1. admin@bwazarakatha.com : bwazarakatha com : bwazarakatha com
শুক্রবার, ০৭ মে ২০২১, ১২:০৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
পীরগঞ্জের লালদিঘী ফতেপুরে জমি নিয়ে সংঘর্ষ আহত -৪ নলডাঙ্গার মাদক কারবারী সেই প্রধান শিক্ষক বরখাস্ত হাজার কৃষকের মুখে ফুটেছে হাসি: তিন হাজার বিঘা জমিতে ফলেছে সোনালী ধান নবাবগঞ্জে ত্রাণ কার্যের নগদ অর্থ বিতরণ নবাবগঞ্জে চুরি করে গাছ কাটতে গিয়ে এক জনের মৃত্যু: আটক-৫ প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে কৃষি ক্ষেত্রে বিজ্ঞানভিত্তিক বিপ্লব ঘটেছে -মনোরঞ্জন শীল গোপাল এমপি পার্সেল ট্রেনে যাত্রী ও অবৈধ মালামাল পরিবহন পার্বতীপুর জংশনে রেলওয়ে পুলিশের অভিযান ফুলবাড়ী থানা প্রেসক্লাবে ইফতার মাহফিল অনুষ্ঠিত পীরগঞ্জে মেরিন একাডেমির উদ্বোধন হুইপ ইকবালুর রহিমের সহযোগিতায় তাঁতী লীগের ঈদ উপহার বিতরণ

ইয়োশিহিদে সুগা জাপানের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন

  • আপডেট সময় : মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০
  • ৩০ বার পঠিত

ডেক্স রিপোর্ট।-এবার কৃষকের ছেলে ইয়োশিহিদে সুগা জাপানের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। তিনি গত ১৪ সেপ্টেম্বর দেশটির ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির ভোটে এ পদের জন্য মনোনীত হয়েছেন।৭১ বছর বয়স্ক সুগা একজন স্ট্রবেরি চাষির ঘরে জন্ম নিয়েছিলেন ।
মেধা আর কঠোর পরিশ্রমে তিনি পরিণত হয়েছেন বর্ষীয়ান রাজনীতিবিদে।সুগা ১৯৭৩ সালে টোকিও হোসেই নামক এক নৈশ বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক করা ইয়োশিহিদে সুগার জন্ম হয় কৃষক পরিবারে। নিজের উপার্জিত অর্থে পড়াশোনা করা সুগা ১৯৮৬ সালে এলডিপিতে যোগদান করেন। পরবর্তীতে ১৯৯৬ সালে কানাজাওয়া প্রদেশ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। শিনজো আবের নেতৃত্বাধীন সরকারের পুরো সময় মন্ত্রিপরিষদের সচিবের দায়িত্বে থাকা সুগা সরকারের নীতি-নির্ধারকের ভূমিকায় ছিলেন।
জানা গেছে, জাপানের মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিহিদে সুগা ক্ষমতাসীন লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) প্রধান নির্বাচিত হওয়ার ফলে বিদায়ী প্রধানমন্ত্রী শিনজো আবের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন তিনি।
দলটির নেতৃত্ব নির্বাচনের ভোটে নিরঙ্কুশ জয় পেয়েছেন সুগা। এলডিপির সভাপতি নির্বাচনে জাপানের স্থানীয় সময় সকাল থেকে দুপুর পর্যন্ত দলীয় সংসদ সদস্যদের ৩৯৪ ভোট আর ৪৭টি প্রদেশের তৃণমূল নেতাদের ১৪১টি ভোট গ্রহণের কথা ছিল।
কিন্তু শেষ পর্যন্ত একটি ভোট কম পড়ে। ভোটের ফলাফল বিকাল সাড়ে ৩টায় প্রকাশ করা হয়। ফলাফলে দেখা গেছে, মোট ৫৩৪টি ভোটের মধ্যে ইয়োশিহিদে সুগা পেয়েছেন ৩৭৭ ভোট, তার নিকটতম প্রতিদ্ব›িদ্ব সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা পেয়েছেন ৮৯ ভোট, আর অপর প্রতিদ্ব›িদ্ব সাবেক প্রতিরক্ষামন্ত্রী শিগেরু ইশিবা পেয়েছেন ৬৮ ভোট। নিয়ম অনুযায়ী ক্ষমতাসীন দলের নির্বাচিত সভাপতিই প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। আগামী বুধবার পার্লামেন্টে আরেকটি ভোটে জাপানের প্রধানমন্ত্রী বেছে নেওয়া হবে। পার্লামেন্টে এলডিপির সংখ্যাগরিষ্ঠতা থাকায় তাদের নতুন নেতাই নিশ্চিতভাবে জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ

© All rights reserved © 2020 Bwazarakatha.Com
Design & Development By Hostitbd.Com