শনিবার, ০৪ মে ২০২৪, ০১:৫৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
দিনাজপুরে উত্তরবঙ্গ শিশু উন্নয়ন প্রকল্পের ছাগল বিতরণ  ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করলেন পারুল রায় ও নার্গিস দিনাজপুরে  ইজিবাইক মালিক শ্রমিক চালক সোসাইটির সমাবেশ বিরামপুরে কৃষকদের মাঝে সার-বীজ বিতরণ তীব্র তাবদাহে  স্বস্তি  মিলছে  কৃষ্ণচুড়ার ছায়া রুয়েট ও আহসানুল্লাহ বিশ্ববিদ্যালয়ে হুয়াওয়ের ক্যাম্পাস রিক্রুটমেন্ট ২১ মে পীরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন  শুরু হয়ে গেছে  প্রচার প্রচারণা   দিনাজপুরে কুকুরের কামড়ে আঙ্গুল হারালো ব্যাংকের আর্মড গার্ড, আহত ৬ পলাশবাড়ীতে ৬১ বোতল ফেন্সিডিলসহ দুই মাদক ব্যাবসায়ী গ্রেফতার রংপুরে  ই-গভর্ন্যান্স ও উদ্ভাবনী উদ্যোগ বিষয়ক কর্মশালা 

  শিক্ষা প্রতিষ্ঠানে কমিটি গঠনে নয় ছয় অভিভাবকরা ক্ষুব্ধ

রিপোটারের নাম
  • আপডেট সময় : শনিবার, ১৫ অক্টোবর, ২০২২
  • ১০৫ বার পঠিত
পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি।- পীরগঞ্জের অর্ধ শতাধিক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে চাপা ক্ষোভ, অভিভাবক, এলাকাবাসীর মাঝে অসন্তোষ বিরাজ করছে। গোপনে ম্যানেজিং কমিটি গঠন, নিয়োগে দূর্নীতি-স্বজনপ্রীতি, স্থানীয় প্রার্থীরা চাকরী না পাওয়ায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে হামলা-মামলার ঘটনা ঘটছে।
গত ১০ অক্টোবর পীরগঞ্জে ম্যানেজিং কমিটি গঠন নিয়ে সংঘর্ষে এক ছাত্র নিহত হওয়ায় প্রাতিষ্ঠানিক দ্বন্দ্বগুলো আরও প্রকট আকার ধারণ করেছে। বছরের পর বছর ধরে ওই দু’কর্মকর্তা এ উপজেলায় চাকরী করায় তাদের সাথে প্রতিষ্ঠানের প্রধানদের সাথে সখ্যতা গড়ে উঠায় প্রতিষ্ঠানের কমিটি গঠন, নিয়োগ সহ সংশ্লিষ্ট কাজগুলো দূর্নীতির মধ্য দিয়ে সম্পাদিত হয়ে আসছে বলে জানা গেছে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সুত্রে জানা গেছে, পীরগঞ্জের ৩’শ ৩১ টি গ্রামের শিক্ষার্থীদের জন্য মোট ১৮২ টি বেসরকারী স্কুল, কলেজ ও মাদরাসা রয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১০৩ টি মাধ্যমিক স্কুল,  ১৫টি কলেজ, ১০টি কারিগরি কলেজ, ৫৪টি দাখিলপর্যায়ের মাদরাসা রয়েছে। এখনো প্রায় অর্ধশত প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়নি। তারপরও নন এমপিও প্রতিষ্ঠানগুলোতে পরিচালনা কমিটি গঠনেও ওই দু’কর্মকর্তার সংশ্লিষ্টতা রয়েছে।
গত ১০ অক্টোবর উপজেলার মদনখালী ইউনিয়নের খেতাবেরপাড়া পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয়ে কমিটি গঠন নিয়ে এলাকাবাসী ক্ষোভে ফুঁসে উঠে বিদ্যালয়টির প্রধান শিক্ষক নুরুন্নবী তালুকদার এবং সভাপতি সহিদুল ইসলাম বাবু কে গণপিটুনি দেয়। সংঘর্ষের একপর্যায়ে ওই বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্র রমজান আলী আকাশ নিহত হয়।    ওই ঘটনায় ৩ টি মামলা হয়েছে। ১১ জন হাজতে রয়েছেন।
