1. admin@bwazarakatha.com : bwazarakatha com : bwazarakatha com
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০৮:০০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
ষড়যন্ত্র রুখে দিয়ে সম্প্রীতির সঙ্গে এগিয়ে যেতে হবে- গোপাল এমপি বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রে অবৈধভাবে শ্রমিক নিয়োগ বন্ধের দাবি পলাশবাড়ীতে ভ্রাম্যমাণ দুধ বিক্রয় কার্যক্রমের উদ্বোধন পীরগঞ্জের সউ এর ইফতার বিতরণ করবে কিশোরগঞ্জে হেফাজত-বিএনপির ১১ নেতাকর্মী গ্রেপ্তার কুলিয়ারচরে ছাত্রকে বলাৎকারের মামলায় অভিযুক্ত মাদ্রাসা শিক্ষক গ্রেপ্তার কিশোরগঞ্জে  ১২ দিনে করোনা রোগী শনাক্ত ৩৬৮ মৃত্যু ৬ কটিয়াদীতে ল্যাম্পপোস্ট ভাঙার প্রতিবাদ করায় চবি ছাত্রকে মারধর বাংলা নববর্ষ উপলক্ষে মনোরঞ্জন শীল গোপাল এমপি’র শুভেচ্ছা ও অভিনন্দন পলাশবাড়ী উপজেলা মহিলা আওয়ামী লীগের কমিটি অনুমোদনের দাবী

গাইবান্ধায় চিকিৎসা দিচ্ছেন ‘পাঁচপাই ডাক্তার’

  • আপডেট সময় : সোমবার, ৩০ নভেম্বর, ২০২০
  • ৩০ বার পঠিত

– ছাদেকুল ইসলাম রুবেল

কোন মহৎ কাজকে ছোট করে দেখা উচিত নয়। যারা ভালো কাজ করেন মানুষের, সমাজের কল্যাণে নিয়োজিত থাকেন তাদেরকে স্মরণীয় করে রাখতে হয়। তাই আজ এমন একজন মানুষের কথা বলবো যিনি ৫২ বছর ধরে সমাজ সেবায় নিয়োজিত , যাকে দামাতে পারেনি বয়স একানব্বই। তিনি পাঁচ পয়সার ডাক্তার নুরুল ইসলাম সরকার।কেউ প্রশ্ন করতেই পারেন পাঁচ পয়সার ডাক্তার মানেটা কী ?
তা হলে শুনুন গল্পটা। ১৯৬৮ সালে নুরুল ইসলাম সরকার যখন গাইবান্ধা শহরের পুরাতন বাজারে ছোট দোকানে তার হোমিওপ্যাথির চেম্বার খোলেন, তখন এক ‘পুরিয়া’ ছোট চিরকুটে ভাঁজ করা প্যাকেট ওষুধের দাম নিতেন মাত্র পাঁচ পয়সা। সেই থেকে নুরুল ইসলাম সাহেবের নাম হয়ে যায় ‘পাঁচ পাই ডাক্তার’। তার আসল নাম আড়ালে পড়ে যায়। এখন এ নামেই কয়েক জেলার মানুষ গত ৫২ বছর ধরে তাকে চেনে।নূরুল ইসলামের বয়স এখন ৯১ বছর পেরিয়ে গেছে। এখনও তিনি একই নামে পরিচিত। যদিও পাঁচ পয়সা অচল। এখন ওষুধের দাম বেড়ে যাওয়ায় ৫ টাকা থেকে ৩০ টাকা পর্যন্ত নেয়া হচ্ছে।এই বয়সেও নুরুল ইসলাম বাড়ি থেকে বের হন পায়ে হেঁটে। লাঠিতে ভর করে যান আধা কিলোমিটার রাস্তা। পরে ইজিবাইক কিংবা রিকশাভ্যানে পৌঁছান গাইবান্ধা শহরের পুরাতন বাজারের চিকিৎসালয়ে। সেখানে সিরিয়াল অনুযায়ী আন্তরিকতার সাথে রোগীদের সমস্যার কথা শুনে দেন ওষুধ। জীবনের শেষ সময় পর্যন্ত তিনি করে যেতে চান মানুষের সেবা। আর এভাবেই লোভ-লালসার ঊর্ধ্বে থেকে তিনি জয় করেন মানুষের মন। চিকিৎসক নুরুল ইসলামের বাড়ি গাইবান্ধা সদর উপজেলার খোলাহাটি ইউনিয়নের পশ্চিম কোমরনই গ্রামে।
নিজের সম্পর্কে এ চিকিৎসক বলেন, ‘১৯৫০ সালে মেট্রিক পরীক্ষা দেয়ার পর আমি বেকার ছিলাম। একটা কাপড়ের দোকানে কিছুদিন কাজ করেছি। সে সময় শরৎচন্দ্র ভট্টাচার্য নামে এক হোমিও চিকিৎসকের কাছে অসুখ-বিসুখে চিকিৎসা নিতাম। তখন থেকে হোমিও চিকিৎসার চটি বই কিনে প্রাথমিক ধারণা নেই।‘এরপর নিজেই অসুখে ওষুধ খেতাম। রোগ সারত। বিনা মূল্যে প্রতিবেশীদের ওষুধ দিলে সেটিও কাজ করত। পরে বাজার থেকে আরও বই কিনে পড়াশোনা করি। এভাবে আস্তে আস্তে রোগী আসা শুরু হয়।’
তারপর নুরুল ইসলাম সাহেব এ বিদ্যায় এমনি ভাবেই হাত পাকিয়ে ফেলেন যে, তার সুনাম ছড়িয়ে পড়ে চারদিকে। স্রোতের মতো রোগী আসতে থাকে দেশের বিভিন্ন জেলা থেকে। একটা পর্যায়ে দিনে তিন শতাধিক রোগী ভিড় করে তার চেম্বারে। বর্তমানে এ চিকিৎসকের পরামর্শ নিচ্ছেন প্রবাসী বাংলাদেশিরাও। সম্প্রতি নুরুল ইসলাম সাহেবের চিকিৎসালয় গেলে কথা হয় কিছু রোগীর সাথে। এমন একজন রোগী সদর উপজেলার দাড়িয়াপুর থেকে আসা আবু সাইদ। তার সাথে কথা হলে তিনি বলেন, “আমি এর আগেও ‘পাঁচ পাই ডাক্তারের’ চিকিৎসা নিয়েছি। উনার চিকিৎসা খুবই ভালো। এ জন্য আবার এসেছি।”

