শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:৩১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :

গাইবান্ধায় বেড়েছে অটোবাইকের দাপট   

রিপোটারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২
  • ১২৯ বার পঠিত
ছাদেকুল ইসলাম রুবেল।- গাইবান্ধা শহর ও মহাসড়কসহ বিভিন্ন আঞ্চলিক সড়কগুলোতে বেড়েছে অটোবাইকের দাপট। একারণে সৃষ্টি হচ্ছে যানজনট। এর ফলে চরম ভোগান্তির শিকার হচ্ছেন পথচারীরা।
কোনো কিছু তোয়াক্কা না করে দাপিয়ে বেড়াচ্ছে ব্যাটারিচালিত অবৈধ এই বাইকগুলো। এতে একদিকে যেমন সড়কে যানবাহনের চাপ বেড়েছে, অন্যদিকে যত্রতত্র গাড়ি পার্কিংয়ে শহরে যানজট তৈরি হচ্ছে। ব্যাটারিচালিত যানবাহনের সংখ্যা বাড়ায় বিদ্যুতের ওপর চাপ বাড়ছে।সম্প্রতি সরেজমিনে দেখা যায়, প্রতিটি সড়ক ও মহাসড়কে অবাধে চলাচল করছে ব্যাটারিচালিত রিকশা, অটোবাইক এবং ইজিবাইক। পৌর এলাকার গুরুত্বপূর্ণ সড়কগুলোও দিনরাত দখল করে আছে অনুমোদনহীন এসব বাহন। সড়কে যত্রতত্র এসব গাড়ি পার্কিং করায় ভোগান্তিতে পড়েছেন পৌরবাসী। অটোবাইক-ইজিবাইকের দৌরাত্ম্যে শহরে দেখা দিচ্ছে যানজট। যা নিয়ন্ত্রণে হিমশিম ট্রাফিক পুলিশ।
বিশেষ করে গাইবান্ধা শহরে অটোরিকশার দাপটে জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে। অদক্ষ চালক ও পৌর শহরের ধারণ ক্ষমতার কয়েকগুন অটোরিকশা চলাচল করায় তীব্র যানজটের শহরে পরিনত হয়েছে রাস্তাগুলো। ঘণ্টার পর ঘণ্টা তীব্র যানজটে চরম দুর্ভোগের শিকার হতে হচ্ছে শহরবাসীকে। শহরে কোনো বাইপাস সড়ক না থাকায় একমাত্র সড়কে অটোরিকশার চাঁপে ঘণ্টার পর ঘণ্টা লেগে থাকছে তীব্র যানজট।
জেলা শহরের প্রবেশদ্বার ডিসি অফিস থেকে শুরু করে বাসস্ট্যান্ড, ডিবি রোড়, ১ নম্বর রেলগেট, সার্কুলার রোড হয়ে পুরাতন জেলখানা মোড় ও পুরাতন ব্রীজে সব সময় লেগে থাকে যানজট। গাইবান্ধা শহরের রাস্তায় পৌরসভা থেকে চার হাজার অটোরিকশা চলাচলের অনুমোদন দেয়া হলেও চলছে তার কয়েকগুন বেশী। যানজটের কারণে স্কুল-কলেজের শিক্ষার্থী, চাকুরিজীবী, ব্যবসায়ী, জরুরী রোগী বহনে অ্যাম্বুলেন্সসহ সাধারণ মানুষকে পড়তে হচ্ছে প্রতিনিয়ত চরম ভোগান্তিতে।
শহরের মাষ্টার পাড়ার বাসিন্দা আল আমিন মিয়া বলেন, অটোরিকশা আমাদের চলাচলের মাধ্যম হলেও, এর সংখ্যা প্রতিনিয়ত বৃদ্ধির ফলে এটি এখন চলাফেরায় অন্যতম সমস্যা সৃষ্টির কারণ হয়ে দাড়িয়েছে। শহরের রাস্তার ধারন ক্ষমতা অনুযায়ি অটো রিকশা চলাচলের অনুমতি দিলে যানজট কমানো সম্ভব।
খাদেমুল ইসলাম নামের এক পৌরবাসীর অভিযোগ, অনিবন্ধিত যানবাহনগুলো ব্যাটারিচালিত রিচার্জ করতে বাড়তি বিদ্যুৎ খরচ হচ্ছে। ফলে বাড়ছে লোডশেডিং। যানজট ও লোডশেডিং থেকে দ্রুত মুক্তি চান পৌরবাসী।
ব্রীজ রোডের ব্যবসায়ি শামিম মিয়া বলেন, অদক্ষ ও অপেশাদার হওয়ায় প্রতিদিন এসব অটো রিকশা দূঘটনা ঘটাচ্ছে। শহরের বিভিন্ন রাস্তায় যত্রতত্র পাকিং করায় যানজট বাড়ছে।
গাইবান্ধা জেলা ট্রাফিক বিভাগের ইনচার্জ এডমিন মো. নুর আলম সিদ্দিক বলেন, প্রতিনিয়ত অটোরিকশা বৃদ্ধির কারনে শহরে যানজট বৃদ্ধি পাচ্ছে। অদক্ষ চালক ও অটো রিকশা নিয়ন্ত্রণ না করলে যানজটের ভোগান্তি কমানো সম্ভব নয়। পৌরসভা কতৃপক্ষ শহরের রাস্তার ধারণ ক্ষমতা অনুযায়ি অটোরিকশার চলাচলের ব্যবস্থা করলে যানজট ও ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রন করা সম্ভব।
গাইবান্ধা পৌরসভার মেয়র মো.মতলুবর রহমান বলেন, জনগণের দুর্ভোগ কমাতে আগামী জানুয়ারি মাস থেকে অটোরিকশা নিয়ন্ত্রণ করা হবে। আলাদা রং দিয়ে পৌরসভার অনুমোদিত অটোরিকশা চিহ্নিত করা যাতে বাহিরের অটো রিকশা শহরে ঢুকতে না পারে। এছাড়াও নিদিষ্ট স্থান ছাড়া যত্রতত্র পাকিং বন্ধকরা হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com