শনিবার, ০৪ মে ২০২৪, ০৮:৩৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
দিনাজপুরে উত্তরবঙ্গ শিশু উন্নয়ন প্রকল্পের ছাগল বিতরণ  ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করলেন পারুল রায় ও নার্গিস দিনাজপুরে  ইজিবাইক মালিক শ্রমিক চালক সোসাইটির সমাবেশ বিরামপুরে কৃষকদের মাঝে সার-বীজ বিতরণ তীব্র তাবদাহে  স্বস্তি  মিলছে  কৃষ্ণচুড়ার ছায়া রুয়েট ও আহসানুল্লাহ বিশ্ববিদ্যালয়ে হুয়াওয়ের ক্যাম্পাস রিক্রুটমেন্ট ২১ মে পীরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন  শুরু হয়ে গেছে  প্রচার প্রচারণা   দিনাজপুরে কুকুরের কামড়ে আঙ্গুল হারালো ব্যাংকের আর্মড গার্ড, আহত ৬ পলাশবাড়ীতে ৬১ বোতল ফেন্সিডিলসহ দুই মাদক ব্যাবসায়ী গ্রেফতার রংপুরে  ই-গভর্ন্যান্স ও উদ্ভাবনী উদ্যোগ বিষয়ক কর্মশালা 

রংপুরে স্মরণকালের সর্ববৃহৎ সমাগমের প্রস্তুতি নিচ্ছে বিএনপি

রিপোটারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০২২
  • ১৯৩ বার পঠিত

হারুন-উর রশিদ।-বিভাগীয় গণসমাবেশ ঘিরে সরগরম রংপুরের বিএনপির রাজনীতি। কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে প্রতিদিন ধারাবাহিক সভা-সমাবেশের মাধ্যমে চাঙ্গা হচ্ছে উত্তরের রংপুর বিভাগের বিএনপিসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। যার ইতিবাচক প্রভাব পড়েছে তৃণমূলেও। আগামী ২৯ অক্টোবর শনিবার রংপুর বিভাগীয় গণসমাবেশের আগে ইউনিয়ন এবং ওয়ার্ড পর্যায় পর্যন্ত উজ্জীবিত করার ধারাবাহিক কর্মসূচি অব্যাহত থাকবে বলে দলীয় সূত্রে জানা গেছে। এর ফলে এবারের সমাবেশে স্বরণকালের সর্ববৃহৎ সমাগম ঘটবে বলে জানান আয়োজকরা।
এদিকে, গণসমাবেশের দিনক্ষণ আসছে ততই রংপুরের রাজনীতি সরগরম হচ্ছে। এরই মধ্যে গত সোমবার প্রশাসন মৌখিকভাবে রংপুর কালেক্টরেট ঈদগাহ মাঠে সমাবেশের অনুমতি দিয়েছে বলে জানান রংপুরের শীর্ষ নেতারা। ওই সমাবেশে স্মরণকালের সর্বাধিক জনসমাগম ঘটানোর প্রত্যাশা নেতাদের। তার পরেও যদি কোন কারণে নির্ধারিত স্থান প্রশাসন অনুমতি বাতিল করে তাহলে বিকল্প স্থানও নির্ধারণ করে রাখা হয়েছে।
অন্যদিকে হঠাৎ করে উতপ্ত হয়ে উঠেছে রংপুরের রাজনীতি। বিএনপি’র সমাবেশের দুই দিন আগে রংপুর জিলা স্কুলের মাঠ নির্ধারণ করে বিভাগীয় ছাত্রসমাবেশের ডাক দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগ। এছাড়াও আওয়ামী লীগ এবং অঙ্গ সংগঠন পরিস্থিতি পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছে দলটির নেতারা। এনিয়ে রংপুরের রাজনীতিতে উত্তজনাকর পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলে ধারণা করছেন সচতেন নাগরিক ও রাজনৈতিক বিশ্লেষকরা।
দলীয় সূত্রে জানা গেছে, নিত্যপণ্য ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি এবং বিভিন্ন স্থানে গুলিতে নেতা নিহত হওয়ার প্রতিবাদসহ বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে দেশব্যাপী বিভাগীয় শহরে গণসমাবেশ করছে বিএনপি। এই ধারাবাহিকতায় আগামী ২৯ অক্টোবর শনিবার বিভাগীয় গণসমাবেশের ডাক দিয়েছে তারা। প্রাথমিকভাবে প্রশাসন রংপুর কালেক্টরেট ঈদগাহ মাঠে সমাবেশের অনুমতি দিয়েছে বলে জানান শীর্ষ নেতারা। এতে প্রধান অতিথি থাকবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়া দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খশরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকুসহ বিএনপির কেন্দ্রীয় নেতারা গণসমাবেশে অতিথি উপস্থিত থাকবেন।
