রবিবার, ০৫ মে ২০২৪, ১২:১১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
দিনাজপুরে উত্তরবঙ্গ শিশু উন্নয়ন প্রকল্পের ছাগল বিতরণ  ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করলেন পারুল রায় ও নার্গিস দিনাজপুরে  ইজিবাইক মালিক শ্রমিক চালক সোসাইটির সমাবেশ বিরামপুরে কৃষকদের মাঝে সার-বীজ বিতরণ তীব্র তাবদাহে  স্বস্তি  মিলছে  কৃষ্ণচুড়ার ছায়া রুয়েট ও আহসানুল্লাহ বিশ্ববিদ্যালয়ে হুয়াওয়ের ক্যাম্পাস রিক্রুটমেন্ট ২১ মে পীরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন  শুরু হয়ে গেছে  প্রচার প্রচারণা   দিনাজপুরে কুকুরের কামড়ে আঙ্গুল হারালো ব্যাংকের আর্মড গার্ড, আহত ৬ পলাশবাড়ীতে ৬১ বোতল ফেন্সিডিলসহ দুই মাদক ব্যাবসায়ী গ্রেফতার রংপুরে  ই-গভর্ন্যান্স ও উদ্ভাবনী উদ্যোগ বিষয়ক কর্মশালা 

রংপুর সিটি কর্পোরেশনঃ আগাম প্রচারণায় সম্ভাব্য প্রার্থীরা

রিপোটারের নাম
  • আপডেট সময় : রবিবার, ২৩ জানুয়ারী, ২০২২
  • ৩৭১ বার পঠিত

হারুন উর রশিদ।-দেশের অন্যতম বৃহত্তর সিটি কর্পোরেশন রংপুর। এই সিটি কর্পোরেশনের বর্তমান পর্ষদের মেয়াদ পুর্তি হবে চলতি বছরে। কিন্তুু এরই মধ্যে আগাম প্রচারণায় নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা। তারা বিলবোর্ড, ব্যানার এবং ফেস্টুন লাগিয়ে নিজেদের প্রার্থীতার কথা জানান দিচ্ছে। নানাভাবে ভোটারদের সহযোগিতায় সময় দিচ্ছেন। বসে নেই বর্তমান মেয়র ও কাউন্সিলররা। সব মিলিয়ে রংপুর সিটি কর্পোরেশনে বইছে আগাম নির্বাচনী হাওয়া।
খোঁজ নিয়ে জানা গেছে, আগামী ২০২২ সালের ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হতে পারে রংপুর সিটি করপোরেশনের নির্বাচন। এই নির্বাচনে অংশ নিতে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে সম্ভাব্য প্রার্থীরা মাঠে নেমেছেন। তারা স্থানীয় লোকজনের সেবার মাধ্যমে নিজেদের জনপ্রিয়তা বাড়ানোর চেষ্টা করছেন। নানাভাবে সাধারণ মানুষজনের পাশে দাড়াচ্ছেন। বিভিন্নভাবে সহযোগিতা করছেন। হাট-বাজার ও বাড়ি বাড়ি গিয়ে সাধারণ মানুষজনের সাথে কুশল বিনিময় করছেন। খেলাধুলা, পারিবারিক, ধর্মীয়সহ বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিচ্ছেন। সম্ভাব্য প্রার্থীদের এমন আগাম প্রচারণায় মেয়র-কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী কারা হচ্ছেন, কার অবস্থান কি রকম ও কে নির্বাচিত হতে পারেন তা নিয়ে সাধারণ মানুষজনও আলোচনা করছেন। এতে করে আগাম নির্বাচনী প্রচরণা জমে উঠেছে রংপুর সিটি কর্পোরেশন এলাকায়।
বিভিন্ন সূত্রে জানা গেছে, এবারের রংপুর সিটি কর্পোরেশনের নির্বাচনে মেয়র প্রার্থী হিসাবে জাতীয় পার্টির একক প্রার্থী, মহানগর সভাপতি ও পার্টির কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য বর্তমান মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা সর্বত্রই প্রচারণা চালাচ্ছেন। এছাড়াও আওয়ামী লীগ থেকে রংপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি সফিয়ার রহমান সফি, সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আতাউর জামান বাবু ও রংপুর জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল মজিদ দলীয় মনোনয়ন চেয়ে পোষ্টার, ব্যানার লাগিয়েছেন। তারা প্রচারণাও করছেন। এছাড়াও মনোনয়ন চাইতে পারেন রংপুর চেম্বারের সাবেক সভাপতি ও মহানগর আওয়ামী লীগের সহ-সভাপদি আবুল কাশেম, প্রয়াত সিটি মেয়র ঝন্টুর ছেলে রিয়াজ আহমেদ হিমন।
