শনিবার, ০৪ মে ২০২৪, ১০:৪০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
দিনাজপুরে উত্তরবঙ্গ শিশু উন্নয়ন প্রকল্পের ছাগল বিতরণ  ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করলেন পারুল রায় ও নার্গিস দিনাজপুরে  ইজিবাইক মালিক শ্রমিক চালক সোসাইটির সমাবেশ বিরামপুরে কৃষকদের মাঝে সার-বীজ বিতরণ তীব্র তাবদাহে  স্বস্তি  মিলছে  কৃষ্ণচুড়ার ছায়া রুয়েট ও আহসানুল্লাহ বিশ্ববিদ্যালয়ে হুয়াওয়ের ক্যাম্পাস রিক্রুটমেন্ট ২১ মে পীরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন  শুরু হয়ে গেছে  প্রচার প্রচারণা   দিনাজপুরে কুকুরের কামড়ে আঙ্গুল হারালো ব্যাংকের আর্মড গার্ড, আহত ৬ পলাশবাড়ীতে ৬১ বোতল ফেন্সিডিলসহ দুই মাদক ব্যাবসায়ী গ্রেফতার রংপুরে  ই-গভর্ন্যান্স ও উদ্ভাবনী উদ্যোগ বিষয়ক কর্মশালা 

যাযাবর জীবন ভালো লাগে না শেষ বয়সে একটা ঘর চাই

রিপোটারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২
  • ১৫৯ বার পঠিত
 ছাদেকুল ইসলাম রুবেল।-আলতাব হোসেন বয়স ৭১ বছর ছুঁইছুঁই। তার নিজের কোনো জমি নেই। নেই থাকার মতো কোনো ঘর। নিভৃত পল্লীর এই বৃদ্ধ বেশির ভাগ সময় থাকেন অন্যের ঘরে। সেখানে জায়গা না হলে, ঠাঁই মেলে রাস্তায়। জীবনের শেষ সময়ে এসে যখন তার মতো বৃদ্ধরা আরাম আয়েসে নাতি-নাতনির সঙ্গে হেসে-খেলে সময় পার করেন, ঠিক তখন রোদ, বৃষ্টি, ঝড়ে আলতাবকে সীমাহীন কষ্ট ভোগ করতে হয়।
অসহায় আলতাবের বাড়ি গাইবান্ধার দামোদরপুর ইউনিয়নের জামুডাঙ্গা (ব্যাপারীপাড়া-বাদিয়াপাড়া) গ্রামে। তিনি ওই গ্রামের মৃত আলী বকশ মুন্সীর ছেলে।
আলতাব এক ছেলে ও তিন মেয়ের বাবা। ছেলে-মেয়ে থাকার পরও তাদের ঘরে জায়গা হয় না তার। যাযাবরের মতো এখানে ওখানে থেকে ধুঁকে ধুঁকে জীবন চলছে তার। তাই জীবন সায়াহ্নে এসে সরকারের কাছে তার দাবি ছোট্ট একটি ঘরের।
অসহায় আলতাফ জানান, অভাব তার জীবনে নিত্যসঙ্গী। অভাবের কারণে তিনি জীবনে অনেক কিছুই হারিয়েছেন। সেসব কষ্ট ভোলার না। সংসারে সব সময় অভাব-অনটন লেগে থাকায় তার প্রথম স্ত্রী অন্যত্র চলে যান। এরপর দিশেহারা হয়ে পড়েন তিনি। দ্বিতীয় বিয়ে করলে সে সংসারও টিকেনি। কারণ একটাই অভাব ছাড়ে না তাকে।
