বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:০২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
ফুলবাড়ীতে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির স্মরণসভা দিনাজপুর   উপজেলা অটোরিক্সা ও ভ্যানচালক শ্রমিক ইউনিয়নের   মে দিবস পালন জেলা প্রশাসন ও আঞ্চলিক শ্রম দপ্তর দিনাজপুর এর আয়োজনে মহান মে দিবস পালিত বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের মহান মে দিবস উদযাপন দিনাজপুরের ফুলবাড়ীতে বৃষ্টির জন্য ইস্তেসখার নামাজ অনুষ্ঠিত পার্বতীপুরে মে দিবস পালিত ঘোড়াঘাটের বিএনপি নেতা হযরত আলী মন্ডল আর নেই  পীরগঞ্জে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচীর চাউল কালোবাজারে উদ্ধার ৬২ বস্তা খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের একমাত্র লক্ষ্য- প্রধানমন্ত্রী ইসরায়েলি আগ্রাসন বন্ধের দাবীতে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ আরও দানা বাঁধছে

মিঠাপুকুরে নেতৃত্ব কর্তৃত্ব নিয়ে  আওয়ামী লীগের বিরোধ তুঙ্গে 

রিপোটারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩
  • ১৪৪ বার পঠিত

রংপুর থেকে  সোহেল রশিদ।- রংপুরের মিঠাপুকুর উপজেলায় ক্ষমতাসীন  আওয়ামী লীগের নেতৃত্ব কর্তৃত্ব নিয়ে বিরোধ এখন তুঙ্গে।

স্থানীয় সংসদ সদস্য ও উপজেলা চেয়ারম্যান গ্রুপের মধ্যে গত শুক্রবার সংঘটিত সংর্ঘষে বিষয়টি স্পর্ষ্ট হয়ে হয়ে গেছে। কিন্তু উভয়পক্ষের এই দ্বন্দ্ব সংঘাতে পুলিশসহ  অন্তত্ব ৩০জন আহত হলেও কোন পক্ষ এখন পর্যন্ত মামলা করেনি।

ঘটনার পর উভয় পক্ষের নেতারা বর্তমানে চুপচাপ থাকলেও তৃনমূলের নেতাকর্মীরা দ্বিধা বিভক্ত হয়ে পড়েছেন।

এদিকে গ্রুপিংয়ের কারণে দির্ঘদিন ধরে মিঠাপুকুরে আওয়ামী লীগের শক্তিশালী অবস্থান নড়বড়ে হয়ে গেছে। অপরদিকে এই সুযোগটি কাজ লাগানোর চেষ্টা করছে জামায়াত-বিএনপি, সহ অন্য দলগুলো।  আগামী জাতীয় নির্বাচনে গ্রুপিংয়ের ব্যাপক প্রভাব পরতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

কারণ উপজেলা আওয়ামী লীগের নেতারা একে অপরকে ছাড় দিতে নারাজ। দলের তৃনমূল পর্যায়েও বিভেদ-গ্রুপিংয়ের প্রভাব পড়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, আশির দশক হতে এক সঙ্গে রাজনীতি করেছেন বর্তমান এমপি এইচএন আশিকুর রহমান ও উপজেলা চেয়ারম্যান জাকির হোসেন করকার। ২০০৮ সালের নির্বাচনের পর হতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কোষাধ্যক্ষ এইচএন আশিকুর রহমান এমপি ও তার ছেলে রাশেক রহমান এবং উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন সরকারের মধ্যে বিরোধ দেখা দেয়। রাজনৈতিক নানা কর্মসুচীতে দু’গ্রুপই মুখোমুখি অবস্থান ছিল কঠোরতম।  এছাড়াও আওয়ামীগ নেতা মোতাহার হোসেন মওলাও আলাদা ভাবে কর্মসূচী পালন করে আসছেন।  আগামী জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী না হওয়ার ঘোষণা দিয়েছেন এইচএন আশিকুর রহমান এমপি। এখন জাকির হোসেন সরকার, রাশেক রহমান ও মোতাহার হোসেন নৌকা প্রতীকের মনোনয়ন প্রত্যাশী।

তবে মাঠ পর্যায়ের রাজনীতিতে জাকির হোসেন সরকার এগিয়ে রয়েছেন।

এ নিয়ে চরম উত্তেজনা বিরাজ করছে মিঠাপুকুর আওয়ামী লীগে। এক গ্রুপ আরেক গ্রুপকে চরম প্রতিপক্ষ হিসেবে দেখছেন।কেউ কাউকে ছাড় দিতে নারাজ। এর প্রতিফলন ঘটেছে বিগত ইউনিয়ন পরিষদ নির্বাচনে। উপজেলার ১৭ ইউনিয়নের মধ্যে গ্রুপিংয়ের কারণে মাত্র ৩ টিতে জয়ী হয়েছে আওয়ামী লীগ। হামলা-মামলায় দীর্ঘদিন পালিয়ে বেরানো জামায়াতের চেয়ারম্যান হয়েছেন ৭টি  ও ২টি ইউনিয়নে হয়েছে  চেয়ারম্যান হয়েছেন বিএনপ ‘র নেতা। বাকি ইউনিয়নগুলো  চেয়ারম্যান  হয়েছেন আওয়ামী লীগ বিদ্রোহী ও স্বতন্ত্র প্রার্থী।

