বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০২:১৬ অপরাহ্ন

একজন মোস্তাফিজুর রহমানের কথা বলছি

রিপোটারের নাম
  • আপডেট সময় : শুক্রবার, ১৬ জুলাই, ২০২১
  • ১৭৬ বার পঠিত

– সুলতান আহমেদ সোনা

কিভাবে শুরু করবো ভাবছি! কারণ একজন গুণী মানুষের সম্পর্কে কিছু লেখা বা তার মুল্যায়ন করবার মত যোগ্যতা আমার নেই। তার পরেও সাহস করে কিছু লিখার চেষ্টা করছি।

আমি যে গুণীজনের সম্পর্কে লিখছি, তিনি সঙ্গীতাঙ্গনে একজন পরিচিত মানুষ। তাকে নতুন করে পরিচয় করাবার প্রয়োজন আছে বলে মনে করি না। কিন্তু তিনি যা করে গেছেন,যা করছেন এবং আগামীতে যা করবেন সে বিষয়ে কিছু আলোকপাত করা দরকার বলে মনে করছি।

আমি যার সম্পর্কে বলছি, তিনি এ কে এম মোস্তাফিজুর রহমন। তিনি আমাদের মোস্তাফিজ ভাই। তিনি একাধারে লেখক,কবি,গবেষক,গীতিকার,সুরকার,সঙ্গীত শিল্পী,সংগঠক।তার গ্রাম রংপুর জেলার মিঠাপুকুর ইউনিয়নের ১৬ নং মির্জাপুর ইউনিয়নের দেউল মির্জাপুর। তার পিতার মরহুম এ কে এম আব্দুর রহমান, মাতা মরহুমা মর্জিনা বেগম।

সংগীত শিল্পী, গীতিকার, সুরকার, নাট্য শিল্পী,লেখক,গবেষক সংগ্রাহক এ কে এম মোস্তাফিজুর রহমন ১৯৬২ সালের ১৬ জানুয়ারী জন্ম গ্রহন করেছেন। তিনি বাংলা ভাষা ও সাহিত্যে ¯œাকোত্তর করছেন কারমাইকেল কলেজ রংপুর থেকে। তিনি দীর্ঘ সময় কাজ করেছেন রংপুর ও ঢাকা বেতারে। তিনি ঢাকা বেতারের প্রেযোজক ছিলেন। এখন অবসরে।

তার কন্ঠে প্রথম গান শুনেছিলাম ১৯৭৭ সালের দিকে। তখন তিনি কলেজের ছাত্র এবং রংপুর বেতারে সংগীত শিল্পী। সে সময় তিনি এসেছিলেন পীরগঞ্জ শাহ আব্দুর রউফ কলেজের একটা অনুষ্ঠানে। সে সময় আমিও গাইবান্ধার বিশিষ্ট সংগীত শিক্ষক ওস্তাদ ইউছুফ আলী খান সাহেবের কাছে গান শিখতে শুরু করেছিলাম। তখন বেতারে গান গাইবার স্বপ্ন আমিও দেখতাম। মে কারনে মোস্তাফিজ ভাইয়ের কাছাকাছি যাওয়ার চেষ্টা করেছি।

এরপর তার সাথে যোগাযোগ বেড়েছে, ঘনিষ্ঠতা বেড়েছে এবং তার সাথে ভাওয়াইয়ার উন্নয়নে কাজ করার সুযোগও হয়েছে। এই ফাঁকে বলে রাখি, তিনি কিন্তু আমাদের বড় ভাই। আমি ছোট বেলা থেকেই তাঁকে ভাইজান বলে সম্বোধন করি।আমার মা সম্পর্কে তার ফুফু।সে কারনে ভাইজানের কাছে অধিকারটা বেশীই খাটাতাম ¯েœহটাও বেশী আদায় করেছি।

১৯৮২ সালের দিকে রংপুর বেতারে যখন যাতায়াত করতাম তখন ভাইজানের সুবাধে বেতারের অন্দরে প্রবেশের সুযোগ পেতাম। আমরা একটা সময় রংপুর বেতারে ছোটদের অনুষ্ঠান করতাম। “সবুজ মেলার আসর” সে সময় পীরগঞ্জের শিশু কিশোররা রংপুর বেতারের সাথে পরিচিত হবার সযোগ লাভ করেছিল। মনে আছে তখন ভাইজান সহযোগী প্রযোজক হিসেবে রিহার্সেল ও রেকর্ডিং করার সময় খুব সহযোগীতা করতেন। সেই সময় আমাদের একটা পালা গানের দলও ছিল। সেই পালা পরিবেশনের সময়ও তিনি নানা ভাবে আমাদেরকে উৎসাহিত করতেন।

