শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৮:০২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
চিলমারী কল্যাণ সমিতির কমিটি গঠন পীরগঞ্জে পাটচাষীদের প্রশিক্ষণ অনুষ্ঠিত   দিনাজপুর শিশু একাডেমীর চিত্রাংকনসহ বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত ফুলবাড়ীতে নেসকো গ্রাহকদের নিয়েপিএলসির নেসকোর  গণশুনানী ফুলবাড়ী শিবনগর ইউনিয়নে বয়স্ক ও বিধবা ভাতার কার্ড এর লটারি অনুষ্ঠিত  পলাশবাড়ীতে দুই বাইকের সংঘর্ষে আহত স্বদেশ এর মৃত্যু এসএসসি পরীক্ষায় মোবাইলে  প্রশ্নপত্র ফাঁস এক শিক্ষকের কারাদন্ড রংপুরে শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের ৩৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন “শেকড় ” এর সহয়োগীতায় বর্ণমালায় রোদ্দুর কবিতা পাঠের আসর বাংলাদেশ প্রেসক্লাব পীরগঞ্জ শাখার সম্মেলন ও কমিটি গঠন

ভারত ভ্যাকসিন তৈরী করলে অগ্রাধিকার পাবে বাংলাদেশ – শ্রিংলা

রিপোটারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০২০
  • ৪২৯ বার পঠিত

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলার নেতৃত্বে গত ১৯ আগস্ট বুধবার ঢাকায় সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত ‘ওয়ার্কিং লাঞ্চ’ শেষে সাংবাদিকদের জানানো হয়েছে, নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) ভ্যাকসিন নিশ্চিত করতে সম্ভাব্য সব দেশের দিকেই এখন দৃষ্টি বাংলাদেশের। প্রতিবেশী ভারতের সিরাম ইনস্টিটিউট অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সম্ভাব্য করোনা ভ্যাকসিন উৎপাদন করবে। এ ছাড়া ভারতের নিজস্ব উদ্যোগের ভ্যাকসিনও আছে দ্বিতীয় ধাপের পরীক্ষা-নিরীক্ষায়। এমন প্রেক্ষাপটে ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গে আলোচনায় ভ্যাকসিনের বিষয়ে সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। অন্যদিকে ভারত বলেছে, তাদের ভ্যাকসিন চূড়ান্ত হলে অগ্রাধিকারের তালিকায় থাকবে বাংলাদেশ। গতকাল আলোচনা হয়েছে সম্ভাব্য ভ্যাকসিনের ট্রায়াল চালানো এবং উৎপাদনের ক্ষেত্রে দুই দেশের ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে সহযোগিতা-সমন্বয়ের বিষয়েও। সীমান্তে হত্যার ব্যাপারে গভীর উদ্বেগ জানিয়েছে বাংলাদেশ। এ নিয়ে আগামী মাসে ঢাকায় দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মহাপরিচালক পর্যায়ের বৈঠকে আলোচনা হবে। দুই দেশেরই মূলধারার গণমাধ্যম, নিউজ পোর্টাল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে বিভ্রান্তিকর, কাল্পনিক ও নেতিবাচক খবরের বিষয়েও উভয় পক্ষ পরস্পরের দৃষ্টি আকর্ষণ করেছে। সম্পর্কের উন্নততর অবস্থার বিষয়ে সাংবাদিকদের আরো তথ্য দেওয়ার মাধ্যমে বিভ্রান্তি এড়ানোর চেষ্টার কথা বলেছে উভয় পক্ষ।
হর্ষ বর্ধন শ্রিংলা সাংবাদিকদের বলেছেন, তাঁর এবারের ঢাকা সফর স্বল্প সময়ের জন্য হলেও অত্যন্ত সন্তোষজনক। গত মঙ্গলবার তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন। শেখ হাসিনা ভারতের পররাষ্ট্রসচিবকে বলেছেন, কভিড পরিস্থিতির কারণে তিনি কারো সঙ্গে দেখা করছেন না। এরই মধ্যে সাক্ষাৎদেওয়ায় দৃশ্যত উচ্ছাসিত ভারতের পররাষ্ট্রসচিব।
ঢাকা সফর সম্পর্কে শ্রিংলা বলেছেন, ‘আমি যে কারণ এসেছি তা হলো, আমাদের প্রধানমন্ত্রী (নরেন্দ্র মোদি) মনে করেছেন কভিডের সময়ে তেমন যোগাযোগ হচ্ছে না। তবে সম্পর্ক অবশ্যই চালিয়ে যেতে হবে। আমাদের শক্তিশালী দ্বিপক্ষীয় সম্পর্ককে আরো এগিয়ে নিতে হবে।’
তিনি বলেন, কভিড মোকাবেলায় ভারত কী করছে তা তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানিয়েছেন। বাংলাদেশের মতো ভারতেও বিশাল জনগোষ্ঠী আছে। তিনি বলেন, ‘কভিড মোকাবেলায় আমাদের ব্যবস্থা নিতে হবে। সৌভাগ্যক্রমে মৃত্যুহার কম, সুস্থতার হার উচ্চ।’তিনি আরো বলেছেন, ‘আমরাও কাজ করছি। আমরা ভ্যাকসিন উদ্ভাবনের দ্বিতীয় পর্যায়ে আছি। আমাদের প্রধানমন্ত্রী বলেছেন, আমরা অনেক বড় পরিসরে ভ্যাকসিন উৎপাদনে যাচ্ছি। বিশ্বের মোট ভ্যাকসিনের ৬০ শতাংশই উৎপাদন করে ভারত। যখন ভ্যাকসিন তৈরি হবে, তখন নির্দ্বিধায় বলা যায় আমাদের সবচেয়ে কাছের বন্ধু, অংশীদার ও প্রতিবেশী দেশগুলো অগ্রাধিকার পাবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com