বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:২৪ অপরাহ্ন

এ বছর পীরগঞ্জে সাপ্তাহিক বজ্রকথা ও এফসাকল সন্মাননা পাচ্ছেন যারা

রিপোটারের নাম
  • আপডেট সময় : বুধবার, ১৮ জানুয়ারী, ২০২৩
  • ৩৯০ বার পঠিত

বজ্রকথা প্রতিনিধি।–২০২৩ সালে ফেব্রুয়ারী মাসের ৫,৬,৭ তারিখ রবি, সোম ও মঙ্গলবার রংপুর জেলার পীরগঞ্জে বজ্রকথা সংবাদপত্রের উদ্যোগে এবং এফসাকল সংস্থার আয়োজনে ৩দিন ব্যাপী দক্ষিণ এশিয়ার সাহিত্য – সংস্কৃতি বিষয়ক সম্মেলন, গুণীজন সংবর্ধনা ও সন্মাননা স্মারক প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এই অনুষ্ঠানে বাংলাদেশের বিভিন্ন জেলা উপজেলাসহ ভারতের  কোলকাতা, মুর্শিদাবাদ, মেঘালয়, আসাম, ত্রিপুরা, হাওড়া, সিকিম ও নেপাল থেকে কবি-সাহিত্যিক, সামাজ কর্মী, সাংস্কৃতিক ব্যক্তিত্বগণ সম্মেলনে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

এবছর  গুণী  এবং অতিথি মিলে ৫২জনকে ‘সাপ্তাহিক বজ্রকথা‘  ও ‘এফসাকল’ সন্মাননা স্মারক প্রদান করা হবে।

এ বছর  সন্মাননার জন্য যে প্রতিষ্ঠান ও  গুণীজনরা মনোনিত হয়েছেন, তারা হলেন  মোঃমাহবুব রহমান হাবু , সভাপতি, প্রেসক্লাব রংপুর; দায়িত্বশীল সাংবাদিকতার ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় তাঁকে ‘এফসাকল‘ সন্মাননা প্রদান করা হবে। আদর্শ শিক্ষক মুহম্মদ তসলীম উদ্দিন আহমেদ, চতরা উচ্চ বিদ্যালয়ের অব: সহকারী প্রধান শিক্ষক, তাঁকে “এফসাকল” সন্মাননা  স্মারক (মরনোত্তর)  প্রদান করা হবে। আদর্শ শিক্ষক মো: মাহফুজার রহমান, প্রধান শিক্ষক (অব:) চতরা উচ্চ বিদ্যালয়,পীরগঞ্জ-রংপুর ও আদর্শ শিক্ষক এ কে এম আমিনুর রহমান, প্রধান শিক্ষক (অব:) হাজী বয়েন উদ্দিন পাবলিক স্কুল পীরগঞ্জ-রংপুর, তাঁদেরকে “এফসাকল” সন্মাননায় সন্মানিত  করা হবে। বিরোদা রানী রায়,উপজেলা নির্বাহী অফিসারপীরগঞ্জ-রংপুর তিনি পীরগঞ্জবাসীকে আন্তরিকভাবে সেবা প্রদান করায় তাঁকে ‘কর্মক্ষেত্রে সাফল্য গাথা ক্ষেত্রে, ‘এফসাকল’ সন্মাননা স্মারক প্রদান করা হবে বলে জানা গেছে। অধ্যাপক নুরুল আমিন রাজা,রাজনীতিক,সমাজ সেবক,তিনি পীরগঞ্জের শিক্ষা বিস্তারে অবদান রাখায় একজন বিদ্যুৎসাহী হিসেবে তাঁকে “সাপ্তাহিক বজ্রকথা ” সন্মাননা প্রদান করা হবে।

কবি রানা কাফলে, সু-সাহিত্যিক আসাম-(ভারত);তিনি নেপালী ও অসমীয় ভাষায় ১৪টি গ্রন্থ রচনা করায় তাঁকে ‘সাহিত্য/কাব্য সাহিত্য ক্ষেত্র ‘ “এফসাকল” সন্মাননা  প্রদান করা  হবে। অনুবাদ সাহিত্যে  এবছর “এফসাকল” সন্মাননা পাচ্ছেন, ভারতের আসাম রাজ্য থেকে কবি পূর্ণীমা দেবী; তিনি বাংলাদেশের কবি সুলতান আহমেদ সোনা রচিত কাব্যগ্রন্থ, “নদী জল কষ্ট” অসমীয় ভাষায় অনুবাদ করায় তাঁকে এই সন্মাননা প্রদান করা হবে। সঙ্গীতে এবছর   সাপ্তাহিক “বজ্রকথা সন্মাননা স্মারক” পাচ্ছেন     ২জন গুণী শিল্পী। তাঁদের একজন, রওশন আরা সোহেলী, অপরজন মো: সোলায়মান।