এদিকে জাতীয়তাবাদী দল-বিএনপি যদি নির্বাচনে অংশ গ্রহণ করে সেক্ষেত্রে দলীয় মনোনয়ন চাইতে পারেন রংপুর মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি সামসুজ্জামান সামু, সহ-সভাপতি কাওসার জামান বাবলা, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মিজু ও জেলা যুবদলের সভাপতি নাজমুল আলম নাজু।
এছাড়াও স্বতন্ত্র প্রার্থী হিসাবে রংপুর পৌরসভার সাবেক মেয়র একেএম আব্দুর রউফ মানিক, নারী নেত্রী সুইটি আনজুম, ব্যবসায়ী মেহেদী হাসান বনি’র নাম শোনা যাচ্ছে। অন্যদিকে বাসদ থেকে আনোয়ার হোসেন বাবলু ও আব্দুল কুদ্দুস, ওয়াকার্স পার্টি থেকে কাজী মাজহারুল ইসলাম লিটন, ইসলামী আন্দোলন থেকে এটিএম গোলাম মোস্তফা বাবু, খেলাফত মজলিস থেকে উপাধ্যক্ষ তৌহিদুর রহমান মÐল রাজু, এনপিপি থেকে শফিকুল ইসলাম রাকু প্রার্থী হতে পারেন বলে দলীয় সূত্রে জানা গেছে।। এর বাহিরেও জাসদ, বাংলাদেশ কংগ্রেস, কল্যাণ পার্টি, জাকের পার্টিসহ অন্যান্য রাজনৈতিক দল প্রার্থী দিতে পারেন বলে জানা গেছে।
প্রাপ্ততথ্যে জানা যায়, গত বছরের ২১ আগষ্ট শনিবার বিকেলে নগরীর সেন্ট্রাল রোডের জেলা জাতীয় পার্টি কার্যালয়ে কর্মীসভা অনুষ্ঠিত হয়। এই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় জাপা চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের রংপুর সিটি করপোরেশনে আবারো মেয়র প্রার্থী হিসেবে বর্তমান মেয়র ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মোস্তাফিজার রহমান মোস্তফার নাম ঘোষণা করেন। তিনি দলের নেতাকর্মীদের এখন থেকে নির্বাচনী প্রচারণা শুরু করতে আহŸান জানান। পার্টির চেয়ারম্যানের এ ঘোষনার পর থেকে মেয়র মোস্তফার সমর্থকরা নগরীতে ব্যানার ও ফেস্টুন লাগিয়ে অভিনন্দন জানান জিএম কাদেরকে। সেই সাথে মেয়র মোস্তফার নানা গুনগান তুলে ধরা হয় সেখানে। বর্তমান মেয়রও প্রতিনিয়তই ছুটে চলছেন। মিশছেন সাধারণের মত করেই লোকজনের সাথে।
এছাড়াও সম্ভাব্য মেয়র পদ প্রত্যাশী রংপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিয়ার রহমান সফি’র সমর্থকরা ব্যানার ফেস্টুন ও বিলবোর্ড টানিয়েছে সিটি করপোরেশনের বিভিন্নস্থানে। তিনি নিজে প্রতিটি সেবামূলক কাজে অংশ নিচ্ছেন।
সাফিয়ার রহমান সফি জানান, তিনি প্রচারণা শুরু করেছেন অনেক আগে থেকে। আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আমাকে নৌকা প্রর্তীক মনোনয়ন দিবেন বলে তিনি আশাবাদী।
এদিকে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডলের সমর্থকরা ব্যানার ফেস্টুন টাঙানোর পাশাপাশি নগরীর ওয়ার্ডে ওয়ার্ডে হ্যান্ড বিল বিতরণ করছেন। যা অব্যাহত রয়েছে।
