বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১১:৩০ পূর্বাহ্ন

ঘরোয়াভাবে মুখের অবাঞ্ছিত লোম দূর করার ৫ উপায়

রিপোটারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১
  • ১১৬ বার পঠিত

মুখের অবাঞ্ছিত লোম দূর করার ক্ষেত্রে অনেকেই কিছু করে থাকেন। তবে এর মধ্যে বেশিরভাগই বেশ কষ্টদায়ক। অনেক ক্ষেত্রে এর পার্শ্বপ্রতিক্রিয়াও থাকে। মুখের এই অবাঞ্ছিত লোম দূর করার কিছু ঘরোয়া সহজ পদ্ধতি রয়েছে। এই পদ্ধতিগুলো প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি করা হয় বলে এর পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আসুন এবার জেনে নেওয়া যাক, ঘরোয়াভাবে মুখের অবাঞ্ছিত লোম দূর করার ৫ উপায়-

১. চিনি ও লেবুর রস

উপকরণ ও পরিমাণ-

*দুই টেবিল চামচ চিনি

*লেবুর রস

*আট থেকে নয় টেবিল চামচ পানি

প্রস্তুত প্রণালী: উপকরণগুলো একসাথে মিশিয়ে নিন। এরপর বুদবুদ উঠা পর্যন্ত গরম করে নিন। তারপর ঠাণ্ডা করে ২০ থেকে ২৫ মিনিট মাখিয়ে রাখতে হবে। ধোয়ার সময় ঠাণ্ডা পানি দিয়ে বৃত্তাকারে ঘষে তা ওঠাতে হবে।

 

২. লেবু ও মধু

উপকরণ ও পরিমাণ-

*দুই টেবিল-চামচ চিনি

*লেবুর রস

*এক টেবিল-চামচ মধু

প্রস্তুত প্রণালী: উপাদানগুলো একসাথে মিশিয়ে নিন। পরে তিন মিনিট গরম করে পানি মিশিয়ে পাতলা কিরে নিনি। এরপর ঠান্ডা করে নিন। যেখানের লোম তুলতে চান সেখানে প্রথমে কর্নস্টার্চ(ভুট্টার দানা রিফাইন্ড করে এটি তৈরি করা হয় যা অনেকটা কর্নফ্লাওয়ার এর মত) মাখিয়ে নিন। এরপর কর্নস্টার্চের উপর মিশ্রণটি লাগিয়ে নিতে হবে। মিশ্রণ লাগতে হবে লোম যেদিকে বের হচ্ছে সেদিকে।পরে সুতি কাপড়ের সাহায্যে লোমগুলো টেনে তুলে নিতে হবে। টান দিতে হবে লোম যেদিকে বের হচ্ছে তার উল্টো দিকে।

 

৩. ওটমিল ও কলা

উপকরণ ও পরিমাণ-

*দুই টেবিল-চামচ ওটমিল

*একটি পাকা কলা

প্রস্তুত প্রণালী: উপকরণগুলো মিশিয়ে পেস্ট তৈরি করে নিন।অবাঞ্ছিত লোম থাকা অংশে ১৫ মিনিট পেস্টটি মালিশ করে নিন। পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

৪. আলু ও মসুর ডাল

উপকরণ ও পরিমাণ-

*এক টেবিল-চামচ মধু

*লেবুর রস

*পাঁচ টেবিল-চামচ আলুর রস

*মসুর ডালের পেস্ট (মসুর ডাল সারারাত পানিতে ডুবিয়ে রেখে এই পেস্ট তৈরি করতে হবে)

প্রস্তুত প্রণালী: উপকরণটি মিশিয়ে নিন।এবার মিশ্রণটি যে স্থানের লোম তুলতে হবে সেখানে ২০ মিনিট মাখিয়ে রাখুন।এরপর পুরোপুরি শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।মিশ্রণটি ত্বকের পাতলা এবং শক্ত আস্তর ফেলবে যা লোম তুলে আনতে সহায়ক।

 

৫. ডিম ও কর্নস্টার্চ

উপকরণ ও পরিমাণ-

*এক টেবিল-চামচ কর্নস্টার্চ

*চিনি

*ডিমের সাদা অংশ

প্রস্তুত প্রণালী- উপকরণটি একসাথে মেশায়ে নিন। এরপর এই মিশ্রণটি অবাঞ্ছিত লোমযুক্ত অংশে মাখিয়ে রাখুন।শুকিয়ে গেলে তুলে ফেলুন।ডিমের সাদা অংশ আঠালো, তাই এটি চিনি ও কর্নস্টার্চের সঙ্গে মিশিয়ে মাখলে ত্বকের উপর পাতলা আস্তর ফেলবে। যাদের ব্রণের সমস্যা আছে তাদের জন্য এ পদ্ধতি নয়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com