রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১২:১২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
জনগণের কাছে বিএনপি’র ক্ষমা প্রার্থনা করা উচিত-গোপাল এমপি দিনাজপুরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা পরিষদের নবনির্বাচিত সদস্যদের শ্রদ্ধা দিনাজপুর জেলা আ: লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ২০২২ সফল করতে প্রস্তুতি সভা পার্বতীপুরে এড.মোস্তাফিজুর রহমান এম পি গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন গাইবান্ধায় ৮৩ হাজার ৫৭০ জন পাবেন বিনামূল্যে বীজ নেচে-গেয়ে দর্শক মাতালো সাঁওতাল তরুণীরা সাফল্য সাহত্যি সংস্কৃতি পরিবার বাংলাদশে এর লেখক পাঠক মলিনমলো গাইবান্ধা সদরে আশ্রয়ণের ঘর পেয়েও থাকেন ভাড়া বাসায় রংপুরে লেখক পাঠক মিলন মেলা ২০২২ সাদুল্লাপুরে আলু চাষের লক্ষ্যমাত্রা ১২ হাজার ৪০ হেক্টর

কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র ৬৬তম জন্মবার্ষিকী উপলক্ষে সভা

রিপোটারের নাম
  • আপডেট সময় : রবিবার, ১৬ অক্টোবর, ২০২২
  • ৫৭ বার পঠিত

মোংলা থেকে মো. নূর আলম |- কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ কৃত্রিমতা ও ভন্ডামিতে ভরা নাগরিক সমাজের লোক নন। তিনি শুধু লেখায় নয় যাপনে বিশ্বাসী ছিলেন। জীবনে জীবন যোগ করার এক আশ্চর্য ক্ষমতা ছিলো কবি রুদ্র’র মধ্যে। যতদিন বেঁচে ছিলেন ততদিন তথাকথিত নাগরিক সমাজে রুদ্র বড় কোনঠাসা অবস্থায় ছিলেন। কিন্তু রুদ্র যখন মারা গেলেন কেউ তাঁকে অস্বীকার করতে পারেনি। ১৬ অক্টোবর রবিবার সকালে মোংলা মিঠেখালিতে কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র ৬৬তম জন্মবার্ষিকী উপলক্ষে সম্মিলিত সাংস্কৃতিক জোট ও রুদ্র স্মৃতি সংসদের যৌথ আয়োজনে স্মরণানুষ্ঠানের আলোচনা সভায় বক্তারা একথা বলেন।
সকাল ১০টায় মিঠেখালিতে রুদ্র’র রোপণ করা বকুল গাছের চত্বরের স্মরণানুষ্ঠানে সভাপতিত্ব করেন সম্মিলিত সাংস্কৃতিক জোট মোংলার সভাপতি ও রুদ্র সংসদের সাবেক সভাপতি মো. নূর আলম শেখ। স্মরণানুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন মিঠাখালি ইউপি চেয়ারম্যান উৎপল কুমার মন্ডল। স্মরণানুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রাক্তন প্রধান শিক্ষক আফজাল হোসেন, শিরিয়া বেগম নি¤œ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওবায়দুল ইসলাম, রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ সরকারি প্রাথমিক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক রেজাউল করিম, অন্তর বাজাও শিল্পী গোষ্ঠির ভোকাল গোলাম মহম্মদ, ইউপি সদস্য উকিল উদ্দিন ইজারদার, সিপিবি নেতা কমরেড আসাদুজ্জামান টিটো, মাহারুফ বিল্লাহ, প্রথম আলো বন্ধুসভার সভাপতি আবুল কাশেম, রুদ্র সংসদের লিটন গাজী প্রমূখ। আলোচনা সভায় বক্তারা আরো বলেন ’ভালো আছি ভালো থেকো, আকাশের ঠিকানায় চিঠি লিখো’-র মতো অসামান্য একটি প্রকৃত আধুনিক বাংলা গানের শ্রষ্টাও রুদ্র। যাবতীয় অসাম্য, শোষণ ও ধর্মান্ধতার বিরুদ্ধে অনমনীয় অবস্থান রুদ্রকে পরিণত করেছে ‘তারুণ্যের দীপ্ত প্রতীক’-এ। একই সঙ্গে তাঁর কাব্যের আরেক প্রান্তর জুড়ে রয়েছে স্বপ্ন, প্রেম ও সুন্দরের মগ্নতা। দেশ ও জাতির সংকটে রুদ্রের কবিতা হয়ে উঠেছে তারুণ্যের হাতিয়ার। আলোচনা সভার আগে শোভাযাত্রাসহকারে রুদ্র সংসদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, সিপিবি, ছাত্র ইউনিয়ন, অন্তর বাজাও, রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ প্রাথমিক বিদ্যাপীঠ, শিরিয়া বেগম নি¤œ মাধ্যকি বালিকা বিদ্যালয়সহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পন শেষে দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়। এছাড়া রুদ্র স্মরণানুষ্ঠানে কবির লেখা গান পরিবেশন ও কবিতা আবৃত্তি করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com