আলতাফ আরও জানান, প্রায় তিন যুগ আগে প্রথম স্ত্রীকে নিয়ে তিনি থাকতেন রংপুরে। এরপর কাজের সন্ধানে আসেন গাইবান্ধায়। এখানে এসেও তার ভাগ্যের কোনো পরিবর্তন হয়নি। এখানে প্রায় ৩০ বছর পাড় হলেও নিজের ভিটেমাটি তো দূরের কথা ভালো করে সংসারই করতে পারেননি তিনি। বিপদে যাদের আঁকরে ধরে বাঁচতে চেয়েচেন তারাই দূরে চলে গেছে। এখন কোনো রকমে জামুডাঙ্গা গ্রামের স্বজনদের বাড়িতে থাকেন। কোনো কোনো সময় থাকতে হয় রাস্তায়। কিন্তু এই যাযাবর জীবন তার ভালো লাগে না, শেষ বয়সে একটা ঘর চান তিনি।সরেজমিনে দেখা যায়, বয়সের ভারে ন্যুয়ে পড়া এই আলতাবের শরীরে নানা রোগ বাসা বেঁধেছে। মাঝে মাঝে তিনি মানসিক ভারসাম্যহীনও হয়ে পড়েন। দু’বেলা খাবারের সন্ধানে ছুটাছুটির চেষ্টা করেন। কিন্তু তেমনভাবে শারীরিক পরিশ্রম আর করতে পারেন না। সারাদিন এখানে সেখানে কাটালেও রাত আসলে কোথায় ঘুমাবেন সেই ঠিকানা খুঁজে পান না।
এ বিষয়ে বৃদ্ধ আলতাফ হোসেনের সঙ্গে কথা বলার চেষ্টা করা হলে তিনি হাউমাউ করে কেঁদে ওঠেন। পরে আর তিনি কোনো কথা বলতে পারেননি। শুধু ইশারা-ইঙ্গিতে সরকারি আশ্রয়ণ প্রকল্পের একটি ঘরের দাবি জানান।
আলতাফ হোসেনের মেয়েজামাই রনজু মিয়া বলেন, ‘আমিও গরীব মানুষ। আমার স্ত্রী-সন্তানদের নিয়ে ঠিকমতো চলতে পারি না। আমার বসত বাড়িও নেই যে সেখানে শ্বশুরকে রাখবো। তার জন্য কিছু যোগান দিবো। আমার শ্বশুর কোনো বয়স্ক ভাতাও পান না। সরকারি বা বেসরকারিভাবে তাকে যদি একটি ঘর দিয়ে সহযোগিতা করা হতো তাহলে শেষ বয়সে কিছুটা ভালো থাকতে পারতেন।’
ওই এলাকার বাসিন্দা রফিকুল ইসলাম রফিক বলেন, ‘সাদুল্লাপুরে যাতায়াত করতে প্রায়ই আলতাব হোসেনকে চোখে পড়ে। অনেক সময় রাতেও শুয়ে থাকেন রাস্তার ধারে। খুব করুণ অবস্থা মানুষটির। একটা ঘর দেওয়া হলে বৃদ্ধ এই লোকটি শেষ বয়সে একটু ভালো থাকতো।’
এ বিষয়ে দামোদরপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন জানান, আলতাব হোসেনের বিষয়টি খতিয়ে দেখে সহযোগিতার চেষ্টা করা হবে।
এদিকে, বৃদ্ধ আলতাব হোসেন বয়স্ক ভাতা না পাওয়ার বিষয়ে সাদুল্লাপুর উপজেলা সমাজসেবা কর্মকতা মানিক চন্দ্র রায়ের সঙ্গে যোগাযোগ করেন  প্রতিবেদক। উপজেলা সমাজসেবা কর্মকতা জানান, আলতাব হোসেন নিয়মিত ভাতা পাচ্ছেন। তবে মনে হয় তার টাকা অন্য কেউ তুলে নেয়। তার একাউন্ট নম্বর (নগদ) যদি অন্য কারও হয়, সেটি স্বজনরা আবেদনের মাধ্যমে সংশোধন করে নিতে পারবেন বলে তিনি আশ্বাস দেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com