1. admin@bwazarakatha.com : bwazarakatha com : bwazarakatha com
বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৫:১৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাচ্ছেন শেখ হাসিনা -এমপি মনোরঞ্জন শীল গোপাল গাইবান্ধায় জাতীয় ভোটার দিবস পালিত গাইবান্ধায় পানিতে ডুবে শিশুর মৃত্যু গাইবান্ধায় পালিত হলো ‘পুলিশ মেমোরিয়াল ডে-২০২১ গাইবান্ধায় লাল মিয়া খুনের ঘটনায় হত্যাকারীদের গ্রেফতার দাবীতে বিক্ষোভ হারাগাছ পৌরসভা নির্বাচনে কাউন্সিলর হলেন যারা আন্দোলনে হামলার প্রতিবাদে রংপুরে নর্দান মেডিকেল কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ রংপুর নগরীর জামাল মার্কেটে ভয়াবহ অগ্নিকান্ড: ৩০ দোকান পুড়ে ভস্মিভূত মিঠাপুকুরে অপহরণের ২৪ ঘণ্টার মধ্যে ব্যবসায়ী উদ্ধার: নারীসহ তিন অপহরণকারী গ্রেপ্তার কিশোরগঞ্জে পুলিশ মেমোরিয়াল ডে-তে আত্মোৎসর্গকারী পুলিশ সদস্যদের স্মরণ 

ভারত ভ্যাকসিন তৈরী করলে অগ্রাধিকার পাবে বাংলাদেশ – শ্রিংলা

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০২০
  • ২৬ বার পঠিত

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলার নেতৃত্বে গত ১৯ আগস্ট বুধবার ঢাকায় সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত ‘ওয়ার্কিং লাঞ্চ’ শেষে সাংবাদিকদের জানানো হয়েছে, নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) ভ্যাকসিন নিশ্চিত করতে সম্ভাব্য সব দেশের দিকেই এখন দৃষ্টি বাংলাদেশের। প্রতিবেশী ভারতের সিরাম ইনস্টিটিউট অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সম্ভাব্য করোনা ভ্যাকসিন উৎপাদন করবে। এ ছাড়া ভারতের নিজস্ব উদ্যোগের ভ্যাকসিনও আছে দ্বিতীয় ধাপের পরীক্ষা-নিরীক্ষায়। এমন প্রেক্ষাপটে ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গে আলোচনায় ভ্যাকসিনের বিষয়ে সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। অন্যদিকে ভারত বলেছে, তাদের ভ্যাকসিন চূড়ান্ত হলে অগ্রাধিকারের তালিকায় থাকবে বাংলাদেশ। গতকাল আলোচনা হয়েছে সম্ভাব্য ভ্যাকসিনের ট্রায়াল চালানো এবং উৎপাদনের ক্ষেত্রে দুই দেশের ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে সহযোগিতা-সমন্বয়ের বিষয়েও। সীমান্তে হত্যার ব্যাপারে গভীর উদ্বেগ জানিয়েছে বাংলাদেশ। এ নিয়ে আগামী মাসে ঢাকায় দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মহাপরিচালক পর্যায়ের বৈঠকে আলোচনা হবে। দুই দেশেরই মূলধারার গণমাধ্যম, নিউজ পোর্টাল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে বিভ্রান্তিকর, কাল্পনিক ও নেতিবাচক খবরের বিষয়েও উভয় পক্ষ পরস্পরের দৃষ্টি আকর্ষণ করেছে। সম্পর্কের উন্নততর অবস্থার বিষয়ে সাংবাদিকদের আরো তথ্য দেওয়ার মাধ্যমে বিভ্রান্তি এড়ানোর চেষ্টার কথা বলেছে উভয় পক্ষ।
হর্ষ বর্ধন শ্রিংলা সাংবাদিকদের বলেছেন, তাঁর এবারের ঢাকা সফর স্বল্প সময়ের জন্য হলেও অত্যন্ত সন্তোষজনক। গত মঙ্গলবার তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন। শেখ হাসিনা ভারতের পররাষ্ট্রসচিবকে বলেছেন, কভিড পরিস্থিতির কারণে তিনি কারো সঙ্গে দেখা করছেন না। এরই মধ্যে সাক্ষাৎদেওয়ায় দৃশ্যত উচ্ছাসিত ভারতের পররাষ্ট্রসচিব।
ঢাকা সফর সম্পর্কে শ্রিংলা বলেছেন, ‘আমি যে কারণ এসেছি তা হলো, আমাদের প্রধানমন্ত্রী (নরেন্দ্র মোদি) মনে করেছেন কভিডের সময়ে তেমন যোগাযোগ হচ্ছে না। তবে সম্পর্ক অবশ্যই চালিয়ে যেতে হবে। আমাদের শক্তিশালী দ্বিপক্ষীয় সম্পর্ককে আরো এগিয়ে নিতে হবে।’
তিনি বলেন, কভিড মোকাবেলায় ভারত কী করছে তা তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানিয়েছেন। বাংলাদেশের মতো ভারতেও বিশাল জনগোষ্ঠী আছে। তিনি বলেন, ‘কভিড মোকাবেলায় আমাদের ব্যবস্থা নিতে হবে। সৌভাগ্যক্রমে মৃত্যুহার কম, সুস্থতার হার উচ্চ।’তিনি আরো বলেছেন, ‘আমরাও কাজ করছি। আমরা ভ্যাকসিন উদ্ভাবনের দ্বিতীয় পর্যায়ে আছি। আমাদের প্রধানমন্ত্রী বলেছেন, আমরা অনেক বড় পরিসরে ভ্যাকসিন উৎপাদনে যাচ্ছি। বিশ্বের মোট ভ্যাকসিনের ৬০ শতাংশই উৎপাদন করে ভারত। যখন ভ্যাকসিন তৈরি হবে, তখন নির্দ্বিধায় বলা যায় আমাদের সবচেয়ে কাছের বন্ধু, অংশীদার ও প্রতিবেশী দেশগুলো অগ্রাধিকার পাবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ

© All rights reserved © 2020 Bwazarakatha.Com
Design & Development By Hostitbd.Com