মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ১০:৫১ অপরাহ্ন

ঠাকুরগাঁয়ের পীরগঞ্জে খেজুরের গুড় তৈরির ধুম!

রিপোটারের নাম
  • আপডেট সময় : শনিবার, ২১ নভেম্বর, ২০২০
  • ৫৩ বার পঠিত

আবু তারেক বাঁধন,পীরগঞ্জ ঠাকুরগাঁও প্রতিনিধি।-  ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার বৈরচুনা গ্রামে শীতের শুরুতেই স্বাস্থ্যবিধি মেনে খেজুর রস সংগ্রহ ও গুড় উৎপাদনের ধুম পড়েছে। গুড় তৈরিকে কেন্দ্র করে কর্মচঞ্চল হয়ে উঠেছে গ্রামটি। এতে চাঙা হচ্ছে গ্রামীণ অর্থনীতি। পরিবেশের ভারসাম্য রক্ষা ও মিষ্টি জাতীয় খাদ্যের চাহিদা মেটাতে কৃষি বিভাগ তাল-খেজুর চাষ সম্প্রসারণে কৃষকদের উদ্বুদ্ধ করছে।

ভোরের সকাল হওয়ার আগেই গাছ থেকে রস সংগ্রহ করে পাটালি গুড় তৈরি শুরু হয় এই গ্রামে।কৃষি বিভাগের তথ্যমতে, এ জেলায় ১০ থেকে ১৫ হাজার খেজুর গাছ রয়েছে। তবে একমাত্র পীরগঞ্জ উপজেলায় রস ও গুড় তৈরি হচ্ছে। জানা যায়, রাস্তার শোভাবর্ধনের জন্য খেজুর গাছ রোপণ করেছিলেন গ্রামের মোকসেদ ও সলেমান নামে দুই ভাই। আর এসব গাছের রস থেকে তৈরি হচ্ছে গুড়। প্রতিদিন ৫০-৬০ কেজি গুড় উৎপাদন হয়। তাদের সাফল্য দেখে তাল-খেজুর গাছ রোপণে আগ্রহী হয়ে উঠেছেন অনেকে। তাল-খেজুর গাছ থাকায় বজ্রপাত থেকেও রক্ষা পাচ্ছেন গ্রামের মানুষ। প্রতিদিন দূর-দূরান্ত থেকে রস ও গুড় নিতে ভিড় জমায় এই গ্রামে। রস ও গুড় দিয়ে তৈরি হচ্ছে পিঠা, পায়েস ও মিষ্টান্নসহ নানা মুখরোচক খাবার।গুড় ব্যবসায়ী সৈয়দ নজরুল ইসলাম বলেন, চারজন শ্রমিক দিয়ে প্রতিদিন গুড় উৎপাদান হয় ৫০ থেকে ৬০ কেজি।

গুড় তৈরির সাথে সাথে এখান থেকে বিক্রি হয়ে যায় অর্ধেকেরও বেশি। বিভিন্ন জায়গা থেকে আসা ক্রেতারা প্রতি কেজি ১০০ টাকা দরে নিয়ে যায়। পীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা এসএম গোলাম সারওয়ার জানান, খেজুর গুড়ের সম্ভাবনা নিয়ে নিয়মিত কৃষকদের পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com