এব্যাপারে কথা হয় মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডলের। তিনি জানান, প্রায় চার বছর আগে থেকে নির্বাচনী প্রচারণা শুরু করে ৯৫২টির পাড়ার মধ্যে ৮০০ পাড়ায় উফান বৈঠক করেছেন। তিনি আশাবাদি জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকেই নৌকা মার্কা মনোয়ন দিবেন।
এদিকে বিএনপির সম্ভাব্য মেয়র প্রার্থী হিসাবে প্রচার-প্রচারণায় এগিয়ে আছেন জাতীয়তাবাদী যুবদলের কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক ও রংপুর জেলা যুবদলের সভাপতি মো: নাজমুল আলম নাজু। নগরীর বিভিন্ন স্থানে বেশ কয়েকটি বিল বোর্ড সাঁটিয়েছেন তার সমর্থকরা। দেখা গেছে ব্যানার ও ফেস্টুন। এছাড়াও নগরীর বিভিন্ন যানবাহন ও ব্যবসা প্রতিষ্ঠানের সামনে লাগিয়েছেন স্টিকার। তিনি দলীয় কর্মসূচীর পাশাপাশি প্রতিনিয়তই বিভিন্ন সামাজিক কর্মকাÐে অংশ নিচ্ছেন। এর বাহিরে আরেক মেয়র প্রার্থী মহানগর বিএনপির সহ-সভাপতি কাওসার জামান বাবলারও কয়েকটি ফেস্টুন দেখা গেছে। এছাড়াও বিএনপির অন্য দুই সম্ভাব্য প্রার্থী মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি সামসুজ্জামান সামু ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মিজু’র তেমন তৎপরতা দেখা না গেলেও তারা দলীয় মনোনয়ন প্রত্যাশী বলে সমর্থকরা জানান।
এব্যাপারে রংপুর সিটি কর্পোরেশনে নির্বাচনে মেয়র পদে বিএনপির দলীয় মনোনয়ন প্রত্যাশী, কেন্দ্রীয় যুবদলের সহ-সাধারণ সম্পাদক ও রংপুর জেলা যুবদল সভাপতি নাজমুল আলম নাজু জানান, দেশের অন্যতম বৃহত্তর সিটি কর্পোরেশন রংপুর। এই সিটিতে ৩৩টি ওয়ার্ড রয়েছে। তাই আগাম প্রচারণায় মাঠে নেমেছি। নগরীতে তার ৫টি বিল বোর্ড রয়েছে, আরও ৫টি লাগানোর প্রস্তুতি চলছে। এছাড়াও মেয়র পদে দোয়া চেয়ে তার সমর্থকরা নগরীর বিভিন্ন যানবাহন, ব্যবসা প্রতিষ্ঠান ও বাসা-বাড়ির সামনে স্টিাকার লাগিয়েছেন।
দলীয় মনোনয়ন বিষয়ে নাজু বলেন, গতবার তিনি ধানের শীষ প্রতিক চেয়েছিলেন। কিন্তুু দল তাকে মনোনয়ন না দেয়া স্বতন্ত্র প্রার্থী হিসাবে মনোনয়ন দাখিল করেন। পরে তাকে কেন্দ্রীয়ভাবে ডেকে নিয়ে আগামীতে (এবারের) আশ্বাস দিলে তিনি সংবাদ সম্মেলন করে প্রত্যাহার করে নেন। সেসময় থেকে তিনি প্রচার-প্রচারণা চালাচ্ছেন। তিনি আশাবাদ ব্যক্ত করেন, বিএনপি তার মূল্যায়ন করবে এবং তাকেই ধানের শীষ প্রতীক দিবে।
এদিকে সম্ভাব্য মেয়র প্রার্থীদের পাশপাশি কাউন্সিলর ও নারী কাউন্সিলর প্রার্থীরাও মাঠ চষে বেড়াচ্ছেন। করছেন মত বিনিময় সভাও। এতে করে সম্ভাব্য প্রার্থীরা ব্যস্ত সময় পার করছেন। এদিকে বর্তমান কাউন্সিলর ও নারী কাউন্সলরা এখন থেকে স্ব- স্ব এলাকার ভোটারদের মন জয় করার জন্য জোরেসোরে কাজ করে যাচ্ছেন। নানা ধরণের উন্নয়ন মূলক কাজ করছেন। আলোচনা সভা, খেলাধুলা-ধর্মীয়সভাসহ বিভিন্ন ধরণের সামাজিক ও পারিবারিক কর্মকাÐে অংশ নিচ্ছেন।
প্রসঙ্গত: ২০১২ সালে রংপুর সিটি করপোরেশনের যাত্রা শুরু হয়। ৩৩টি ওয়ার্ড নিয়ে এই সিটির আয়তন ২০৫ বর্গকিলোমিটার এবং লোকসংখ্যা প্রায় দশ লাখ। যা দেশের অন্যতম বৃহত্তর সিটি কর্পোরেশন।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com