বুধবার, ০১ মে ২০২৪, ১২:৩৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
বিরামপুরে ট্রেনের ধাক্কায় প্রাণ গেল মাদ্রাসা শিক্ষার্থীর জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষ্যে উপজেলা পর্যায়ে সঙ্গীত বিষয়ে প্রতিযোগীতা অনুষ্ঠিত  ২৯ ও ৩০ এপ্রিল পীরগঞ্জে অনুষ্ঠিত হবে জাতীয় শিক্ষা সপ্তাহের প্রতিযোগিতা  আইইবি দিনাজপুর কেন্দ্রের আয়োজনে ঈদ পুনর্মিলনী, বিদায়-বরণ সংবর্ধনা অনুষ্ঠিত সংবাদ পরিবেশনের  ২ মাস পর ৩ সাংবাদিকের বিরুদ্ধে  চাঁদাবাজি মামলা দিনাজপুরে একত্রে ২০ হাজার কণ্ঠে পবিত্র ‘শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ সাউন্ডবাংলা’র দিনব্যাপী আবৃত্তি, লেখালেখি ও সংবাদ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত দিনাজপুর পৌর আওয়ামী লীগের যৌথ সভা অনুষ্ঠিত রংপুর নগরীতে পথচারিদের ছাতা,ক্যাপ,পানি ও স্যালাইন দিল যুবলীগ রংপুর নগরীতে পথচারিদের ছাতা,ক্যাপ,পানি ও স্যালাইন দিল যুবলীগ

ভারতের সাথে আমাদের রক্তের সম্পর্ক কোন পণ্যের বা বাণিজ্যিক নয় – মনোরঞ্জন শীল

রিপোটারের নাম
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০২৪
  • ৩৬ বার পঠিত

