মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৬:২৩ অপরাহ্ন

দিনাজপুরে দিনব্যাপী ভাষা উৎসব-২০২২ উদযাপন

রিপোটারের নাম
  • আপডেট সময় : রবিবার, ১৩ মার্চ, ২০২২
  • ২৫৫ বার পঠিত

এল এইচ আকাশ।- দিনাজপুর ডিবেটিং সোসাইটি ও বাস্তবায়ন এর উদ্যোগে দিনব্যাপী ভাষা উৎসব উদযাপন হয়েছে।

১১ মার্চ’২০২২ শুক্রবার সকালে দিনাজপুর শিশু একাডেমী অডিটোরিয়াম দিনব্যাপী ভাষা উৎসব-২০২২ এর উদ্বোধন করেন দিনাজপুর পৌরসভার প্যানেল মেয়র ও ৯ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আবু তৈয়ব আলী দুলাল। উদ্বোধন কালে তিনি বলেন, আমরা আজ কত সহজে বাংলাভাষা বলতে পারি । এজন্য আমরা বাংলা বলতে গিয়ে বাংলিশ বলে ফেলছি। অথচ আমরা আজ যে ভাষায় কথা বলি, তা অর্জন করতে হয়েছে বুকের তাজা রক্ত দিয়ে। কয়েক লক্ষ্য প্রাণের বিনিময়ে আমরা পেয়েছি এই বাংলা ভাষা। তাই ভাষা সঠিক ব্যবহার করতে হবে। আপনাদের জানতে হবে ইতিহাস। বিশে^র অনেক দেশ আছে, যারা অন্য দেশের ভাষা বুঝতে পারে না। ভাষা বুঝাতে আন্য দেশের ভাষা দিয়ে ব্্যাখা করতে হয়। সেখানে আমারা গর্বিত । আমাদের এই বাংলাভাষা দিয়ে যে কোন দেশের ভাষা ব্যাখা করা যায়। তাই আমাদের সকলকে ভাষা চর্চা করতে হয়ে। ভাষা সম্পর্কে সচেতন হতে হবে।

তিনি আরো বলেন এই ধরনের অনুষ্ঠান গুলো আগামী প্রজন্মকে মাতৃভাষা এবং শিক্ষাব্যবস্থাকে সঠিকভাবে মূল্যায়ন করার এক অনন্য দৃষ্টান্ত রেখেছে। তাই আয়োজকদের ধন্যবাদ জানান তিনি। এ ধরনের অনুষ্ঠান পরিচালনা করার জন্য সেই সাথে অনুষ্ঠানটি প্রাণবন্ত করার জন্য অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীদের কে অভিনন্দন জানাই তিনি।

উক্ত অনুষ্ঠানে বাস্তবায়ন সংগঠনের সাধারণ সম্পাদক ও ভাষা উৎসব-২০২২ এর আয়োজক মোঃ মাশুক রহমান প্রান্ত এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর সরকারি সিটি কলেজের অধ্যক্ষ মোঃ মোজাম্মেল হক, দিনাজপুর জিলা স্কুলের সহকারী শিক্ষক শাহাজাহান সাজু, ওয়ার্ল্ড লিডারশীপ ফোরাম বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর অনলভি হায়াত রাজ।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন আয়োজক ভাষা উৎসব-২০২২ ও দিনাজপুর ডিবেটিং সোসাইটির সাধারণ সম্পাদক রামিসা আনান রিন্ডা।

আলোচনা সভা শেষে ভাষা উৎসব-২০২২ অনুষ্ঠানে একটি ভাষা উপর কুইজ প্রতিযোগিতা, ভাষা প্রতিযোগিতা মুক্তিযুদ্ধের গল্প শোনা, যেমন খুশি তেমন সাজোঃ সাংস্কৃতিক অনুষ্ঠানঃ বিতর্ক প্রতিযোগীতা এবং সব শেষে পুরষ্কার বিতরনের মাধ্যমে ভাষা উৎসবের ২০২২ এর সমাপ্তি ঘোষনা করা হয়।

আয়োজক মোঃ মাশুক রহমান প্রান্ত জানান , আমাদের এই অনুষ্ঠান আমরা ভাষার মাস ফেব্রুয়ারী তে করার কথা থাকলের কোভিড ১৯ এর কারণে অনুষ্ঠানটি বিলম্ব হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com