1. admin@bwazarakatha.com : bwazarakatha com : bwazarakatha com
মঙ্গলবার, ১২ জানুয়ারী ২০২১, ০৯:৪০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
ফল চাষে পীরগঞ্জে কৃষকদের আগ্রহ বাড়ছে প্রধানমন্ত্রীর বড় ‘জা’ রওশন আরা ওয়া‌হে‌দের দাফন সম্পন্ন ওএমএসের চাল কালোবাজারে বিক্রির মামলায় ভেন্ডাবাড়িতে আওয়ামী লীগ নেতা গ্রেফতার আজ যারা দরিদ্র অভাবী তারা একদিন অনেক বড় হবে: র‌্যাব-১৩ প্রধান রওশন আরা ওয়াহেদ রানীর মৃত্যুতে স্পীকারের শোক প্রকাশ নির্বাচন কমিশনের পদত্যাগের দাবিতে রংপুরে বিএনপির মানববন্ধন বিলুপ্তির পথে কিশোরগঞ্জের অর্ধশত প্রজাতির দেশি মাছ কিশোরগঞ্জ হাওরের ফসলি জমির মাটি ইট ভাটায় প্রতিদিন কাটা হচ্ছে ৬শ ট্রেইলর দিনাজপুর আদর্শ মহাবিদ্যালয়ের বিদায়ী শিক্ষক-কর্মচারীদের সন্মাননা প্রদান ফুলবাড়ীতে মাসিক আইন শৃঙ্খলা সভা অনুষ্ঠিত

কুরআনুল করিমের কয়েকটি সতর্ক বাণী

  • আপডেট সময় : শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০
  • ৩৩ বার পঠিত

– মাও. রুহুল আমিন

কুরআনুল কারীমের কয়েকটি সতর্কবানীঃ ويل ، ধ্বংস কাদের জন্য? দেখুন, বিসমিল্লাহির রাহমানির রাহীম।

১. ধ্বংস প্রত্যেক মিথ্যাবাদী পাপাচারীর জন্য।ويل لكل افاك اثيم (সুরা জাসিয়াহ-৭)

২. ধ্বংস তার যে (মানুষের) পিছনে অপবাদ রটায়। وَیۡلٌ لِّکُلِّ ہُمَزَۃٍ لُّمَزَۃِۣ ۙ﴿۱﴾ দুর্ভোগ প্রত্যেকের যে সামনে নিন্দাকারী ও পেছনে গীবতকারী। (সুরা হুমাযাহ-১+) ৩.ধ্বংস তার যে (মানুষকে) সামনে অপমানিত করে। (সুরা হুমাযাহ-১)

৪. ধ্বংস তার যে সম্পদ জমা করে এবং তা গুনে গুনে রাখে।الذي جمع مالأ وعدده(সুরা হুমাযাহ-১,২)

৫. ধ্বংস সে সব নামাজীর যারা তাদের নামাজ সম্পর্কে উদাসীন।فويل المصلين الذين هم عن صلوتهم ساهون.( সুরা মাউন-৪)

৬. ধ্বংস তাদের যারা পরিমাপে কম দেয়।فويل للمطففين ( মুতাফফিফীন-১)

৭. ধ্বংস ঐ সকল মিথ্যারোপকারীর যারা কিয়ামতকে অস্বীকার করে।ويل يومءذ للمكذبين .الذين يكذبون بيوم الدين(মুতাফ্যিফিন-১০,১১)

