শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:০৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
রায়পুর ইউপি পরিষদে “নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণ শীর্ষক” কর্মশালা অনুষ্ঠিত পীরগঞ্জে পলাতক আসামীসহ গ্রেফতার -৪ রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায় রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের নব নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত রংপুর বিভাগে এখনো ভোটের মাঠে এমপির স্বজনরা   বৃষ্টির আশায় গাইবান্ধায় ‘সালাতুল ইসতিসকার নামাজ আদায় বিরামপুরে সমন্বিত খামার বায়োগ্যাস বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন  পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির দ্বি- বার্ষিক সম্মেলন-২০২৪ অনুষ্ঠিত স্ত্রী হত্যা মামলার  আসামী স্বামীকে কেরানীগঞ্জ থেকে আটক রংপুর-ঢাকা মহাসড়কে ট্রাক্টরচাপায় প্রাণ গেল গৃহবধূর

রংপুরে সংবর্ধিত হলেন একুশে পদক প্রাপ্ত ফটো সাংবাদিক পাভেল রহমান

রিপোটারের নাম
  • আপডেট সময় : শনিবার, ৬ মার্চ, ২০২১
  • ১৯০ বার পঠিত

রংপুর প্রতিনিধি: রংপুরে সংবর্ধিত হলেন একুশে পদক প্রাপ্ত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফটোসাংবাদিক পাভেল রহমান। রংপুরের এই কৃতি সন্তানকে আজ শনিবার সন্ধ্যায় পাবলিক লাইব্রেরি মাঠে সংবর্ধনা দেন রংপুরের সাহিত্য, সংস্কৃতি ও নাট্য সংগঠন। অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সংগীত পরিবেশন করা হয়। ভাষা শহিদদের স্মরণে এক মিনিট নিরবতা পালনের পরে গণসংগীত, আবৃতি, নৃত্য ও অনুভূতি প্রকাশ করা হয়। আয়োজকের পক্ষ থেকে পাভেল রহমান এর হাতে সংবর্ধনা ক্রেষ্ট, মানপত্র তুলে দেয়া হয়। সংবর্ধনা অনুষ্ঠানে পাভেল রহমান তাঁর ফটো সাংবাদিকতা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবার এবং ৯০ ই গণআন্দোলনসহ নানা দিক নিয়ে কথা বলেন। তিনি বলেন, আজ আমি গর্বিত যে নিজ এলাকায় আমি সংবর্ধিত হ”িছ। এ জন্য আপনাদের সবার প্রতি আমি কৃতজ্ঞ। ফটো সাংবাদিকতার জীবনে আমি মানুষের আবেগ, অনুভূতি, জীবন -প্রকৃতির গল্প তুলে আনার চেষ্টা করেছি। দেশ বিদেশে কাজ করার সুযোগে আমি প্রকৃতির সাথে মিলেমিশে বাস্তব রূপ তুলে আনার চেষ্টা করেছি।
এ সময় বক্তারা বলেন, স্বৈরাচার বিরোধী আন্দোলন সহ মুক্তিযুদ্ধের সময়কালে ও পরে রংপুরের কৃতি সন্তান পাভেল রহমান সাহসীকতার সহিত ফটো সাংবাদিকতা করেছেন। ক্যামেরা হাতে তিনি বিজয়ী বীর। কত দিন, কত রাত, কত সংকটময় সময়, কত অনিশ্চয়তা কোন কিছুরই তোয়াক্কা না করে ছবি তুলে দেশ ও বিশ্বকে দেখিয়েছেন। ছবির জগতে অনন্য হয়েই ফেব্রুয়ারির স্মৃতি-ধারক ‘একুশে পদক’ পেয়েছেন তিনি। বক্তারা বলেন, তিনি বঙ্গবন্ধুর দূর্লভ ছবি তুলে খ্যাতি অর্জন করেছেন। দেশের বিভিন্ন সময়কালের অনন্য সব ছবি তিনি তুলেছেন। কাজ করেছেন দেশ বিদেশের বিখ্যাত সব পত্রিকা ও সংবাদ সংস্থায়। পাভেল রহমান বর্তমান দেশব্যাপী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার জীবন ভিত্তিক আলোকচিত্র প্রদর্শনী ও ‘মুজিব কর্নার’ গড়ে তোলার কাজে নিয়োজিত রয়েছেন। এ সময় রংপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, রসিক মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফার পক্ষে , ভাওয়াইয়া অঙ্গন, জাতীয় কবি পরিষদ, ফিরে দেখা সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পাভেল রহমানকে ফুল, ক্রেস্ট ও উপহার প্রদান করা হয়। সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংবর্ধনা কমিটির সমন্বয়ক ডা. মফিজুল ইসলাম মান্টু। প্রফেসর মোহাম্মদ শাহ আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য রাখেন গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি, রাজনৈতিক ব্যক্তিত্ব ও রংপুর পৌরসভার সাবেক চেয়ারম্যান ও ভাষা সৈনিক মোহাম্মদ আফজাল, ভাষা সৈনিক আশরাফ উদ্দীন বড়দা, আওয়ামীলীগের কেন্দ্রীয় নির্বাহী সদস্য, সাবেক এমপি এডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, রংপুর মহানগর আওয়ামীলীগের সভাপতি সাফিউর রহমান সফি, বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন, ছড়াকার, লেখক ও সংগঠক প্রকৌশলী দেলোয়ার হোসেন রংপুরী, রংপুর চেম্বার অব কমার্সের পরিচালক আল আমিন, ছড়াকার ও সংগঠক কবি নাজিরা পারভিন, কথাসাহিত্যিক রানা মাসুদ, লেখক ও সাংবাদিক রেজাউল করিম জীবন, মহাকাল মৈত্রীর সভাপতি জিয়াউল আলম ফারুকী প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com