ফজিবর রহমান বাবু।- হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সিনিয়র ভাইস চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, বঙ্গবন্ধুর আহবানে সাড়া দিয়ে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সকল সম্প্রদায়ের মানুষ অংশ নিয়েছিল। আর এই সকল সম্প্রদায়ের ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে বাংলাদেশ নামক স্বাধীন দেশ অর্জিত হয়েছিল। সেখানে শুধু মুক্তিবাহিনী নয় বরং সেখানে পার্শ্ববর্তী দেশ ভারতের মিত্রবাহিনীর রক্তও ছিল। এটা ভুলে গেলে চলবে না, ভারত আমাদের পরম বন্ধু। তাই এটা বলাই যায়, ভারতের সাথে আমাদের কোন পণ্যের বা বাণিজ্যিক সম্পর্ক নয়, ভারতের সাথে বাংলাদেশর বন্ধুত্ব ও রক্তের সম্পর্ক। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রী বলেই আমরা ভালো আছি। শেখ হাসিনা ক্ষমতায় আছেন বলেই, বাংলাদেশে সকল ধর্মের মানুষ সমানভাবে পালন করতে পারছেন। তাই সকল ধর্মের অধিকারকে সমানভাবে এগিয়ে নিতে হবে।
শনিবার (৩০ মার্চ ২০২৪) সকালে রংপুর জেলা শিল্পকলা একাডেমিতে ধর্ম বিষয়ক মন্ত্রালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টেও আয়োজনে ‘ধর্মীয় ও আর্থ-সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্প (২য় পর্যায়) পুরোহিত ও সেবাইতদের রংপুর বিভাগীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, সেবাইত ও পুরোহিতদের ধর্মীয় চেতনা আরো বেশি জাগ্রত করতে হবে। ¬সামাজিক দায়িত্ববোধ পালন করতে হবে। জীবনকে সুন্দরভাবে ধারণ করতে হবে। অর্থের কাছে চেতনা বিলিয়ে দেয়া যাবে না। বঙ্গবন্ধুর চারটি স্তম্ভের মধ্যে একটি হচ্ছে ধর্ম নিরপেক্ষতা। তাই শুধু বিয়ে বা পুজাতে পুরোহিত্ব করে আর ভাতা বৃদ্ধির আবেদন করলেই চলবে না, ধর্মের সঠিক চেতনা বৃদ্ধি করে সামাজিক দায়িত্ব পালন করতে হবে।
ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মু. আ. আউয়াল হাওলাদারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপারেশন) উত্তম কুমার পাল পিপিএম, রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রেজাউল করিম, পুলিশ সুপার মো. ফেরদৌস চৌধুরী বিপিএম, অক্তিরিক্ত উপ পলিশ কমিশনার (অপরাধ) উৎপল কুমার রায়, উপসচিব (উন্নয়ন) মো. সাখাওয়াত হোসেন, হিন্দু ধর্মীয় কল্যান ট্রাস্টের সচিব ড. কৃষ্ণেন্দু কুমার পাল, ট্রাস্টি বীরমুক্তিযোদ্ধা উদয় শঙ্কও চক্রবর্তী ও শ্রীমতি ববিতা রানী সরকার। স্বাগত বক্তব্য রাখেন এস.আর.এস.সি.পি.এস প্রকল্প (২য় পর্যায়) এর প্রকল্প পরিচালক প্রফেসর শিখা চক্রবর্তী। সঞ্চালনায় ছিলেন প্রকল্পের জুনিয়র কনসালটেন্ট বিকাশ কুমার শীল।
রংপুর বিভাগীয় সম্মেলনে রংপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর, নীলফামারী, লালমনিরহাট, গাইবান্ধা ও কুড়িগ্রাম জেলার ২’শ জন পুরোহিত ও সেবাইত অংশ নেন। অংশগ্রহনকারীরা তাদের প্রশিক্ষনের কার্যকাল ৩ দিন থেকে বৃদ্ধি করে ৬ দিন করা এবং ভাতা বৃদ্ধিরও দাবী জানান।
উল্লেখ্য, প্রকল্পটি ১ম পর্যায় শেষে ২য় পর্যায়ে বর্তমানে চলমান রয়েছে। ২য় পর্যায়ের মেয়াদ কাল শুরু হওয়ার কথা ছিল জুলাই ২০২০ সালে এবং শেষ হবে জুন ২০২৩ সালে। কিন্তু কোভিড-১৯ এর কারণে প্রকল্পের কার্যক্রম শুরু হয় মার্চ ২০২১ সালে। প্রকল্পের মেয়াদ একবছর বৃদ্ধি করে প্রকল্পের সংশোধিত মেয়াদ শেষ হবে জুন ২০২৪ এ। প্রকল্পের ২য় পর্যায়ে মোট ৪১,২১৬ জন পুরোহিত ও সেবাইতকে প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রকল্পের ১৮ টি জেলা অফিসের মাধ্যমে ৬৪ টি জেলায় প্রশিক্ষণগুলি সম্পন্ন হচ্ছে। প্রকল্পের ২য় পর্যায়ে মোট জনবলের সংখ্যা ১৪৩ জন।
প্রকল্পের ২য় পর্যায়ে একজন পুরোহিত বা সেবাইতকে ৩ টি বিষয়ে ৯ দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হয়ে থাকে। প্রতি ব্যাচে ২৫ জন করে পুরোহিত/ সেবাইত অংশগ্রহণ করেন। পুরোহিতদের জন্য নির্ধারিত ৩ টি বিষয় হলো: ১। হিন্দু আইন ও পূজা পদ্ধতি, ২। ভূমি আইন, আইসিটি ও জিডিটাল বাংলাদেশ এবং ৩। খাদ্যপুষ্টি ও স্বাস্থ্যসেবা। সেবাইতদের জন্য নির্ধারিত ৩ টি বিষয় হলো: ১। সামাজিক মূল্যবোধ, ২। কৃষি ও বনায়ন এবং ৩। গৃহপালিত পশু পালন ও মৎস্য চাষ।
প্রকল্পের ২য় পর্যায়ে এইবার প্রথম সমগ্র বাংলাদেশে ৬৪ টি জেলায় মোট ১৬০০ জন পুরোহিত ও সেবাইতকে মাসিক ভাতা প্রদান করা হচ্ছে। প্রশিক্ষণে অংশগ্রহণকারী পুরোহিত ও সেবাইতরা প্রশিক্ষণে অংশগ্রহণ করলে প্রশিক্ষণ উপকরণ হিসাবে ব্যাগ, কলম, খাতা এবং ধর্মীয় বইসমূহ যেমন: পুরোহিত দর্পন, শ্রীমদ্ভগবদগীতা, বেদ সমগ্র ও উপনিষদ পেয়ে থাকেন। প্রশিক্ষণ শেষে প্রত্যেক পুরোহিত ও সেবাইতকে সরকার কর্তৃক নির্ধারিত হারে সম্মানী ও আবাসন ভাতা প্রদান করা হয়ে থাকে। এছাড়া পুরোহিত ও সেবাইতদেরকে সফলভাবে প্রশিক্ষণ শেষে সার্টিফিকেট দেওয়া হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com