শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:২৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
দিনাজপুরে কুকুরের কামড়ে আঙ্গুল হারালো ব্যাংকের আর্মড গার্ড, আহত ৬ পলাশবাড়ীতে ৬১ বোতল ফেন্সিডিলসহ দুই মাদক ব্যাবসায়ী গ্রেফতার রংপুরে  ই-গভর্ন্যান্স ও উদ্ভাবনী উদ্যোগ বিষয়ক কর্মশালা  পলাশবাড়ীতে তিনটি চোরাই গরু উদ্ধার গ্রেফতার- ২ ফুলবাড়ীতে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির স্মরণসভা দিনাজপুর   উপজেলা অটোরিক্সা ও ভ্যানচালক শ্রমিক ইউনিয়নের   মে দিবস পালন জেলা প্রশাসন ও আঞ্চলিক শ্রম দপ্তর দিনাজপুর এর আয়োজনে মহান মে দিবস পালিত বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের মহান মে দিবস উদযাপন দিনাজপুরের ফুলবাড়ীতে বৃষ্টির জন্য ইস্তেসখার নামাজ অনুষ্ঠিত পার্বতীপুরে মে দিবস পালিত

প্রধানমন্ত্রীর জনসভার পরে উজ্জীবিত নেতাকর্মীরা

রিপোটারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ৮ আগস্ট, ২০২৩
  • ১২৪ বার পঠিত

হারুন-উর রশিদ সোহেল ।- রংপুরে আওয়ামীলীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভাগীয় মহাসমাবেশের পর নতুন করে প্রাণচাঞ্চল্য পেয়েছে রংপুর মহানগরীসহ বিভাগে আট জেলার আওয়ামীলীগ নেতা-কর্মীরা।

আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে এ ধরনের সমাবেশ ও প্রধানমন্ত্রীর দেয়া বক্তব্য জেলা থেকে তৃণমুল নেতা-কর্মীদের মধ্যে উচ্ছ্বাস, উদ্দীপনা সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন আওয়ামীলীগের নেতা-কর্মীরা।
গত ২ আগস্ট/২৩খ্রি: বুধবার রংপুরে স্মরণকালের বিভাগীয় জনসভায় আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রীর বক্তব্যের দলীয় নেতাকর্মীরা নিজেদের শক্তি-সাহস সঞ্চয় করেছেন। এই সমাবেশ ঘিরে দলের প্রতিটি জেলা, উপজেলা ও তৃণমূল পর্যায়ের সাংগঠনিক কমিটিরগুলো নেতাকর্মীদের বড় চ্যালেঞ্জ ছিলো নিজেদের সাংগঠনিক শক্তি ও নেতৃত্বের পরীক্ষা দেয়া। সেই পরীক্ষায় তারা উত্তীর্ণ হয়েছেন বলে মনে করেন।
এদিকে দীর্ঘ সাড়ে ৪ বছরের বেশি সময় পর প্রধানমন্ত্রীর এই আগমনে প্রাণ সঞ্চারিত হয়েছে রংপুর মহানগর-জেলা সহ গোটা রংপুর বিভাগ আওয়ামী লীগে। হাওয়া লেগেছে নৌকার পালে। ডিজিটাল বাংলাদেশ গড়ার পর রংপুরে বিশাল জনতার মঞ্চে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী যে বক্তব্য দিয়েছেন, দেখিয়েছেন- নতুন স্মার্ট বাংলাদেশের স্বপ্ন। আর সেই স্বপ্নের বুননেই এখন একট্টা আওয়ামী লীগ। সাংগঠনিকভাবেও আগের যে কোনো সময়ের চেয়ে হয়ে উঠেছে শক্তিশালী এবং উজ্জীবিত। যা কয়েকমাস পরেই অনুষ্ঠেয় জাতীয় সংসদ নির্বাচনে বড় নিয়ামক হবে।
