রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:৫৭ পূর্বাহ্ন

রংপুরে শ্যামপুর চিনিকলে আখ মাড়াই শুরু করতে ৭২ ঘন্টার আল্টিমেটাম

রিপোটারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০
  • ২০৯ বার পঠিত

রংপুর প্রতিনিধি।- ৭২ ঘণ্টার মধ্যে রংপুর শ্যামপুরের চিনিকলে আখ মাড়াই কার্যক্রম শুরু করা না হলে বৃহত্তর আন্দোলনের হুমকি দিয়েছেন কর্মকর্তা-কর্মচারী শ্রমিকরা। চিনিকল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ করছে রংপুর শ্যামপুর চিনিকলের কর্মকর্তা-কর্মচারী ও আখ চাষীদের সমাবেশ থেকে এ ঘোষণা দেয়া হয়। আজকের আন্দোলনে যোগ দিয়েছেন তাদের পরিবারের সদস্যরা।

আজ ১৭ ডিসেম্বর  বৃহস্পতিবার চিনিকলের সামনে সকাল নয়টা থেকে অবস্থান নিয়ে এই বিক্ষোভ সমাবেশ করেন তারা।

এসময় বক্তব্য রাখেন শ্যামপুর চিনিকল এম্পয়েজ ইউনিয়নের সাধারণ সম্পাদক বুলু আমীন, আখ চাষী কল্যান সমিতির সাধারণ সম্পাদক মেহেদী হাসান সাগর, শ্যামপুর শিল্পাঞ্চল শ্রমিক লীগের আহবায়ক আবু সুফিয়ান, ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক আখতারুল বাদশা, সাবেক সহ সভাপতি রশিদুল ইসলাম,সাবেক সাংগঠনিক সম্পাদক সালাম মন্ডল, আখ চাষী সমিতির ইউনিট সভাপতি মোয়াজ্জেম হোসেন, বৃহত আখ চাষী শহিদুর রহমান, সাবেক ছাত্রলীগ নেতা উজ্জল বিশ্বাস, আহাদ আলী, ইক্ষু উন্নয়ন সহকারী নাহিদা আখতার প্রদ্যৎ কুমার পাল প্রমুখ।

এসময় বক্তারা বলেন, গভীর ষড়যন্ত্রের অংশ হিসেবে রাষ্ট্রায়ত্ত্ব চিনিকল বন্ধের প্রক্রিয়া শুরু হয়েছে। সরকার সেখান থেকে সরে না আসা পর্যন্ত তাদের আন্দোলন চলবে। আন্দোলনকারীরা শ্যামপুর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালককে ৭২ ঘণ্টার আলটিমেটাম দিয়ে বলেছেন এর মধ্যে শ্যামপুর এলাকার আখ মাড়াই করার সিদ্ধান্ত দেয়া না হলে তারা জমির আখ কেটে অন্য আবাদ করবেন। এতে মিলের ঋণের টাকার কোন দায় দেনা তারা নিবেন না। এসময় আন্দোলনে অংশ নেয়া পরিবারের সদস্য এবং শ্রমিকরা বলছেন, মিলটি চালুর সিদ্ধান্ত থেকে সরে না আসলে তাদের জীবন এবং জীবিকা হুমকির মুখে পড়বে।

শ্যামপুর চিনিকল এম্পয়েজ ইউনিয়ন সাধারণ সম্পাদক বুলু আমীন বলেছেন, ১৫ ডিসেম্বরের মধ্যে মিল চালুর জন্য আমরা একধরণের আন্দোলন করেছি। কিন্তু সরকার এ ব্যপারে এখন পর্যন্ত কোন ধরনের উদ্যোগ নেয় নি। একারণে ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত না আসা পর্যন্ত স্থানীয়ভাবে প্রতিদিনই আন্দোলন অব্যাহত থাকবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত কোনভাবেই আমরা সরবো না।

অন্যদিকে শ্যাপুর আখ চাষী কল্যান সমিতির সাধারণ সম্পাদক মেহেদী হাসান সাগর জানিয়েছেন, আখ চাষী কল্যাণ সমিতি ও এম্প্লয়েজ ইউনিয়নের যৌথ মিটিংয়ে সিদ্ধান্ত হয়েছে বন্ধ করা ৬ টি মিল এলাকার কোন আখ অন্য মিলে মাড়াই করার জন্য দেয়া হবে না। সরকার কিংবা মিল কর্তৃপক্ষ এরপরেও আখ নেয়ার চেস্টা করা হলে তা প্রতিহত করা হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com