এদিকে সমাবেশ সফল করতে ইতোমধ্যে রংপুুর মহানগরীসহ বিভাগের ৯ সাংগঠনিক জেলায় এবং বিভিন্ন উপজেলায় প্রস্তুতি সভা করেছে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতারা। এতে দলের ভাইস চেয়ারম্যান ডা.এজেডএম জাহিদ হোসেন, যুগ্মমহাসচিব সংসদ সদস হারুন অর রশিদ, রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ আসাদুল হাবিব দুলুসহ কেন্দ্রীয় ও বিভাগীয় বিএনপি এবং অঙ্গ সংগঠনের দায়িত্বশীল নেতৃবৃন্দ উপস্থিত থাকছেন। তারা দিক নির্দেশনা দিচ্ছেন।
এছাড়াও বিএনপির অঙ্গ সংগঠন যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল, কৃষক দল, ওলামা দল, শ্রমিক দল, তাঁতী দলসহ অন্য অঙ্গ সংগঠনের নেতারা দিন-রাত কাজ করছেন। হাট-বাজার, শপিং মহলসহ বিভিন্নস্থানে বিতরণ করা হচ্ছে লিফলেট। লাগানো হয়েছে কয়েক ধরণের পোস্টার। চলছে ফেস্টুন-ব্যানার সাঁটানোর কাজ। সব মিলিয়ে বিভাগীয় গণসমাবেশ ঘিরে চালানো হচ্ছে ব্যাপক প্রচার-প্রচারণা।
দলের অপর একটি সূত্র জানায়, দেশের অন্যস্থানের সমাবেশে কী ধরনের বাধা সামনে এসেছিল তা মাথায় রেখেই প্রস্তুতি নিচ্ছে রংপুর বিএনপি। সমাবেশের আগে খুলনা- ময়মনসিংহের মত যদি বাস বন্ধ থাকে সে ক্ষেত্রে করণীয় কী তা ঠিক করে রেখেছে তারা। যেসব নেতাকর্মী আগাম রংপুরে অবস্থান করবেন। তাদের জন্য নগরীর হোটেলের বুকিংয়ের ব্যবস্থা রয়েছে। এছাড়াও গণ-সমাবেশ সফল করতে বিভিন্ন উপ-কমিটির সদস্যরা দিন-রাত কাজ করছেন। রংপুর নগরীসহ জেলা এবং বিভাগের কয়েকজন নেতাকর্মীর সাথে কথা বলে জানা গেছে, সমাবেশকে ঘিরে প্রস্তুতিতে এখন পর্যন্ত কোন প্রকার পুলিশী হয়রানি হয়নি। তবে অনেকে আশঙ্কা করছেন সমাবেশের আগের দুই-তিন দিন হয়ত পুলিশী হয়রানির শিকার হতে পারে নেতা-কর্মীরা।
কৃষক দল কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ও রংপুর মহানগর কমিটির আহবায়ক শাহ নেওয়াজ লাবু বলেন, সারাদেশের ন্যায় রংপুরে বিএনপির বিভাগীয় সমাবেশে কৃষক দলের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত থাকবে। এজন্য বিভাগের নয়টি জেলায় প্র¯ু‘তি সভাও করা হয়েছে।
রংপুর মহানগর ছাত্রদলের সভাপতি নুর হাসান সুমন ও জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক শরীফ নেওয়াজ জোহা বলেন, বিএনপির ভ্যানগার্ড ছাত্রদল গণ-সমাবেশের জন্য প্রস্তুুত। ইতিমধ্যেই সকল প্রস্তুুতি সম্পন্ন হয়েছে। আগামী ২৭ তারিখ থেকেই রংপুরের রাজপথে ছাত্রদলের নেতাকর্মীরা অবস্থান করবে।
রংপুর জেলা যুবদলের সভাপতি নাজমুল আলম নাজু, জেলা ছাত্রদলের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম শহীদ ও মহানগর বিএনপির সদস্য ইঞ্জিনিয়ার আশিকুর রহমান তুহিনসহ বিএনপি-অঙ্গ সংগঠনের কয়েকজন নেতা বলেন, সারাদেশের সকল বিভাগের ন্যায় রংপুর বিভাগীয় গণ-সমাবেশ হবে লোকে লোকারণ্য। এজন্য তৃণমূল পর্যায়ে ব্যাপক প্রস্তুুতি নেয়া হয়েছে। তবে নেতাকর্মীরা হয়রানীর শিকার হতে পারেন বলে আশংকা প্রকাশ করেছেন তারা।
