রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৫০ অপরাহ্ন

রংপুরে এসেছে আড়াই লাখ টিকা: প্রয়োগ শুরু ৭ ফেব্রুয়ারি

রিপোটারের নাম
  • আপডেট সময় : শনিবার, ৩০ জানুয়ারী, ২০২১
  • ২২৩ বার পঠিত

রংপুর ব্যুরো।- প্রথম ধাপে রংপুরের জন্য আড়াই লাখ ডোজ করোনা ভ্যাকসিন বরাদ্দ দেয়া হয়েছে । বিষয়টি নিশ্চিত করেছেন রংপুরের সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায়। তিনি জানান, আজ রোববার টিকার ১৭টি কার্টন রংপুরে এসে পৌঁছাতে পারে। ভ্যাকসিনগুলো সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই স্টোরে রাখা হবে। প্রতি কার্টনে এক হাজার ২০০ ভায়াল থাকে এবং প্রতি ভায়ালে ১০টি করে ডোজ থাকবে। এছাড়া তাদের কাছে অতিরিক্ত আরও চার কার্টন রয়েছে। সে হিসেবে রংপুরে প্রথম ধাপে ২ লাখ ৫২ হাজার ডোজ টিকা আগামী ৭ ফেব্রুয়ারি থেকে দেয়া শুরু হবে।সিভিল সার্জন আরও বলেন, রংপুর সিটির ভেতরে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে এবং উপজেলাগুলোতে স্বাস্থ্য কমপ্লেক্স থেকে এসব টিকা দেয়া হবে। পর্যায়ক্রমে আরও ডোজ আসলে নিয়ম মাফিক এসব টিকা দেয়া হবে। টিকা দেয়ার কাজে নিয়োজিত স্বাস্থ্য কর্মীদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। ভ্যাকসিন পেতে অগ্রাধিকার ভিত্তিতে তালিকাভুক্তদের অনলাইনে বাধ্যতামূলক রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন ছাড়া ভ্যাকসিন গ্রহণ করা যাবে না বলেও জানান তিনি।

এদিকে, রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় থেকে পাওয়া তথ্য অনুযায়ী, বিভাগের দিনাজপুর জেলায় আট কার্টন, কুড়িগ্রামে পাঁচ কার্টন, লালমনিরহাটে তিন কার্টন, গাইবান্ধায় ছয় কার্টন, নীলফামারীতে পাঁচ কার্টন, পঞ্চগড়ে দুই কার্টন এবং ঠাকুরগাঁওয়ে চার কার্টন সরবরাহ করা হবে। সে হিসেব অনুযায়ী এই বিভাগে প্রথম ধাপে ৬ লাখ ৪৮ হাজার ডোজ টিকা সরবরাহ করা হচ্ছে।

উল্লেখ্য, দীর্ঘ প্রায় ১০ মাসে রংপুর বিভাগের ৮ জেলায় করোনা পরীক্ষা করা হয়েছে এক লাখ এক হাজার ৭৪৯ জনের। এর মধ্যে করোনা পজিটিভ হয়েছেন ১৫ হাজার ৮২৭ জন। সুস্থ হয়েছেন ১৪ হাজার ৯৫৮ জন। করোনায় এ পর্যন্ত মারা গেছেন ৩৪ জন। এর মধ্যে সবচেয়ে বেশি মারা গেছেন দিনাজপুরে, ১৯ জন। এর পরই রয়েছে রংপুর জেলা। এখানে মারা গেছেন ৭৩ জন। সবচেয়ে কম মারা গেছেন লালমনিরহাটে, ১১ জন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com