এর আগে রংপুরে জনসভার মঞ্চে দাঁড়িয়ে দলের সাধারণ সম্পাদক সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ঘোষণা দেন ইতিপূর্বে সব বিভাগীয় সমাবেশের চেয়ে রংপুরের এই সমাবেশে উপস্থিত জনসমুদ্র দেখে বোঝা যায় এটি স্বরণকালের বৃহৎ সমাবেশ। এই ঘোষণার পর রংপুর বিভাগের দলের সকল নেতাকর্মীদের নতুনমাত্রায় আত্মবিশ^াস বাড়িয়ে দিয়েছে বলে দলীয় নেতাকর্মীরা মনে করেন। এই জনসভার মধ্যদিয়ে দলের নেতাকর্মীদের নিজেদের ভেতরের যে দূরত্ব ছিল তা কিছুটা শিথিল হয়েছে। এই পরিস্থিতি দলের সাংগঠনিক ভিতকে আরও সংগঠিত করতে কাজ করবে বলে এই বিভাগের একাধিক নেতৃবৃন্দের সাথে কথা বলে জানা গেছে।
আওয়ামী লীগ নেতারা দাবি করেন, রংপুরে স্মরণকালের সবচেয়ে বড় জনসভা ছিল এটি। যারা এতদিন ধরে বলছিলেন- বর্তমান আওয়ামী লীগ সরকার জনসমর্থন হারিয়েছে। তাদের সেই তীর্যক মন্তব্যের দাঁতভাঙা জবাব ছিল রংপুরের জনসভা। এই বিশাল জনসমুদ্রে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আবারও নৌকায় ভোট চেয়েছেন। আদায় করেছেন ওয়াদাও। দিয়েছেন উন্নয়নের নতুন বার্তা। ঐক্যবদ্ধ থাকারও আহ্বান জানিয়েছেন নেতাকর্মীসহ রংপুরবাসীকে। গোটা বিভাগের আওয়ামী লীগ এখন দারুণভাবে উজ্জীবিত হয়ে উঠেছে। নেতায়-নেতায় দ্বন্দ্ব দূর হয়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নতুন করে মাঠ গোছাতে ঐক্যবদ্ধ হচ্ছেন সবাই। এর মধ্য দিয়ে রংপুর নগরী ও জেলাসহ বিভাগে তৃণমূল থেকে শীর্ষ পর্যন্ত নেতাদের ঐক্য ফিরে আসলে আগামীতে এই অঞ্চলে আওয়ামী লীগকে আর কোনো আসন হারাতে হবে না বলে মনে করা হচ্ছে।
রংপুর মহানগর ও জেলা আওয়ামী লীগের নেতারা বলেন, প্রধানমন্ত্রীর রংপুরের জনসভা ঘিরে নতুন করে ঘুরে দাঁড়িয়েছেন সবাই, আবারও হয়ে উঠেছেন উজ্জীবিত। আর সাধারণ মানুষের স্বতস্ফুর্ত অংশগ্রহণে সমালোচকদের মুখে ছাই পড়েছে। এটি একটি উদাহারণ সৃষ্টি করে দিয়েছে, যা দীর্ঘদিন রাজনৈতিক হাতিয়ার হিসেবে কাজে লাগাতে পারবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। রংপুর জেলার ৬টি সহ গোটা বিভাগের ৩৩টি আসনে জয়লাভ করা সম্ভব বলে তারা মনে করেন।
রংপুর মহানগর আহ্বায়ক কমিটির যুগ্ম আহ্বায়ক আবুল কাশেম বলেন, রংপুরে দলের ঐতিহাসিক সমাবশে যখন জনসমুদ্রে পরিনত হয় তখন বুঝতে হবে রংপুর বিভাগের দলের অবস্থান কতটা শক্তিশালি। এতদিন লোকে বলতো রংপুর জাতীয় পার্টির দূর্গ। কিন্তু ওই দলের নেতা সাবেক রাষ্ট্রপাতি হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর এই সমাবেশ বলে দেয় ওই দলের নেতার ঘাঁটি আর ঘাঁিট নাই। এটি এখন আওয়ামী লীগের দূর্গে পরিনত হয়েছে। রাজনৈতিক নানা সমিকরণে ইতোপূর্বে জাতীয় পার্টির একটা অবস্থান ছিল রংপুওে বিভাগে। কিন্তু সে প্রদীপ এখন নিভু নিভু। তাই