সোমবার, ২০ মে ২০২৪, ০৩:২৯ পূর্বাহ্ন

বগুড়ায় দুই মোকামে প্রতি হাটবারে বিক্রি হয় কোটি টাকার কলা

রিপোটারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর, ২০২০
  • ৪৭৭ বার পঠিত

উত্তম সরকার, বগুড়া প্রতিনিধি।- উত্তরাঞ্চলে কলার হাট বলে বিখ্যাত বগুড়ার শিবগঞ্জ উপজেলার ফাঁসিতলা ও চন্ডীহারা। ঢাকা-রংপুর মহাসড়কের পাশে এলাকাদুটোতে সপ্তাহে দুই দিন করে বসে কলার জমজমাট হাট। কলার দুই মোকামে প্রতি হাটবারে বাজারমূল্য কোটির টাকারও বেশি বিক্রি হয় প্রায় অর্ধশত ট্রাক কলা। এসব হাট থেকে কলা কিনে দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করে থাকেন বেপারীরা ।
বগুড়ার শিবগঞ্জ উপজেলার ঢাকা-রংপুর মহাসড়কের মোকামতলা এলাকার ফাঁসিতলা সপ্তাহের সোমবার ও শুক্রবার এবং শনিবার ও বুধবার বসে চন্ডীহারা হাট। এরমধ্যে ফাঁসিতলা হাটে চন্ডীহারার চেয়ে অনেক বেশি কলার আমদানি হয়।
২ ডিসেম্বর বুধবার সরেজমিনে চন্ডীহারা হাটে গিয়ে দেখা যায়, সকাল থেকে কলা চাষিরা ভ্যান-ভটভটি, ট্রলিসহ বিভিন্ন পরিবহনে কলা এনে মহাসড়কের দুই পাশে কলার কাঁদি বিছিয়ে ও স্তুপ করে সাজিয়ে রেখেছেন। বেপারীরা কলা কিনতে চাষিদের ঘিরে দরদাম করছেন। বাজার চড়তি থাকায় চাষিরা শুরুতে বেশি দাম চেয়ে বসছেন। তারাও যথাসাধ্য দর কষাকষি করে কলা কিনছেন। বেলা গড়াতেই ক্রেতা-বিক্রেতাদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে পুরো মোকাম। দুপুর পর্যন্ত চলে কলা কাদি বেচা-কেনা।
হাটে আগত মোখলেছুর রহমান, ধলু মিয়া, রহমান, আফজালসহ একাধিক বেপারি জানান, জেলার শিবগঞ্জ উপজেলার ফাঁসিতলা ও চন্ডীহারায় কলার প্রতি হাটে প্রায় ৪৫ থেকে ৫০ ট্রাক কলা কিনে দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করে থাকেন। তবে বর্তমানে অনুপম কলা প্রতি ঘাউর ৫শ থেকে ৬শ টাকা, চিনি চাম্পা ৩শ থেকে ৪শ টাকা এবং সাগর কলা ২শ থেকে ৩শ টাকা দরে কেনা-বেচা হচ্ছে বলে তারা জানান।
ওইসব বেপারীরা আরো বলেন, কলার এই দুই মোকাম থেকে কলা রাজধানী ঢাকাসহ, চট্টগ্রাম, সিলেট, বগুড়া, নওগাঁ, জয়পুরহাট, রংপুর, লালমনিরহাট, টাঙ্গাঈল, পাবনা, সিরাজগঞ্জ, রাজশাহী, নাটোরসহ দূর-দূরান্তের বিভিন্ন বিভাগীয়, জেলা-উপজেলা শহরে চলে যায়। প্রতি ট্রাকে গড়ে কমপক্ষে ৩ লাখ টাকার কলা লোড হয়ে থাকে। তবে পরিবহন ভাড়া অতিরিক্ত হওয়ায় খুব একটা লাভ হয়না বলে অভিযোগ করেন অনেকেই।
বাংলা পঞ্জিকানুযায়ী চৈত্র, বৈশাখ ও জ্যৈষ্ঠ মাসই মুলত কলার মৌসুম। এ সময় এই ব্যাপক পরিমাণ কলার আমদানি হয় এসব মোকামে। ওই সময় এখান থেকে প্রতি হাটবারে প্রায় শতাধিক ট্রাক কলা দেশের বিভিন্ন প্রান্তে যায় বলেও জানান চাষিরা। কলা চাষী সাইফুল ইসলাম, এনামুল হক, মোজাম মিয়া, নজরুল, আল-আমিনসহ একাধিকরা জানান, ফাঁসিতলা মোকাম থেকে প্রত্যেক হাটবারে গড়ে ৩০ ট্রাক ও চন্ডীহারা থেকে গড়ে ১৫/২০ ট্রাকের মতো কলা বর্তমানে বিক্রি হচ্ছে।

এ প্রসঙ্গে জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ ফরিদুর রহমান বলেন, কলা সারাবছরই উৎপাদন হয়ে থাকে। এ জেলার চাষিরা অনুপম ও চাম্পা কলা বেশি চাষ করে থাকেন। বাৎসরিক হিসাব অনুযায়ী বগুড়া জেলায় বছরে প্রায় ১ হাজার ৫০ হেক্টর জমিতে কলা উৎপাদন হয়ে থাকে। তাদের পরিসংখ্যান অনুযায়ী প্রতি হেক্টর জমিতে কলা উৎপাদন হয়ে থাকে সাড়ে ১৯ টন। এর মোট উৎপাদন দাঁড়ায় ২০ হাজার ৪৭৫ মেট্রিক টন। তাছাড়া বগুড়া জেলার শিবগঞ্জ ও সদরের চাষিরা বেশি কলা উৎপাদন করে থাকেন বলেও ওই কর্মকর্তা দাবী করেন।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com