চিকিৎসা নিতে আসা মোমেনা বেগম নামে এক নারী বলেন, “জন্মের পর থেকেই ‘পাঁচ পাই ডাক্তারের’ নাম শুনে আসছি। তিনি আমার দাদারও বড়। তার চিকিৎসা ভালো জন্যেই সবসময় তার কাছেই আসি। রোগের বিষয় যদি এই চিকিৎসককে ভালোভাবে বুঝিয়ে বলা যায়, তাহলে জটিল রোগও সারে।” সুন্দরগঞ্জের কঞ্চিবাড়ি গ্রামের নুরুল আমিন, তার স্ত্রীকে নিয়ে এসেছেন। জানান রংপুর ও ঢাকাসহ অনেক ডাক্তার দেখিয়েছেন। কিন্তু স্ত্রীর রোগ সারেনি। এবার ভরসা ‘পাঁচ পাই ডাক্তার’।
নুরুল ইসলামের বড় ছেলে জহুরুল হক সরকার রাজাও একজন হোমিও চিকিৎসক। তিনি এখন চেম্বার দেখাশোনা করেন। বাবার অনুপস্থিতিতে চালিয়ে নেন চিকিৎসা সেবা। তিনি জানান ‘উত্তরসূরি হিসেবে আমরা তার সম্মান অক্ষুন্ন রাখার চেষ্টা করছি।’
‘পাঁচ পাই ডাক্তার’ শুধু চিকিৎসার মধ্যে নিজেকে সীমাবদ্ধ রাখেননি। দোকান কর্মচারী থেকে শুরু করে ইউনিয়ন পরিষদের সদস্য হয়েও করেছেন জনসেবা।
আমরা আশা করবো আরো অনেকটা সময় পাবেন সেবা করার নুরুল ইসলাম সাহেব। তার জন্য শুভ কামনা রইল আমাদের ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ

© All rights reserved © 2020 Bwazarakatha.Com
Design & Development By Hostitbd.Com