আমরা মনে করি দলনেত্রীর এই জনসমাবেশ আমাদেও নেতাকর্মীদেও উৎসাহিত করেছে। আমরা নিজেদেও চেহারা দেখতে পাচ্ছি। আমরা নিজেদের মধ্যে যে দূরত্ব রয়েছে তা কমিয়ে এনে দলকে আরও সংগঠিত করব। এটি তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরার মনে করেন। রংপুর বিভাগের উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী নিজে দায়িত্ব নিয়ে ২৭টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করেছেন। আও ৫টি উন্নয়ন প্রকল্পের ভিত্তি প্রস্থও স্থাপন করেছেন এই জনসমাবেশে। তাই আমরা মনে করি এই উন্নয়নের ধারাবাহিকতা ধওে রাখতে নৌকার বিকল্প নাই।
রংপুর সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আহবায়ক কমিটির সদস্য নাছিমা জামান ববি। তিনি মনে করেন, প্রধানমন্ত্রীর রংপুরের জনসমাবেশ দলের নেতাকর্মীদেও মনবল বাড়িয়ে দিয়েছে। এই অবস্থায় আগামী সংসদ নির্বাচনে আওয়ামী লীগ রংপুর বিভাগের ৩৩টি আসনের সব ক’টিতে আওয়ামী লীগের প্রার্থী জয়লাভ করবে।
কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও রাকসুর সাবেক জিএস কুড়িগ্রাম বারের পাবলিক প্রসিউকিউটর এস.এম আব্রাহাম লিংকন বলেন, প্রধানমন্ত্রী- দলনেত্রীর রংপুরের জনসভার মধ্য দিয়ে প্রমান হয়েছে আওয়ামী লীগ আর কোন দলের মত নয় হঠাৎ ঘুম থেকে ওঠে ঘোষণা দেয়া সরকারের নেতার মত নয়। এই দলের শেকড় এই দেশের মাটিতে অনেক গভীওে প্রথিত। রংপুরের প্রায় পাঁচ লক্ষাধিক লোকের জনসমাবেশ দেখে দলের নেতাকর্মীরা নিজেদের দলীয় অবস্থান সম্পর্কে আরও বেশি করে উজ্জিবিত হয়েছেন। যা আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইতিবাচক প্রভাব ফেলবে। তিনি মনের করেন কুড়িগ্রামের ৪টি আসনের মধ্যে রাজনৈতিক নানা সমিকরণে সদর আসনটি জাতীয় পার্টির সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। সেখানেও দলের যোগ্য প্রার্থী আছেন। এই আসন থেকে আওয়ামী লীগের দলীয় যোগ্য নেতৃত্ব সংসদ সদস্য নির্বাচিত না হওয়ায় এই অঞ্চলের সমস্যা-সম্ভাবনা নিয়ে কোন কথা সরকারে নীতি নির্ধারক মহলে বলতে পারেন না। তবুও প্রধানমন্ত্রী কুড়িগ্রামের উন্নয়নে নিজ উদ্যোগে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন, এই জেলার ১৬টি নদ-নদীর পলি অপসারণের জন্য খনন কার্যক্রমের উদ্যোগ, ব্রহ্মপুত্র নদের চিলমারীতে নৌ-বন্দর স্থপানসহ নানা উন্নয়ন কাজ কারেছেন। এসব আগামী নির্বচনের দলের জন্য ইতিবাচক প্রভাব ফেলবে। তিনি মনে করেন এবারও যদি আওয়ামী লীগ সব ক’টি আসনে প্রার্থী দেয় তা হলে সব আসনেরই দলের প্রার্থীরা নির্বাচিত হবেন।