৮. ধ্বংস তাদের জন্য যারা নিজ হাতে কিতাব রচনা করে এবং সামান্য মূল্য লাভের জন্য বলে এটা আল্লাহর নিকট হতে। فَوَیۡلٌ لِّلَّذِیۡنَ یَکۡتُبُوۡنَ الۡکِتٰبَ بِاَیۡدِیۡہِمۡ ٭ ثُمَّ یَقُوۡلُوۡنَ ہٰذَا مِنۡ عِنۡدِ اللّٰہِ لِیَشۡتَرُوۡا بِہٖ ثَمَنًا قَلِیۡلًا ؕ فَوَیۡلٌ لَّہُمۡ مِّمَّا کَتَبَتۡ اَیۡدِیۡہِمۡ وَ وَیۡلٌ لَّہُمۡ مِّمَّا یَکۡسِبُوۡنَ ﴿۷۹﴾

সুতরাং ধ্বংস তাদের জন্য যারা নিজ হাতে কিতাব লিখে। তারপর বলে, ‘এটি আল্লাহর পক্ষ থেকে’, যাতে তা তুচ্ছ মূল্যে বিক্রি করতে পারে। সুতরাং তাদের হাত যা লিখেছে তার পরিণামে তাদের জন্য ধ্বংস, আর তারা যা উপার্জন করেছে তার কারণেও তাদের জন্য ধ্বংস।(বাকারা-৭৯)

৯. ধ্বংস ও কঠিন শাস্থি ঐ সকল কাফিরদের জন্য নির্দিষ্ট যারা পরকালের তুলনায় দুনিয়াকে অগ্রাধিকার দেয় এবং আল্লাহর পথ হতে লোকদেরকে বাঁধা প্রদান করে। اللّٰہِ الَّذِیۡ لَہٗ مَا فِی السَّمٰوٰتِ وَ مَا فِی الۡاَرۡضِ ؕ وَ وَیۡلٌ لِّلۡکٰفِرِیۡنَ مِنۡ عَذَابٍ اليم আল্লাহর (পথ), আসমানসমূহ ও যমীনের সব কিছুই যার মালিকানায় এবং কাফিরদের জন্য রয়েছে কঠিন আযাবের দুর্ভোগ। الَّذِیۡنَ یَسۡتَحِبُّوۡنَ الۡحَیٰوۃَ الدُّنۡیَا عَلَی الۡاٰخِرَۃِ وَ یَصُدُّوۡنَ عَنۡ سَبِیۡلِ اللّٰہِ وَ یَبۡغُوۡنَہَا عِوَجًا ؕ اُولٰٓئِکَ فِیۡ ضَلٰلٍۭ بَعِیۡدٍ ﴿۳﴾ যারা দুনিয়ার জীবনকে আখিরাত থেকে অধিক পছন্দ করে, আর আল্লাহর পথে বাধা দেয় এবং তাতে বক্রতার সন্ধান করে; তারা ঘোরতর ভ্রষ্টতায় রয়েছে। (সুরা ইবরাহিম-২,৩)

১০. ধ্বংস তাদের যারা মহান দিবসের উপস্থিতিকে অস্বীকার করে। فَاخۡتَلَفَ الۡاَحۡزَابُ مِنۡۢ بَیۡنِہِمۡ ۚ فَوَیۡلٌ لِّلَّذِیۡنَ کَفَرُوۡا مِنۡ مَّشۡہَدِ یَوۡمٍ عَظِیۡمٍ ﴿۳۷﴾ এরপর তাদের মধ্য থেকে বিভিন্ন দল মতভেদ করল। কাজেই মহাদিবস প্রত্যক্ষকালে কাফিরদের ধ্বংস অনিবার্য। (সুরা মরইয়াম-৩৭)

১১. ধ্বংস ঐ সকল লোকদের যারা আল্লাহ সম্পর্কে অযথা মিথ্যা কথা বানায়। بَلۡ نَقۡذِفُ بِالۡحَقِّ عَلَی الۡبَاطِلِ فَیَدۡمَغُہٗ فَاِذَا ہُوَ زَاہِقٌ ؕ وَ لَکُمُ الۡوَیۡلُ مِمَّا تَصِفُوۡنَ ﴿۱۸﴾ বরং আমি মিথ্যার উপর সত্য নিক্ষেপ করি; ফলে তা মিথ্যাকে চূর্ণ-বিচূর্ণ করে দেয় এবং নিমিষেই তা বিলুপ্ত হয়। আর তোমাদের জন্য রয়েছে দুর্ভোগ তোমরা যা বলছ তার জন্য । (সুরাআম্বিয়া-১৮)

