রবিবার, ১৯ মে ২০২৪, ০১:৪৫ অপরাহ্ন

রংপুরে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ক একীভূতের সিদ্ধান্ত বাতিলের দাবীতে মানববন্ধন

রিপোটারের নাম
  • আপডেট সময় : সোমবার, ৬ মে, ২০২৪
  • ২৩ বার পঠিত

রংপুর থেকে বজ্রকথা প্রতিনিধি।-  রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ কৃষি ব্যাংক একীভুতকরণ সিদ্ধান্ত বাতিলের দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৫ মে) বেলা ১১ টায় রংপুর নগরীর প্রেসক্লাব চত্বরে এই মানববন্ধনের আয়োজন করে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক গ্রাহক স্বার্থ সংরক্ষণ কমিটি রংপুর।

ব্যাংক সুত্রে জানা যায়, রাজশাহী কুষি উন্নয়ন ব্যাংকে বর্তমানে আমানতের পরিমাণ প্রায় ৭ হাজার কোটি টাকা এবং ঋণের পরিমাণ প্রায় ৮ হাজার কোটি টাকা। এ ক্ষেত্রে সংগৃহীত আমানতের শতভাগ রাজশাহী ও রংপুর অঞ্চলে বিনিয়োগ হয়েছে। যা রাকাব পৃথক একটি আঞ্চলিক ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত না হলে সম্ভব হতো না।
মানববন্ধনে বক্তারা বলেন, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক রংপুরসহ উত্তরাঞ্চলের উন্নয়নের প্রতীক হয়ে দাঁড়িয়েছে। অথচ লাভজনক ব্যাংকটিকে একটি লোকসানি ব্যাংকের সঙ্গে একীভূত করা হচ্ছে। এর পেছনে যারা জড়িত তারা উত্তরাঞ্চলের ভালো চায় না।
বক্তারা আরও বলেন, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক কে বাংলাদেশ কৃষি ব্যাংকের সাথে একীভুত করা হলে বড় ঋণ পেতে ঢাকায় যেতে হবে, যা এ অঞ্চলের কৃষি ব্যবসায়ীদের জন্য এক বিরম্বনার কারণ হয়ে হবে। অন্যদিকে বাংলাদেশ কৃষি ব্যাংক একটি লোকসানী প্রতিষ্ঠান। বিপুল অংকের লোকসান মাথায় নিয়ে বিকেবি এখন লাভজনক প্রতিষ্ঠান রাকাবকে কাছে টানার চেষ্টা করছে। তাই বিকেবির সংগে রাকাবকে একীভূত না করে বিকেবিকে ভেঙ্গে প্রশাসনিক বিকেন্দ্রীকরণ করা উচিত।
মানববন্ধনে অংশ নেয়া বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ জানান, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের রয়েছে আধুনিক ও অনলাইন ব্যাংকিং সেবা। কৃষকরা সস্তায় ইন্টারনেট ব্যাংকিংসহ সকল ধরনের আধুনিক সেবা পাচ্ছে। রয়েছে মুঠোফোনে অ্যাপ ভিত্তিক সেবা। ফলে সহজেই ব্যাংকে না গিয়ে ব্যাংকিং করা যায়।
মানববন্ধনে বক্তব্য রাখেন রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক গ্রাহক স্বার্থ সংরক্ষণ কমিটির আহবায়ক ও সম্মিলিত সাংস্কৃতিক জোট রংপুর জেলা শাখার সাধারণ সম্পাদক মাজেদুর রহমান ঝন্টুর সভাপতিত্বে বক্তব্য মহানগর আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল, ডেইরি ফার্মার্স এসোসিয়েশন বিভাগীয় ও জেলা সভাপতি ইঞ্জিনিয়ার লতিফুর রহমান মিলন, জেলা সাধারণ সম্পাদক এস এম আসিফুল ইসলাম, অধ্যাপক আব্দুস সোবহান, রাজনৈতিক ও সমাজসেবক আমজাদ হোসেন সরকার, জাতীয় কবিতা পরিষদ রংপুরের সাধারণ সম্পাদক মনজিল মুরাদ লাভলু।
এসময় মানববন্ধনে সংহতি প্রকাশ করেন সিটি প্রেসক্লাব রংপুরের সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর মানিক, কবি ও গীতিকার সফুরা খাতুন, গণসংগীত পরিষদ রংপুরের সাধারণ সম্পাদক রুপু মজুমদার, রংপুর পদাতিক সভাপতি বিজয় প্রসাদ তপু, গ্রাহক রেজাউল করিম জীবন, আব্দুল জলিল, মুমিনুল ইসলামসহ অনেকে। এসময় শতাধিক গ্রাহক মানববন্ধনে অংশ নেন

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com