দিনাজপুর জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলতাফুজ্জামান মিতা জানান, জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি মরহুম এইচ.এম এরশাদের বাড়ী রংপুরে। এ কারনে রংপুর সিটি কর্পোরেশনসহ আশেপাশে জাতীয় পার্টির আধিপত্য ছিলো। এ কারনে রংপুরে আওয়ামীলীগের বিভাগীয় সমাবেশ নিয়ে খানিকটা শংকাতো ছিলোই। কিন্তু বুধবার আওয়ামীলীগের এই মহাসমাবেশ জনসমুদ্রে পরিনত হয়েছে। তিনি আরও বলেন, দিনাজপুর থেকেও লক্ষাধিক মানুষ প্রধানমন্ত্রীর এই সমাবেশে যোগ দিয়েছে। এত মানুষের সমাগম দেখে দিনাজপুর জেলার ১৪টি থানা কমিটি, ৯টি পৌরসভা কমিটি এবং ১০৪টি ইউনিয়ন কমিটির নেতা-কর্মীদের মধ্যে নতুন করে প্রানচাঞ্চল্য সৃষ্টি হয়েছে। তিনি আশা প্রকাশ করেন, প্রধানমন্ত্রীর এই মহাসমাবেশ প্রমাণ করেছে-যতই ষড়যন্ত্র আসুক আগামী নির্বাচনে দিনাজপুর জেলার ৬টি আসনে আবারও আওয়ামীলীগ জয়লাভ করবে।
রংপুর জেলা আওয়ামী লীগের সদস্য ও মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম বলেন, বর্তমান সরকারের টানা তিন মেয়াদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের অভূতপূর্ব উন্নয়ন করেছেন। উন্নয়নের এই ধারাবাহিকতায় রংপুর সহ বিভাগের চেহারায় পাল্টে গেছে। মানুষ এখন আওয়ামী লীগের ওপর আস্থা রাখতে পারছেন। আর জনগণের এ আস্থা ধরে রাখতে রংপুরের জনসভা আওয়ামী লীগের রাজনীতিতে নতুন মাত্রা যোগ করেছে। তারা প্রধানমন্ত্রীর নির্দেশ অনুসরণ করে এখন আরও শক্তিশালী হয়ে মাঠে কাজ করবেন।
শুধু রংপুর মহানগর, জেলা পর্যায়ের নেতৃবৃন্দরাই নন, রংপুরে বিভাগীয় মহাসমাবেশের পর তৃণমুল পর্যায়ের নেতৃবৃন্দদের মধ্যেও সৃষ্টি হয়েছে প্রাণচাঞ্চল্য।
দিনাজপুর সদর উপজেলার ফাজিলপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও স্থানীয় ইউপি চেয়ারম্যান অভিজিৎ বসাক জানান, দেশের মানুষের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার যে ভালোবাসা ও আবেগ-তা আবারও প্রস্ফুটিত হয়েছে রংপুরের মহাসমাবেশে।
কুড়িগ্রাম সদর উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রেজভী কবির চৌধুরী বিন্দু বলেন, বিভাগীয় জনসভায় যোগ দিয়ে জাতির জনকের কন্যা শেখ হাসিনার প্রতি মানুষের আস্থা আরও বেড়েছে। আর এই আস্থা নিয়েই নতুন উদ্যমে আগামী নির্বাচনে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবো। ছাত্রলীগ নয় আওয়ামীলীগের তৃণমুল পর্যায়ের নেতা-কর্মীরা উজ্জীবিত। উদ্দীপনার সৃষ্টি হয়েছে।
লালমনিরহাটের কালিগঞ্জ উপজেলা কমিটির সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিজু বলেন, তিস্তা মহাপরিকল্পনা, গ্যাস লাইন সম্প্রসারণের প্রতিশ্রুতি এই জেলার মানুষকে আশান্বিত করেছে। তাই দলের নেতাকর্মীরা উজ্জিবিত। আগামী সংসদ নির্বাচনে এই ইতিবাচক প্রভাব পড়বে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com