তারা দু’জনেই বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্রর তালিকাভুক্ত শিল্পী। সৃজনশীল কর্ম ক্ষেত্রে সন্মানিত্ব হবেন মোঃ আলতাব হোসেন, তিনি চতরার সন্তান, প্রবাসী ব্যবসায়ী,  আলতাব হোসেন, রংপুর জেলার পীরগঞ্জ উপজেলাধীন চতরা ইউনিয়নে আলতাব নগর মসজিদ কমপ্লেক্স, প্রতিষ্ঠা করায়, তাঁকে “সাপ্তাহিক বজ্রকথা”সন্মাননা স্মারক প্রদান করা হবে। প্রকাশনার ক্ষেত্রে “মহা কাব্যিক মুজিব” ‘ম্যাগাজিন’ “এফসাকল” সন্মাননা স্মারক এর জন্য মনোনিত হয়েছে।“মহা কাব্যিক মুজিব ম্যাগাজিনটি প্রকাশ করেছে উপজেলা পরিষদ পীরগঞ্জ,রংপুর।

সমাজ সেবায় এবছর “ সাপ্তাহিক  বজ্রকথা” সন্মাননা স্মারক পাচ্ছেন, বিশিষ্ঠ সমাজ সেবক,ডিএসসি বিজনেস কোস্পানী লিমিটেডের চেয়ারম্যান, আলহাজ্ব এ.জে.এম সিরাজুল ইসলাম, তিনি শরিয়াহ ভিত্তিক ব্যবসা পরিচালনা করায় এবং ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সহযোগিতা প্রদান করায় তাঁকে সন্মাননা প্রদান করা হচ্ছে।

সফল জনপ্রতিনিধি হিসেবে এবছর ২জন সেবককে সন্মাননা প্রদান করা হবে। এঁদের মধ্যে সাবেক ইউপি চেয়ারম্যান ও সংসদ সদস্য আব্দুল জলিল প্রধান, ২৪- রংপুর, পীরগঞ্জ-৬। তাঁকে(মরনোত্তর) সন্মাননা প্রদান করা হবে। অপরজন ১৪নং চতরা ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মোঃএনামুল হক শাহীন, তাদেরকে ‘এফসাকল’ সন্মাননা প্রদান করা হবে। উল্লেখ্য মরহুম আব্দুল জলিল, পীরগঞ্জের একজন কৃতি মানুষ ছিলেন, যিনি এলাকার মানুষের কাছে দানবীর হিসেবে পরিচিতি পেয়েছিলেন।

আবু আজাদ বাবলু, সাধারণ সম্পাদক বাশিস পীরগঞ্জ রংপুর, তাঁকে একজন দক্ষ, দায়িত্বশীল সংগঠক  হিসেবে “সাপ্তাহিক বজ্রকথা ” সন্মাননা   প্রদান করা হবে। পীরগঞ্জ উপজেলায় ক্রীড়া ক্ষেত্রে অবদান রাখায় এবছর সংগঠন হিসেবে “পীরগঞ্জ ফুটবল একাডেমি” “সাপ্তাহিক বজ্রকথা’’ সন্মাননার জন্য মনোনিত হয়েছে।

শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে এবছর “এফসাকল” সন্মাননা পাবে পীরগঞ্জ উপজেলার  ‘নীল দরিয়া উচ্চ বিদ্যালয়’। প্রতিষ্ঠানে শিক্ষার পরিবেশ,ভালো ফলাফল, মানসন্মত শিক্ষা প্রদান করায়  প্রতিষ্ঠানটিকে স্মারক ও সনদ প্রদান করা হবে।

আয়োজক কমিটির সংষ্কৃতি বিষয়ক সম্পাদক ও সরকারি শাহ  আব্দুর রউফ কলেজের   প্রভাষক নজরুল ইসলাম এ প্রতিনিধিকে জানিয়েছেন, আগামী ৬ ফেব্রুয়ারী/২৩ খ্রি:সোমবার, চতরা নীল দরিয়া উচ্চ বিদ্যালয় মঞ্চ থেকে আনুষ্ঠানিক ভাবে গুণীদের হাতে  সন্মাননা স্মারক তুলে দেয়া হবে।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com