এব্যাপারে বিএনপিপন্থি রংপুরের কয়েকজন আইনজীবী জানান, বিগত ৫ বছরে রংপুর নগরী-জেলাসহ বিভাগে ৫০০ বেশি মামলায় ৫০ হাজার নেতা-কর্মীকে আসামি করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে ৫ হাজারের বেশি নেতাকর্মীকে। এখনো অনেকে মামলা মাথায় নিয়ে দলের জন্য কাজ করে যাচ্ছেন। আইনজীবীরা বলেন, মামলা, গ্রেফতার আর নির্যাতন করে আন্দোলনকে দমানো যাবে না।
রংপুর জেলা বিএনপির সভাপতি সাইফুল ইসলাম বলেন, ইতিমধ্যেই রংপুর কালেক্টরেট মাঠের অনুমতি দিয়েছে প্রশাসন। আমরা সমাবেশ সফল করতে কাজ করছি। জেলা-উপজেলা-ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে প্রচার-প্রচারণা, লিফলেট বিতরণ করা হচ্ছে। সাধারণ মানুষও সাড়া দিচ্ছে। গতকালও পীরগঞ্জে প্রস্তুুতি সভা করা হয়েছে। যা অব্যাহত থাকবে।
রংপুর মহানগর বিএনপি’র আহŸায়ক সামসুজ্জামান সামু বলেন, বিভাগীয় গণসমাবেশ সফল করতে সবধরণের প্রস্তুতি রয়েছে। নগরীর ৩৩ টি ওয়ার্ডে বৈঠক করা হয়েছে। তিনি আশা প্রকাশ করে বলেন, এবারের সমাবেশ হবে স্বরণকালের বৃহৎ সমাবেশ। এতে দুই লক্ষাধিক লোক সমাগম হবে। তিনি বলেন, মৌখিকভাবে প্রশাসন রংপুর কালেক্টরেট ঈদগাহ মাঠের অনুমতি দিয়েছে। তার পরেও যদি কোন কারণে প্রশাসন অনুমতি বাতিল করে তাহলে বিকল্প অন্যস্থানে আমরা সমাবেশ করব। কোন বাধাই সমাবেশ ঠেকাতে পারবে না।
এদিকে সোমবার রংপুর কালেক্টরেট ঈদগাহ মাঠ পরিদর্শন করেন বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির রংপুর বিভাগের দায়িত্বপ্রাপÍ সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ আসাদুল হাবিব দুলু । এসময় তিনি সাংবাদিকদের বলেন, সমাবেশ সফল করতে বিভাগ, জেলা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায় পর্যন্ত প্রস্তুতি সভা করা হয়েছে। ওই সব সভায় দলের নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষকে বিভাগীয় সমাবেশে সম্পৃক্ত করতে নির্দেশনা দেয়া হচ্ছে। গনমানুষের স্বার্থে এই সমাবেশ আয়োজন করা হয়েছে।
এ সম্পর্কে জনতে চাইলে রংপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান সফি বলেন, আমরা গণতন্ত্রে বিশ^াস করি। কোন রাজনৈতিক দল গণতান্ত্রীক পদ্ধতিতে সভা সমাবেশ করতে চায় তাতে আমাদের কোন আপত্তি নেই। আর যদি সভা সমাবেশের নামে দেশের স্থিতিশীলতাকে হুমকীর মুখে ফেলে কিংবা অশান্তি সৃষ্টি করে তা হলে নিশ্চই আইনপ্রয়োগকারী সংস্থা তা প্রতিহত করবে। আর প্রয়োজন হলে দেশের শান্তি শৃঙ্খলা রক্ষার স্বার্থে আওয়ামী লীগের নেতাকর্মীসহ সকল অঙ্গ সংগঠনগুলোও মাঠে নামবে। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।
এব্যাপারে রংপুর মেট্রোপলিটন কোতয়ালী থানার ওসি মাহফুজার রহমান বলেন, পুলিশের পক্ষ থেকে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। সকল স্পর্শকাতর এলাকায় বিশেষ নজরদারি করা হচ্ছে। কেউ কোন বেআইনি কাজ করলে বা শান্তি-শৃঙ্খলা বিঘœ করলে পুলিশ তা প্রতিহত করার জন্য প্রস্তুত। তাতে কোন ছাড় দেয়া হবে না।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com