শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৪৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
রায়পুর ইউপি পরিষদে “নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণ শীর্ষক” কর্মশালা অনুষ্ঠিত পীরগঞ্জে পলাতক আসামীসহ গ্রেফতার -৪ রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায় রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের নব নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত রংপুর বিভাগে এখনো ভোটের মাঠে এমপির স্বজনরা   বৃষ্টির আশায় গাইবান্ধায় ‘সালাতুল ইসতিসকার নামাজ আদায় বিরামপুরে সমন্বিত খামার বায়োগ্যাস বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন  পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির দ্বি- বার্ষিক সম্মেলন-২০২৪ অনুষ্ঠিত স্ত্রী হত্যা মামলার  আসামী স্বামীকে কেরানীগঞ্জ থেকে আটক রংপুর-ঢাকা মহাসড়কে ট্রাক্টরচাপায় প্রাণ গেল গৃহবধূর

রংপুরে ক্রিকেটার বিথীর উদ্যোগে ৭০০ পরিবারে হাসি

রিপোটারের নাম
  • আপডেট সময় : শনিবার, ২৪ জুলাই, ২০২১
  • ১৪১ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক।-করোনার এই ক্রান্তিকালে অসহায়, দুস্থ মানুষদের মাঝে কোরবানির মাংস বিতরণ করেছে ক্রিকেটার আরিফা জাহান বিথী। চলমান পরিস্থিতিতে ঈদের দিন ৭০০ পরিবারের বাড়ি বাড়ি গিয়ে মাংস পৌঁছে দেন তিনি। বিভিন্নজনের সহযোগিতায় তিনটি গরু ও তিনটি খাসি কোরবানি করে মানবিক এ কাজ করেছেন বিথী।

বুধবার দুপুর থেকে রাত পর্যন্ত রংপুর নগরীর ঘনবসতিপূর্ণ নূরপুর, মহাদেবপুর, লালবাগ রেলস্টেশন, আদর্শপাড়া, মন্ডলপাড়া এলাকাসহ বিভিন্ন স্থানে অসহায়-দুস্থ, কর্মহীন, নিম্ন ও মধ্যবিত্ত পরিবারে কোরবানির মাংসের প্যাকেট বিতরণ করেন। মানবিক এই সহায়তার উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বিথীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন অনেকেই।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ১৪ জুলাই বিথীর তার নিজের ফেসবুক আইডিতে অসহায় দুস্থদের জন্য ঈদে কোরবানি করতে সহায়তা চেয়ে একটি স্ট্যাটাস দেন। সেখানে লেখা ছিল- ‘‘আপনারা সহযোগিতা করলে এই কোরবানি ঈদে অসহায় নিম্নবিত্ত, মধ্যবিত্ত ৪০০ পরিবারের জন্য ইনশাআল্লাহ কোরবানি আয়োজন করা হবে। আর সেই গোশত ইনশাআল্লাহ সকলের কাছে নিজে পৌঁছে দিবো।’’

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিথীর এই মানবিক পোস্ট দেখে অনেকেই সহযোগিতার আশ্বাস দেন। মাত্র সাতদিনেই দেশ-বিদেশের অন্তত ৭০ জনের কাছ থেকে চার লাখ টাকার মত অর্থ যোগান আসে। সেই টাকায় কোরবানির জন্য তিনটি গরু ও তিনটি ছাগল কেনার ব্যবস্থা হয়ে যায়।

তারপর ভুক্তভোগীদের বাড়ি বাড়ি খোঁজ নিয়ে একটি খসড়া তালিকা তৈরি করেন বিথী। পূর্বপরিকল্পনার চেয়ে একটি বেশি গরু কিনতে পারায় ভুক্তভোগীর সংখ্যা ৪০০ থেকে ৭০০ জনে পৌঁছায়। এ তালিকায় ত্রিশজন নৈশ্যপ্রহরীসহ দিনমজুর, রিকশাচালক, শ্রমিক ও অসহায় দুস্থরা রয়েছেন। বাদ পড়েননি অর্থাভাবে কোরবানি দিতে না পারা মধ্যবিত্ত কিছু পরিবারও।

ঈদের দিন সকালে গরু ও ছাগল কোরবানি করা হয়। এরপর মাংস কাটাকাটি ও প্যাকেট করতে বিথীকে সহযোগিতা করে তার নিজের গড়া উইমেন্স ড্রিমার ক্রিকেট একাডেমির একঝাক কিশোরী। বিথীর মানবিক এ উদ্যোগে অংশ নিতে ছুটে আসেন তার নিজ এলাকার বেশকিছু তরুণ-তরুণী। দুপুরের পর থেকে মধ্যরাত পর্যন্ত তালিকা দেখে দেখে পাড়ামহল্লায় ঘুরে ঘুরে মাংস বিলি করেছেন তারা।

বৃহস্পতিবার (২২ জুলাই) দুপুরে বিথী তার উদ্যোগে সহযোগিতার হাত বাড়ানো সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আরেকটি পোস্ট দেন। সেখানে তিনি লিখেছেন – ‘‘ঈদ মোবারক। আলহামদুলিল্লাহ। ৩টি গরু এবং ৩টি ছাগল কোরবানি করে ৭০০ পরিবারের মাঝে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিলাম। যার সম্পূর্ণ ক্রেডিট আপনাদের। কালকের দিনটা আমাদের সকলের জন্য ছিল অসাধারণ। নিয়ত ঠিক থাকলে নাকি তা পূরণ হয়। উদ্যোগ নিয়েছিলাম ৪০০ পরিবারের জন্য অথচ তা বৃদ্ধি হয়ে ৭০০ পরিবার হয়েছে।’’ বিথী আরও লিখেছেন – ‘‘এই কাজে যারা যারা পাশে ছিলেন, তাদের সবাইকে অনেক অনেক কৃতজ্ঞতা । আপনারা পাশে না থাকলে হয়তো সম্ভব হত না এতো সুন্দর কাজ টি সম্পূর্ণ করা। ঈদ আনন্দ ভাগাভাগির সময়টা ছিলো একদম অন্যরকম। তাদের চোখে মুখের ভাষা বলে দিচ্ছিল, তারা কত টা খুশি ছিলেন।’’

এ ব্যাপারে মুঠোফোনে কথা হলে আরিফা জাহান বিথী বলেন, করোনা পরিস্থিতির কারণে অসহায় দুস্থ মানুষেরা খুব বেশি ভালো নেই। বিশেষ করে মধ্য ও নিম্নবিত্ত পরিবারগুলো ভীষণ কষ্টে আছে। ঈদের সবাই যাতে একবেলা কোরবানির মাংস রান্না করে খেতে পারেন, এজন্যই উদ্যোগ নিয়েছিলাম। মানবিক সহায়তা চেয়ে ফেসবুকে পোস্ট দেয়ার পর দেশের এবং প্রবাসের অনেকের কাছ থেকে সাড়া পেয়েছি। সত্যি আমি আনন্দিত, এরকম কাজ করতে পেরে।

তিনি আরও বলেন, বাড়ি বাড়ি পৌঁছে দেয়া মাংসের পরিমাণ পরিবারের সদস্য সংখ্যা অনুপাতে। যাতে সব পরিবারের সবাই ভালো খেতে পারেন, সেই ব্যবস্থা করা হয়েছিল। অসহায় মানুষের জন্য আগামী দিনেও এমন উদ্যোগ থাকবে বলে জানান বিথী।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com