১২. ধ্বংস ঐ সকল কাফিরদের যারা ধারনা করে আসমান, যমীন ও এর মাঝে যা কিছু আছে,,, আল্লাহ সেগুলো অনর্থক সৃষ্টি করেছেন। وَ مَا خَلَقۡنَا السَّمَآءَ وَ الۡاَرۡضَ وَ مَا بَیۡنَہُمَا بَاطِلًا ؕ ذٰلِکَ ظَنُّ الَّذِیۡنَ کَفَرُوۡا ۚ فَوَیۡلٌ لِّلَّذِیۡنَ کَفَرُوۡا مِنَ النَّارِ ﴿ؕ۲۷﴾

আর আসমান, যমীন এবং এ দু’য়ের মধ্যে যা আছে তা আমি অনর্থক সৃষ্টি করিনি। এটা কাফিরদের ধারণা, সুতরাং কাফিরদের জন্য রয়েছে জাহান্নামের দুর্ভোগ। (সুরা সাোয়াদ-২৭)

১৩. ধ্বংস তাদের যাদের অন্তর আল্লাহর স্মরণ হতে কঠোর হয়ে গেছে। اَفَمَنۡ شَرَحَ اللّٰہُ صَدۡرَہٗ لِلۡاِسۡلَامِ فَہُوَ عَلٰی نُوۡرٍ مِّنۡ رَّبِّہٖ ؕ فَوَیۡلٌ لِّلۡقٰسِیَۃِ قُلُوۡبُہُمۡ مِّنۡ ذِکۡرِ اللّٰہِ ؕ اُولٰٓئِکَ فِیۡ ضَلٰلٍ مُّبِیۡنٍ ﴿۲۲﴾ আল্লাহ ইসলামের জন্য যার বক্ষ খুলে দিয়েছেন ফলে সে তার রবের পক্ষ থেকে নূরের উপর রয়েছে, (সে কি তার সমান, যে এরূপ নয়?) অতএব ধ্বংস সে লোকদের জন্য যাদের হৃদয় কঠিন হয়ে গেছে আল্লাহর স্মরণ থেকে। তারা স্পষ্ট বিভ্রান্তিতে নিপতিত। (সুরা যুমার-২২)

১৪. ধ্বংস তাদের যারা আল্লাহর সাথে শরীক করে। إِنَّمَا أَنَا بَشَرٌ مِّثْلُكُمْ يُوحَىٰ إِلَيَّ أَنَّمَا إِلَـٰهُكُمْ إِلَـٰهٌ وَاحِدٌ فَاسْتَقِيمُوا إِلَيْهِ وَاسْتَغْفِرُوهُ ۗ وَوَيْلٌ لِّلْمُشْرِكِينَ (হা-মীম সেজদাহ্ – ৬) বলুন, আমিও তোমাদের মতই মানুষ, আমার প্রতি ওহী আসে যে, তোমাদের মাবুদ একমাত্র মাবুদ, অতএব তাঁর দিকেই সোজা হয়ে থাক এবং তাঁর কাছে ক্ষমা প্রার্থনা কর। আর মুশরিকদের জন্যে রয়েছে দুর্ভোগ,। (সুরা হা- মীম সাজদাহ-৬) الحاصل. আল্লাহ আমাদের সবাইকে এমন কাজ করা থেকে বিরত ও হেফাজতে রাখুন এবং আল্লাহর হুকুম মেনে চলার তৈফিক দান করুন। আমিন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ

© All rights reserved © 2020 Bwazarakatha.Com
Design & Development By Hostitbd.Com