বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৪০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
স্ত্রী হত্যা মামলার  আসামী স্বামীকে কেরানীগঞ্জ থেকে আটক রংপুর-ঢাকা মহাসড়কে ট্রাক্টরচাপায় প্রাণ গেল গৃহবধূর রংপুরে মহানগর  ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি বেরোবির একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের বিভাগীয় প্রধান উমর ফারুক আরপিএমপি ট্রাফিক বিভাগের  সদস্যদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ ফুলবাড়ীতে  সংসদ সদস্যের বিশেষ বরাদ্দ ২৪ লক্ষ টাকার বিতরণ  পলাশবাড়ীতে  এক কেজি গাজাসহ আটক- ১ হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের এশিয়া প্যাসিফিক পর্বে রুয়েট তৃতীয় এবার পীরগঞ্জের ৩৪৫০ কৃষক পেলেন সার ও ধান বীজ পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেশন পীরগঞ্জ এর কার্যক্রম সন্তোষজনক

বই ও বইয়ের চারপাশ

রিপোটারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩
  • ২২২ বার পঠিত

নাসরীণ রীণা ।-  প্রাগৈতিহাসিক যুগ থেকেই মানুষ পারস্পরিক সহযোগিতায় জীবনের অর্থ খুঁজেছে। মানুষের পাশাপাশি একসময় এ সাহচর্যের অংশীদার হয়েছে বই। বই মানুষের চিরন্তন বিশ্বস্ত সঙ্গী। বই মূলত জ্ঞানীর জ্ঞান সাধনার ফসল। প্রকৃত জ্ঞানসাধক এবং লেখক তার অভিজ্ঞতালব্ধ  ভাব-অনুভুতি ভবিষ্যৎ প্রজন্মকে জানানোর তাগিদ থেকে বই লেখেন। প্রাজ্ঞ ব্যক্তিদের সাধনার ফল বিধৃত আছে বইয়ে। বই সৃষ্টির প্রয়োজন থেকেই ছাপাখানার উদ্ভব।  মানুষ যখন কোন তথ্য বা কোন ঘটনা সংরক্ষণের প্রয়োজন অনুভব করে তখন থেকে  তার লেখার প্রবণতা শুরু হয়। প্রথম প্রথম পাথরে,প্যাপিরাস নামক এক প্রকার গাছের পাতায় লিখতে শুরু করে। তারপর ছাপাখানা- তারপর বই।
একটি বই হতে পারে একটি ভালো সঙ্গী ; সুখে কিংবা দুঃখে। বই জ্ঞানের প্রতীক ; বই তথ্য ভাণ্ডার। বই ইতিহাস ধারক ; বই শিক্ষার অন্যতম প্রধান উপকরণ। বই বিনোদনের মাধ্যম। বই অতীত, বর্তমান ও ভবিষ্যতের যোগসূত্র রচনা করে। মানব মনের উৎকর্ষ সাধনে বইয়ের প্রয়োজনীয়তা অপরিসীম। গ্রন্থপাঠ মানুষকে সকল অকল্যাণ, অসত্য, সংকীর্ণতা থেকে মুক্তি দিয়ে সত্য,সুন্দর  ও জ্ঞানের আলোয় আত্মার পরিশুদ্ধি ঘটিয়ে মানব মনের সুকুমার বিকাশ ঘটায়। আমরা আজকের এখানে দাঁড়িয়ে প্লেটো,অ্যারিস্টোটল, ভার্জিল, মাদাম কুরি, জগদীশচন্দ্র বসু, হোমার, দান্তে কিংবা মার্কসকে পাবো না। কিন্তু তাঁদের লেখা বইয়ের মাধ্যমে তাদের সান্নিধ্য লাভ করব এবং তাঁদের কর্ম প্রেরণায় উদ্দীপ্ত হয়ে সভ্যতা সংস্কৃতিকে সমৃদ্ধ করার মানসিক জোর পাব।
সরোজ আচার্যের ভাষায়, ‘জীবনটা বই দিয়ে ঘেরা নয় ঠিকই, তবে জীবনকে বুঝতে হলে অভ্যাসের সংস্কারের বেড়া  ভাঙতে হলে, বই চাই। ‘
যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে ম্যাথু কেরির উদ্যোগে ১৮০২ সালে প্রথম বইমেলা অনুষ্ঠিত হয়। এরপর থেকে বিশ্বের বিভিন্ন দেশে বইমেলার আয়োজন করা হয়। বাংলাদেশে ১৯৭২ সালে মুক্তধারা প্রকাশনীর প্রধান চিত্তরঞ্জন সাহা প্রথম বইমেলার আয়োজন করেন। ১৯৭৮ সাল থেকে শুরু হয় বাংলা একাডেমির ‘অমর একুশে গ্রন্থমেলা’। ২০১৪ সাল থেকে বইমেলা বাংলা একাডেমী প্রাঙ্গণ ছাড়িয়ে পার্শ্ববর্তী সোহরাওয়ার্দী উদ্যান পর্যন্ত বিস্তৃত হয়। প্রতিবছর ফেব্রুয়ারি মাস জুড়ে বইমেলা অনুষ্ঠিত হয়। বইমেলা লেখক, পাঠক ও প্রকাশকদের মধ্যে একটা নিবিড় যোগসূত্র স্থাপন করে। সকলশ্রেণির পাঠক,সাংবাদিক, সাংস্কৃতিককর্মী,কবি,সাহিত্যিক, প্রাবন্ধিকদের সমাগমে মূখরিত হয় মেলাপ্রাঙ্গন। প্রদর্শণী অঙ্গনে সৃষ্টি হয় একটি আনন্দ-উৎসব। মেলাতে প্রকাশকগন লেখকদের নতুন ও পুরনো বই নিয়ে দোকান সাজান। পাঠক সেখান থেকে দেখেশুনে তার পছন্দের বই কিনতে পারেন।
বইয়ের প্রয়োজনীয়তা সম্পর্কে বিভিন্ন গুণীজন বিভিন্নভাবে বলেছেন। বিখ্যাত ঔপন্যাসিক তলস্তয় বলেছেন, “জীবনে তিনটি বস্তু বিশেষভাবে প্রয়োজন, তা হচ্ছে বই,বই এবং বই।”
রবীন্দ্রনাথ তাঁর ঐকতান কবিতায় বলেছেন,
“বিপুলা এ পৃথিবীর কতটুকু জানি!
বিশাল বিশ্বের আয়োজন ;
মন মোর জুড়ে থাকে অতিক্ষুদ্র তারি এক কোণ
সেই ক্ষোভে পড়ি গ্রন্থ ভ্রমণবৃত্তান্ত আছে যাহে
অক্ষয় উৎসাহে–”
বইমেলায় নানা শ্রেণিপেশার লোকের সমাগম ঘটলেও বইয়ের ক্রেতার সংখ্যা নিতান্তই নগণ্য। তাই লেখক ও প্রকাশকের কাছ থেকে তাঁদের অনুভূতির কথা জানতে চাইলে একটু হতাশাজনক কথাই বেরিয়ে আসে।
এবারের বইমেলায় আমারও একটি বই বেরিয়েছে। একক কাব্যগ্রন্থ “বিজন মনের কূজন”। সেই প্রেক্ষিতে মেলায় থাকা হয়েছে বেশ কিছুদিন। আমার বইয়ে মোটামুটি সাড়া পেয়েছিলাম আমি। কিন্তু আমার পরিচিত একজন শ্রদ্ধাভাজন প্রকাশক নাসির আহমেদ কাবুল (জলছবি প্রকাশন) মহোদয়ের কথা এখানে উল্লেখ করছি।
দেশ টিভির প্রতিবেদক উনাকে জিজ্ঞেস করলেন, ” মেলায় এত লোকসমাগম, কিন্তু বই বিক্রি কম। এতে আপনাদের লাভ-লোকসান কতটুকু? ”
উত্তরে তিনি হেসে বললেন, “লাভ তো আছেই একটা।” উদাহরণ দিয়ে বললেন,”ফুল থেকে মাকড়শা বিষ সংগ্রহ করে, মৌমাছি সংগ্রহ করে মধু,প্রজাপতি অকারণ আনন্দে ঘুরে বেড়ায় ফুলে ফুলে। ওরা কিন্তু কেউই লোকসানে নেই। আমাকে প্রজাপতির সাথে তুলনা করতে পারেন। লেখক-পাঠকদের সাথে প্রাণের বন্ধনটাই আমার লাভ।”
তিনি সমকাল’কে বলেন, “মেলায় প্রকাশিত অধিকাংশ বই মানহীন-ঢালাও এ অভিযোগ বিশ্বাস করি না আমি। নতুন লেখকরা ‘যাচ্ছেতাই’ লিখে সেটাও ঠিক নয়। আজকে যারা নবীন লেখক তারাই একদিন আমাদের সাহিত্য অঙ্গনকে সমৃদ্ধ করবেন ; আমাদের উচিত নবীন লেখকদের সুযোগ করে দেয়া।”
বিখ্যাত লেখক এবং প্রকাশক নাসির আহমেদ কাবুল’র দু’টি সাক্ষাৎকার থেকে আমরা বই প্রকাশের ক্ষেত্রে এবং বই কিনে পড়ার জায়গায় একটু হতাশার গন্ধই পাচ্ছি। অন্যদিকে আরেকটি সাক্ষাৎকারে তিনি নবীনদেরকেও উৎসাহিত করেছেন।
পরিশেষে বলব, আসুন বই কিনি,বই পড়ি।
ভিনসেণ্ট স্টারেট বলেছেন, “When we buy a book we buy pleasure.”
আর আমি বলছি,  “বইকে করুন সঙ্গী-পাল্টান দৃষ্টিভঙ্গী
জীবনকে বদলান-বইতে মিলবে জ্ঞান। “

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com