তখন বুঝতাম, ভাইজান চাইতেন আমিও একজন গায়ক হিসেবে আত্মপ্রকাশ করি। কিন্তু নানা কারনে আমরা তাঁর ধারে কাছেও যেতে পারিনি। তার পরেও এখন পর্যন্ত লেখা লেখি গানা বাজানা যা করছি তাতে ভাইজানের দোওয়া আছে। মোস্তাফিজ ভাই “ভাওয়াইয়া অঙ্গন” এর প্রতিষ্ঠাতা। বলে রাখি আমারও সুযোগ হয়েছিল তার সাথে এই সংগঠন প্রতিষ্ঠার সময় কাজ করার। আমিও সে সময় কার্যকরি কমিটির সদস্য ছিলাম। ভাইজান যখন ঢাকা বেতারে যোগদান করেন। তখন ভাওয়াইয়া অঙ্গনের দায়িত্ব আমাদের উপর ছেড়ে দিয়েছিলেন। তখন ভাওয়াইয়া অঙ্গনের মহাসংকট চলছিল। সেই সময় সঙ্গীত শিল্পী এ্যাড. রেজেকা সুলতানা ফেনন্সি , গীতিকার সামিউল ইসলাম লিটন, সঙ্গীত শিল্পী রাধা রাণী সরকার, তবলা শিল্পী বাচ্চু ভাই, আমি অনেক কিছু করেছি, দায়িত্ব পালন করেছি। ঢাকায় ভাওয়াইয়া অঙ্গনের বেশ কয়টি অনুষ্ঠানেও গুরুত্বপূর্ণ ভুমিকায় ছিলাম। “বিটিভি” বাংলাদেশ টেলিভিশনে ভাওয়াইয়া অঙ্গন থেকে রংপুরের আঞ্চলিক গান পরিবেশ করা হয়েছিল। আমিও ছিলাম সেই দলের একজন সামান্য শিল্পী। জনাব এ কে এম মোস্তাফিজার রহমান “ চার যুগের বাংলাদেশের ভাওয়াইয়ার ইতিহাস” নামক একখানা পুস্তক রচনা করেছেন। ২৯৬ পৃষ্টার সেই পুস্তকে তিনি ১৯৬৮ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত ভাওয়াইয়া গানের আদি অন্ত লিখেছেন। তিনি ওই বইয়ে সারা দেশের ভাওয়াইয়ার লেখক,সুরকার,শিল্পী, সংগ্রাহক, গবেষক , সংগঠকদের নাম ও ছবি প্রকাশ করেছেন। সেই বইয়ে আমার মত একজন সামন্য ভাওয়াইয়া শিল্পীর নাম ও ছবি স্থান পেয়েছে। সে কারণে আমি তাঁর কাছে ঋণী ।

তিনি এখনো ভাওয়াইয়া অঙ্গনের উন্নয়নে কাজ করছেন। তার প্রতি আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি। ভাওয়াইয়া অঙ্গনের প্রয়োজনে তিনি যখনই ডাকবেন তখনি আমি তাঁর ডাকে সাড়া দিব। কারণ তাঁর নিকট থেকে আমাদের অনেক কিছু শেখার ও জানার আছে।

একটা বিষয় স্পষ্ট করে বলছি, বাংলাদেশে অনেকেই ভাওয়াইয়কে কন্ঠে ধারণ করেছেন, ব্যক্তিগত ভাবে কাজ করেছেন,করছেন কিন্তু পারিবারিক ভাবে ভাওয়াইয়ার উন্নয়নে নিবেদিত প্রাণ পরিবার খুব কমই আছে। আমার জানা মতে ভাওয়াইয়া সম্রাট আব্বাসউদ্দীন আহমেদ এর পরিবারের পরেই এ কে এম মোস্তাফিজুর রহমান সাহেবের পরিবার কাজ করে যাচ্ছে। স্বীকার করতেই হবে তার স্ত্রী সালমা মোস্তাফিজ একজন সঙ্গীত শিল্পী, ছেলে সাহস মোস্তাফিজ একজন সঙ্গীত শিল্পী, কন্যা মনিফা মোস্তাফিজ মনও একজন সঙ্গীত শিল্পী। তারা সকলেই ভাওয়াইয়া গানকে কন্ঠে ধারণ করেছন এবং ভাওয়াইয়ার উন্নয়নে কাজ করছেন। আমরা আশা রাখি এ কে এম মোস্তাফিজুর রহমান আগামীতে ভাওয়াইয়া গান ও শিল্পী সমাজের উন্নয়নে অনেক বড় অবদান রাখতে সক্ষম হবে। আমরা তাঁর দীর্ঘ জীবন কামনা করছি ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com