সোমবার, ২০ মে ২০২৪, ০২:২৬ পূর্বাহ্ন

হাঁড়িভাঙ্গা আম খুলে দিয়েছে ১৫ হাজার শ্রমিকের জীবন-জীবিকার পথ

রিপোটারের নাম
  • আপডেট সময় : শনিবার, ২৪ জুন, ২০২৩
  • ১৪৭ বার পঠিত

হারুন উর রশিদ সোহেল।- আবহাওয়া পরিস্থিতি বিবেচনায় নিয়ে নির্ধারিত সময়ের ১০ দিন আগেই রংপুরের ঐতিহ্যবাহি হাঁড়িভাঙ্গা আম গাছ থেকে পারা শুরু হয়েছে। এর ফলে নির্দিষ্ট সময়ের আগেই বাজারে আসছে বিষমুক্ত ও অতি সুমিষ্ট আঁশহীন হাঁড়িভাঙা আম। এই আমকে ঘিরে চাষি ও ব্যবসায়ীদের ভাগ্য পরিবর্তনের পাশাপাশি জীবন-জীবিকার পথ খুলে দিয়েছে শ্রমিকদের। এতে করে প্রায় ১৫ হাজারেরও বেশি শ্রমজীবী মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। ওই সব শ্রমিকরা একমাস গাছ থেকে হাঁড়িভাঙ্গা আম পেড়ে মাসে আয় করবেন ২০ কোটি টাকার বেশি।
সরেজমিনে বৃহস্পতিবার রংপুরের মিঠাপুকুর উপজেলার হাঁড়িভাঙ্গা আমের রাজধানী খ্যাত পদাগঞ্জ সহ খোড়াগাছ, রুপসী, রানীপুকুর, সর্দারপাড়া, সদরের পালিচড়া, শ্যামপুর এলাকার কয়েকটি বাগানের মালিক ও শ্রমিকদের সাথে কথা হলে তারা এসব তথ্য জানান।
রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, চলতি বছর মিঠাপুকুর, রংপুর সদর ও বদরগঞ্জ উপজেলা সহ রংপুরের বিভিন্ন উপজেলায় ১ হাজার ৯০০ হেক্টরের বেশি জমিতে আম চাষ হয়েছে। এতে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩০ হাজার মেট্রিক টনের ওপর। মৌসুমের শুরুতে ৪০ থেকে ৫০ টাকা দরে হাঁড়িভাঙ্গা আম বিক্রি হয়। আর মৌসুমের শেষ দিকে দাম বেড়ে গিয়ে প্রতি কেজি হাঁড়িভাঙ্গা আম ১৫০ টাকা পর্যন্ত কেজি বিক্রি হয়।
কৃষি বিভাগ, স্থানীয় আম চাষি ও ব্যবসায়ী সূত্রে জানাগেছে, রংপুর জেলার মিঠাপুকুর, বদরগঞ্জ ও রংপুর সদরের কিছু অংশ মিলে ৩ হাজারের ওপর আম বাগান রয়েছে। এর মধ্যে মিঠাপুকুর উপজেলার খোড়গাছ, পদাগঞ্জ, রানীপুকুর, বদরগঞ্জ উপজেলার গোপালপুর, শ্যামপুর ও সদরের পালিচড়া এলাকায় বেশি বাগান রয়েছে। এসব বাগান কারও নিজের আবার কেউ লিজ নিয়ে আম চাষ করছেন। প্রতিটি বাগানের গাছ থেকে আম পাড়া এবং আম পাহারা দেওয়ার জন্য গড়ে ৫ থেকে ৭ জন পর্যন্ত মাসিক চুক্তিতে শ্রমিক নিয়োগ করা হয়েছে। এসব শ্রমিকের মাসিক বেতন ১২ হাজার থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত। সেই সাথে তিন বেলা খাবার দিতে হয় বাগান মালিককে। আম পাড়ার মৌসুম শুরু হলে এসব শ্রমিক গাছ থেকে আম পেড়ে ক্যারেট অথবা ঝুড়িতে ভর্তি করেন।এরপরে বাগান মালিকরা হাটে গিয়ে সেই আম বিক্রি করেন। প্রতিটি বাগানে গড়ে ৫ জন করে শ্রমিক হলে ৩ হাজার বাগানে ১৫ হাজারের বেশি শ্রমিক কাজ করছেন। প্রতি মাসে গড়ে ১২ হাজার টাকা করে পারিশ্রমিক ধরা হলে এসব শ্রমিক এক মাসে ২০ কোটি টাকার ওপর আয় করবেন।
শ্রমিকরা জানান,
তারা বলেন, এই অঞ্চলে ৩ হাজারে বেশি আম বাগান রয়েছে। একেকটি বাগানে দেড় থেকে দুইশ গাছ রয়েছে। কোনো কোনো বাগানে আরও বেশি গাছ রয়েছে। এসময় খেত-খামারে কাজ না থাকায় গাছের আম পেড়ে বাড়তি আয় করছেন। মাসে ১২ থেকে ১৫ হাজার টাকা বাড়তি আয় করছেন।
মিঠাপুকুর উপজেলার পদাগঞ্জ এলাকার আমবাগানের মালিক শাহাদত হোসেন ও আবু শালিম জানান, তারা আগে ধান সহ বিভিন্ন চাষাবাদ করতেন। এখন আমের বাগান করেছেন। বর্তমানে তাদের ৫টি বাগান রয়েছে। আরোও কয়েকটি বাগান লিজ নেয়া আছে।
মিঠাপুকুরের রুপসী সর্দারপাড়া এলাকার আশরাফুল মিয়া, খোড়াগাছ মন্ডলপাড়ার সাদ্দাম হোসেন, পদাগঞ্জ পাইকারপাড়ার নফল উদ্দিন ও সদরের পালিচড়া এলাকার মনজুরুল মিয়া, নাজমুল হাসানসহ কয়েকজন শ্রমিক জানান, বর্তমান সময়ে ক্ষেত-খামারে কোন কাজ নেই। তেমন কোন চাষাবাদও হয় না। বেকার সময় কাটে। তাই বসে না থেকে আমের মৌসুমে এক-দেড় মাস আম বাগান পাহারা ও গাছ থেকে আম পেরে মাসিক ১২ থেকে ১৫ হাজার টাকা পাচ্ছি। এই টাকা সংসারের বাড়তি কাজে লাগছে। তাদের মতো ১৫ হাজারের বেশি শ্রমিক এসময় গাছ থেকে আম পাড়ার কাজ করছেন বলে তারা জানান।
আমভাঙ্গা আম চাষি ও ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুস সালাম সরকার জানান, রংপুর জেলার মিঠাপুকুর, বদরগঞ্জ ও রংপুর সদরের কিছু অংশ মিলে ৩ হাজারের ওপর আম বাগান রয়েছে। এর মধ্যে মিঠাপুকুর উপজেলার খোড়গাছ, পদাগঞ্জ, রানীপুকুর, বদরগঞ্জ উপজেলার গোপালপুর, শ্যামপুর ও সদরের পালিচড়া এলাকায় বেশি বাগান রয়েছে। এই আমে অনেকেই ভাগ্য পরিবর্তন হয়েছে। আম মৌসুমকে ঘিরে শ্রমজীবি মানুষের জীবন-জীবিকারও পথ খুলে যায়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com