তৃনমূলের নেতাকর্মীদের সাথে কথা বলে জানা গেছে, ত্রিমুখী গ্রুপিংয়ের কারণে বিভক্তি দেখা দিয়েছে আওয়ামী লীগের তৃণমূল পর্যায়েও। স্থানীয় পর্যায়ে আওয়ামী লীগের এক গ্রুপের শত্রু হচ্ছে আরেক গ্রুপ। বিরোধীদলের প্রতিপক্ষের চেয়েও অনেক বেশি শত্রু একে অপরের। এই সুযোগে আওয়ামী লীগে অনুপ্রবেশ করেছে জামায়াত, বিএনপি ও জাতীয় পার্টির সুবিধাভোগী নেতাকর্মীরা। তারা আওয়ামী লীগের পদ-পদবিতেও রয়েছেন। অভিযোগ তারা দলের ক্ষতি করছেন, সুবিধাও নিচ্ছেন। গ্রুপিংয়ের কারণে ত্যাগী ও দলের জন্য নিবেদিতরা নিষ্কিয় হয়ে পড়েছেন। অনেকেই পদ-পদবী এবং দলীয় কার্যক্রমে তেমন গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছেন না।

আওয়ামী লীগের তৃনমূলের কর্মী আব্দুর রাজ্জাকও রেজাউল করিম বলেন, গ্রুপিংয়ের কারণে আমরা অসহায়। এক পক্ষে কাছে গেলে আরেক পক্ষ শত্রু ভাবে। একারণে চুপচাপ আছি। আমরা নেত্রীকে ভাল বেসে আওয়ামী লীগ করি। মিঠাপুকুরে গ্রুপিংয়ের রাজনীতি বন্ধের অনুরোধ জানান তারা।
মিঠাপুকুর উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন সরকার বলেছেন, আমি ৩৭ বছর থেকে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। বার বার উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছি। আমার প্রতিটি সভা-সমাবেশে হাজার-হাজার মানুষের সমাগম ঘটে। তাদের অনুষ্ঠানে ২শত থেকে ৩শত লোকও হয় না। মিঠাপুকুর উপজেলায় আমার ব্যাপক জনপ্রিয়তা দেখে তাদের হিংসা হচ্ছে। হিংসা থেকেই বারবার আমার ও আমার লোকজনের উপর হামলা করা হচ্ছে। নানা ধরণের চক্রান্ত করা হচ্ছে। তবে সাধারণ জনগণ ও দলের নেতাকর্মীরা আমার সঙ্গে রয়েছে।
এদিকে অপর গ্রপের স্থানীয় এমপি এইচএন আশিকুর রহমান ও তার ছেলে রাশেক রহমানের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তাদের ফোনে পাওয়া যায়নি।
এমপি গ্রুপের অন্যতম নেতা হিসাবে পরিচিত মিঠাপুকুর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মোজাম্মেল হক মিন্টু মিয়া বলেন, আওয়ামী লীগে কোন গ্রুপিং নেই। যারা আলাদা ভাবে কর্মসুচী পালন করছেন, তারা নিজেদের স্বার্থে করছেন। এমপি-মন্ত্রী হওয়ার স্বপ্ন দেখছেন। আমরা মুল আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন আশিকুর রহমান ও রাশেক রহমানের পক্ষ রয়েছি।
এমপি’র সমর্থক ও চেংমারী ইউপি চেয়ারম্যান রেজাউল ইসলাম টুটুল বলেন, এমপি স্যার ও তার ছেলে দেশের বাইরে রয়েছেন তিনি বলেন,উপজেলা পরিষদ হল রুমে আমরা শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠান করছিলাম ছাত্রলীগ, যুবলীগসহ অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা মিছিল নিয়ে আসছিল। এসময় উপজেলা চেয়ারম্যানের লোকজনের সাথে সামান্য অপ্রীতিকর ঘটনা ঘটেছে।

এব্যাপারে মিঠাপুকুর থানার ওসি মোস্তাফিজার রহমান সাংবাদিকদের জানিয়েছেন, গত শুক্রবারের ঘটনায় এখন পর্যন্ত কোন পক্ষই থানায় অভিযোগ দায়ের করেনি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com