শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:৫৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
রায়পুর ইউপি পরিষদে “নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণ শীর্ষক” কর্মশালা অনুষ্ঠিত পীরগঞ্জে পলাতক আসামীসহ গ্রেফতার -৪ রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায় রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের নব নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত রংপুর বিভাগে এখনো ভোটের মাঠে এমপির স্বজনরা   বৃষ্টির আশায় গাইবান্ধায় ‘সালাতুল ইসতিসকার নামাজ আদায় বিরামপুরে সমন্বিত খামার বায়োগ্যাস বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন  পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির দ্বি- বার্ষিক সম্মেলন-২০২৪ অনুষ্ঠিত স্ত্রী হত্যা মামলার  আসামী স্বামীকে কেরানীগঞ্জ থেকে আটক রংপুর-ঢাকা মহাসড়কে ট্রাক্টরচাপায় প্রাণ গেল গৃহবধূর

আনারসে মুখে হাসি চাষির

রিপোটারের নাম
  • আপডেট সময় : বুধবার, ১৮ আগস্ট, ২০২১
  • ২৩৯ বার পঠিত

বজ্রকথা রিপোর্ট।- ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার নাওগাঁও ইউনিয়নের সন্তোষপুর গ্রামের কৃষাণী শাহিদা আক্তার। এবার তিনি তার ৩ একর জমিতে ক্যালেন্ডার জাতের আনারস আবাদ করে ভালো ফলন পেয়েছেন। আনারস আবাদ করতে তার খরচ হয়েছে ৩ লাখ টাকা। ফলন ও দাম ভালো হওয়ায় বাগানের অর্ধেক ফলের বিক্রি দাঁড়িয়েছে আড়াই লাখ টাকা। বাকি যে আনারস তার জমিতে অবিক্রীত অবস্থায় রয়ে গেছে তা মৌসুমের শেষ পর্যন্ত বিক্রি করা যাবে আরও ২ লাখ টাকা। তিন একর জমিতে আনারস আবাদ করে ২ লাখ টাকা লাভের আশা করছেন শাহিদা। আনারসের রসে মুখে হাসি শাহিদার। কৃষাণী শাহিদা আক্তার কৃষি কাজের পাশাপাশি সংরক্ষিত মহিলা আসনে একজন ওয়ার্ড সদস্যও। ভিটামিন ‘সি’তে ভরপুর মৌসুমি ফল আনারসের চাহিদার জোগান আসে ফুলবাড়িয়া এবং পার্শ্ববর্তী টাঙ্গাইলের মধুপুর উপজেলার আনারস থেকে। স্বাদে-গন্ধে অতুলনীয় আর রসালো সুস্বাদু ফল হিসেবে বাংলাদেশে ব্যাপক কদর রয়েছে এ আনারসের। তাই আনারসের মৌসুমগুলোতে প্রতিদিন ফুলবাড়িয়া-মধুপুর-ঘাটাইল এ তিন উপজেলার সীমান্তবর্তী স্থানীয় গারোর বাজার এবং ফুলবাড়িয়া উপজেলার বুড়ার বাজার, বালুঘাট, মধুপুরের মোটের বাজার, জলছত্র, আচড়া বাজারে প্রতিদিন বসে আনারসের বিশাল পাইকারি হাট। এসব হাটে প্রতিদিন গড়ে বিক্রি হয় প্রায় ২ থেকে আড়াই কোটি টাকার আনারস। চৈত্র মাস থেকে জলডেঙ্গি এবং পরবর্তীকালে জ্যৈষ্ঠ মাস থেকে শুরু হয় ক্যালেন্ডার জাতীয় আনারস পৌষ মাস পর্যন্ত বিক্রি করেন কৃষকরা। চৈত্র মাস থেকে পৌষ মাস পর্যন্ত ফুলবাড়িয়া এবং মধুপুর উপজেলাতে কমপক্ষে প্রায় ৩০০ কোটি টাকার ওপরে আনারস বেচাকেনা করে থাকেন চাষি এবং পাইকাররা। গারোর বাজার ছাড়াও মধুপুরের মোটের বাজার, জলছত্র বাজারসহ প্রত্যন্ত পাহাড়ি অঞ্চলের ছোট ছোট হাটবাজারে বিক্রি হয় লাখ লাখ টাকার আনারস বলে জানান চাষিরা। আনারস চাষিরা তাদের সাইকেল, ভ্যান, ভটভটি, নছিমন, ব্যাটারিচালিত অটোরিকশা দিয়ে হাটে এনে বিক্রি করেন তাদের আবাদ করা আনারস। বিভিন্ন জেলা ও উপজেলার পাইকাররা এসে কিনে নিয়ে যান কৃষকের আনারস। এ বছর ফলন এবং দাম দুটোই ভালো- বলছেন আনারস চাষিরা। ফুলবাড়িয়া উপজেলার বুড়ার বাজার, বালুঘাট বাজার, মধুপুর উপজেলার গারোর বাজার, মোটের বাজার, জলছত্র বাজার ঘুরে দেখা যায় ভোর থেকে দুপুর পর্যন্ত চলে আনারস বেচাকেনা। গারোর বাজারের পাইকারি আনারস ব্যবসায়ী লোকমান হোসেন লিটন বলেন, ঘাটাইল, মধুপুর এবং ফুলবাড়িয়া উপজেলার আনারস এই গারোর বাজারে বিক্রি করার জন্য চাষিরা নিয়ে আসেন। প্রতিদিন এই গারো বাজারে প্রায় ১ কোটি টাকার আনারস বেচাকেনা হয়।

ফুলবাড়িয়া এবং মধুপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, ফুলবাড়িয়ায় এবার আনারসের আবাদ ১২শ ৮৫ হেক্টর জমিতে এবং মধুপুর উপজেলায় আনারসের আবাদ হয় প্রায় ৫ হাজার ৮৭০ হেক্টর জায়গাজুড়ে। মৌসুমজুড়ে প্রতি পিস আনারস ৩০ টাকা করে বাজার মূল্য পান কৃষকরা। কৃষি বিভাগের এই তথ্য ধরে হিসাব করলে মোটামুটিভাবে বলা যায়, প্রতি মৌসুমে প্রায় ৩০০ কোটি টাকার মতো আনারস বিক্রি করতে পারেন কৃষকরা। মধুপুর উপজেলার কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহমুদুল হাসান জানান, ফুলবাড়িয়ায় এবং মধুপুরে করোনার প্রভাবে সবজির দাম নিয়ে কৃষক বিপাকে থাকলেও এবার আনারসের দাম ভালো থাকায় উপজেলার আনারস চাষিরা ভালো দাম পাচ্ছেন। আনারস পুষ্টিকর ফল। স্বাস্থ্যের জন্য উপকারি। মধুপুরে পাইকারি একেকটা হাটে প্রতিদিন কমপক্ষে ১ কোটি টাকার ওপরে আনারস বিক্রি হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com