রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৬:৪২ অপরাহ্ন

সংগীতশিল্পী পন্ডিত যশরাজ মারা গেছেন

রিপোটারের নাম
  • আপডেট সময় : বুধবার, ১৯ আগস্ট, ২০২০
  • ১৭৫ বার পঠিত

ভারতীয় ধ্রপদী সংগীতশিল্পী পন্ডিত যশরাজ মারা গেছেন। গত ১৮ আগস্ট সোমবার যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে ৯০ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ভারতীয় সংবাদ সংস্থা এএনআইকে তার মৃত্যু সংবাদ নিশ্চিত করেছেন কন্যা দুর্গা যশরাজ।
দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন তিনি। শাস্ত্রীয় সংগীতের জন্য তিনি ভারতে পদ্মবিভূষণ, পদ্মভূষণ, পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন। এছাড়া বহু বিদেশি পুরস্কার ও সম্মানও রয়েছে তার।
১৯৩০ সালের জানুয়ারি মাসে হরিয়ানার হিসারে জন্মগ্রহণ করেন যশরাজ। মধ্যবিত্ত ব্রাহ্মণ পরিবার। খুব স্বাভাবিকভাবেই শাস্ত্রীয় সংগীতের প্রতি ভালোবাসা জন্মায় ছোটবেলা থেকেই। বাবা পন্ডিত মতিরামের কাছেই প্রথম শাস্ত্রীয় সংগীতের তালিম নেন যশরাজ। কিন্তু সেই তালিম পূর্ণ হওয়ার আগেই মাত্র চার বছর বয়সে বাবাকে হারান যশরাজ।
তার বড় দাদা, পন্ডিত প্রতাপ নারায়ণও শাস্ত্রীয় সংগীতের একজন মহান শিল্পী ছিলেন, যার দুই ছেলে যতীন-ললিত পরবর্তীকালে সঙ্গীত পরিচালক হিসেবে বলিউডে প্রভূত খ্যাতি অর্জন করেন।
গুজরাতের সানন্দ থেকে মেওয়াতি ঘরানার সংগীতের তালিম নিয়েছিলেন যশরাজ। এরপর ১৯৪৬ সালে কলকাতায় চলে আসেন পন্ডিত যশরাজ। সারা বিশ্বেই ভারতীয় শাস্ত্রীয় সংগীতকে তিনি পরিচিত করেছেন। যেজন্য শাস্ত্রীয় সংগীত বললেই একবাক্যে উঠে আসত যশরাজের নাম।
গত বছর মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা পন্ডিত যশরাজের নামে একটি ছোট গ্রহের নামকরণ করে। ভারতীয় সংগীতের প্রথম শিল্পী হিসেবে এই দুর্লভ সম্মান পান পন্ডিত যশরাজ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com