একাধিক শিক্ষা প্রতিষ্ঠানে     ম্যানেজিং কমিটি গঠন নিয়ে নয় ছয় হওয়ায়  চাপা ক্ষোভ বিরাজ করছে।
উপজেলার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ম্যানেজিং কমিটি গঠন ও নিয়োগে ব্যাপক ঘাপলা আর দূর্নীতি করা হয়েছে। বিশেষ করে ছেলে প্রধান শিক্ষক বাবা সভাপতি অথবা স্ত্রী প্রধান শিক্ষক স্বামী সভাপতি, আবার বাবা প্রধান শিক্ষক ছেলে পিয়ন, পুত্রবধূ কর্মচারী হিসেবে  নিয়োগ পেয়েছে। যেন পারিবারিক বিদ্যালয়ে পরিণত হয়েছে। এ সব ঘটনার নীরব স্বাক্ষী ওই দুই কর্মকর্তা। এসব বিষয়ে অভিযোগ করলেও তাঁরা আমলে নেননা ।   উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার যোগসাজশে গোপনে বিজ্ঞাপন দিয়ে নিয়োগগুলো করা হচ্ছে। সম্প্রতি উপজেলায় প্রায় ৪’শ শিক্ষক-কর্মচারী নিয়োগ দেয়া হয়েছে এবং হচ্ছে।
উপজেলার টুকুরিয়া উচ্চ বিদ্যালয়, ছাতুয়া দাখিল মাদরাসা, কোমরসই দাখিল মাদরাসা, হরিনা নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয়, সদরা কুতুবপুর আমিনিয়া আলিম মাদরাসা, এনায়েতপুর দাখিল মাদরাসাসহ অর্ধ শতাধিক প্রতিষ্ঠানে বিভিন্ন কারণে চাপা ক্ষোভ বিরাজ করছে। উল্লেখিত প্রতিষ্ঠানগুলোর ব্যাপারে ওই কর্মকর্তা দ্বয় অভিযোগ করলেও  ব্যবস্থা নিচ্ছে না বলে জানা গেছে।
উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারন সম্পাদক আবু আজাদ বাবলু বলেন, প্রতিষ্ঠান পরিচালনা করতে বিভিন্ন কারণেই এদিক সেদিক হয়। তাই লোকজন ক্ষুব্ধ হয়। তারপরেও ম্যানেজ করে চলা উচিত।
উপজেলা একাডেমিক সুপারভাইজার সাজেদুল বারী বলেন, আমি বিধি মোতাবেক স্কুল, মাদরাসার ম্যানেজিং কমিটি গঠন করি। এ নিয়ে কেউ কেউ কমিটি গঠনে তফশিল প্রকাশ নিয়ে অভিযোগ করেন। আমি কোন অনৈতিক  সুবিধা গ্রহন করিনা।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল মমিন মন্ডল বলেন, লোকবলের সংকটে যথাসময়ে অভিযোগ তদন্ত করতে না পারায় কিছু মানুষ অসন্তুষ্ট হয়ে হামলা-মামলার ঘটনা ঘটাচ্ছে। তিনি আরও বলেন, প্রতিষ্ঠানগুলোতে যথাযথভাবে নিয়োগ দেয়া হয়। সবাই তো নিয়োগ পাবে না। পাশাপাশি আরও বলেন, ঘুপচি পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ এবং গোপনে নিয়োগ দেয়ার অভিযোগ করা হয়, এ ব্যাপারে আমার কিছুই করার নেই। অনেকে নিয়োগে টাকা নেয়ার অভিযোগ করেন। কিন্তু আমি জোর বা দাবী করে টাকা নেই না। সেচ্ছায় যা দেয়, তাই নেই।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com