিও এর সাথে বেত উদ্ভিদের বৈশিষ্ঠগত কোন মিল নেই তবুও প্রক্রিয়াজাত করলে এর থেকে পাওয়া আঁশ আর বেতের মধ্যে খুব বেশী পার্থক্য করা যায়না।

নোয়াখালী পরিবারের মেয়েরা বেশ বুদ্ধিমতি পরিশ্রমি, সাহসীও বটে। মেয়েরা কেউ বসে থাকে না, পুরুষরা বাইরে কাজ করলেও নারী বাড়িতে বসে পরিবারের স্বচ্ছলতার জন্য নানা রকম কাজ করে থাকেন। তারা  অবসরে বাড়িতে  বসে মোস্তাকের আঁশ দিয়ে  শিতল পাটি, রঙ্গীন পাটি, জায়নামাজ তৈরী করেন।

আমরা এলাকা ঘুরে দেখেছি,বুঝেছি মোস্তাকের মুল্য আছে, একে গুরুত্ব দেয়া হলে, হাতে তৈরী মোস্তাকের শিতলপাটি, শিল্পকর্ম স্থানীয় বাজারে যেমন বিক্রি হতে পারে তেমনি বিদেশেও রপ্তানী করে আয় করা যেতে পারে।

তবে  এ জন্য মোস্তাকের চাষ বৃদ্ধি করতে হবে। মোস্তাক  এমন এক উদ্ভিদ একটা চারা থেকে হাজার হাজার চারা জন্মায়, যে কোন ধরনের মাটিতেই মোস্তাক বংশ বিস্তার করতে পারে। একবার লাগালে, মাটিতে শিকড় প্রবেশ করলে মরন নেই  মোস্তাকের। এর তেমন একটা যত্ন করতে হয় না। তবে যত্ন করলে ভালো ফলন ও আঁশ পাওয়া যেতে পারে। মোস্তাক  নামের এই উদ্ভিদ এর ভেষজগুণ আছে কি না  জানিনা, তবে  নোয়াখালীরা এই উদ্ভিদের বেশ কদর করে থাকেন।

পীরগঞ্জে বসবাসকারী নোয়াখালীদের মধ্যে অনেক পরিবারই এই মোস্তাকের আঁশ দিয়ে নানা পণ্য তৈরী করে ভালোদামে বিক্রি করেন বলে জেনেছি। কিন্তু সঠিক পৃষ্ঠপোষকতা না থাকায় মোস্তাকের পণ্য বাজারে প্রভাব ফেলতে পারেনি, শিল্পীরাও রয়ে গেছেন  দৃষ্টিসীমার আড়ালে।

আমি অনুরোধ জানাবো কৃষি বিভাগ, ক্ষুদ্র ও কুটির শিল্পের সাথে যারা যুক্ত আছেন তাদের প্রতি; তারা যেন দিকে নজর দেন। মনে করি, এদিকে দৃষ্টি দিলে অনেকই লাভবান হবেন , সমৃদ্ধ হবে মোস্তাকের আঁশ দিয়ে তৈরী পণ্য। প্রাকৃতিক এই মোস্তাকের আঁশ অবশ্যই স্বাস্থ্যকর, স্থানীয়দের দাবী মোস্তাকের পাটিতে শুইলে, ঘুমালে শরীরের ব্যাথা বেদনা থাকেনা। তা ছাড়া মোস্তাকের একটি পাটি টানা ১০ বছর যায়। গরমে শরীরকে শীতল রাখে মোস্তাকের পাটি।

আমরা বিশ্বাস করি,নোয়াখালী  বলে কথা নয় বেকার মহিলা -পুরুষদের   প্রশিক্ষণ দেয়া হলে, অনেক বেকারের হাত কর্মীর হাতে পরিণত হবে।  নানা পণ্য তৈরীর জন্য কারিগরি জ্ঞান দেয়া হলে পণ্যের গুণগত মান বাড়বে। নকসা সরবরাহ করা হলে পণ্য তৈরীতে বৈচিত্র আসবে ,ক্রেতাদের আকৃষ্ট করা সম্ভব হবে।

আমরা আশা করবো, সরকার ও তার সংশ্লিষ্ট বিভাগ এদিকে দৃষ্টি দেবেন , মোস্তাকের ভবিষৎ নিয়ে ভাববেন, সম্ভবনাকে কাজে লাগাতে এগিয়ে আসবেন।

বজ্রকথা অফিস ২৪/১১/২৩ খ্রি:

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com