শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:২৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
দিনাজপুরে কুকুরের কামড়ে আঙ্গুল হারালো ব্যাংকের আর্মড গার্ড, আহত ৬ পলাশবাড়ীতে ৬১ বোতল ফেন্সিডিলসহ দুই মাদক ব্যাবসায়ী গ্রেফতার রংপুরে  ই-গভর্ন্যান্স ও উদ্ভাবনী উদ্যোগ বিষয়ক কর্মশালা  পলাশবাড়ীতে তিনটি চোরাই গরু উদ্ধার গ্রেফতার- ২ ফুলবাড়ীতে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির স্মরণসভা দিনাজপুর   উপজেলা অটোরিক্সা ও ভ্যানচালক শ্রমিক ইউনিয়নের   মে দিবস পালন জেলা প্রশাসন ও আঞ্চলিক শ্রম দপ্তর দিনাজপুর এর আয়োজনে মহান মে দিবস পালিত বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের মহান মে দিবস উদযাপন দিনাজপুরের ফুলবাড়ীতে বৃষ্টির জন্য ইস্তেসখার নামাজ অনুষ্ঠিত পার্বতীপুরে মে দিবস পালিত

রংপুর জেলায় নির্বাচনমূখী আ.লীগ,আন্দোলনে বিএনপি, সিদ্ধান্ত হীনতায় জাপা

রিপোটারের নাম
  • আপডেট সময় : সোমবার, ২০ নভেম্বর, ২০২৩
  • ৬৮ বার পঠিত

রংপুর থেকে হারুন উর রশিদ।- দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পরই পাল্টে গেছে রংপুর জেলার রাজনৈতিক চিত্র। তফসিলকে স্বাগত জানিয়ে মিছিল সমাবেশ করেছে আওয়ামীলীগ। সরকার দলীয় সম্ভাব্য প্রার্থীরা মনোনয়নপত্র উত্তোলন করছেন।

জাতীয় পার্টির নেতাকর্মীরা এখনো সিদ্ধান্তহীনতায় রয়েছে। এ কারণে দলটির কেউ এখনও মনোনয়ন উত্তোলন করেনি।

অন্যদিকে বিএনপি ও সমমনা দলগুলো নির্বাচনের বিরোধীতা করে আন্দোলনে মাঠে আছে।

পুলিশ ও আইন প্রয়োগকারি সংস্থাগুলো নির্বাচন ঘিরে যে কোন সম্ভাব্য সহিংসতা ও নাশকতা রুখতে সর্তক অবস্থানে রয়েছে। মহানগরীসহ জেলাজুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে।

এদিকে বর্তমানে রংপুর জেলার ছয়টি সংসদীয় আসনের প্রতিদ্বন্দ্বিতায় আগ্রহী আওয়ামীলীগের অধিকাংশ শীর্ষ নেতা ঢাকায় অবস্থান করছেন। উৎসবমুখর পরিবেশে অনেকেই মনোনয়ন ফরম সংগ্রহও করেছেন। এই সাথে দলীয় মনোনয়নের জন্য যে যার মতো করে হাইকমান্ডের সাথে তদ্বির করছেন।
বিপরীতে তফসিল ঘোষণাকে প্রত্যাখ্যান করে বিক্ষিপ্তভাবে রাজপথে বিক্ষোভ মিছিল করেছে বিএনপিসহ সমমনারা জনৈতিক দলগুলো।বাম দলগুলোর কোন উল্লেখ্য কর্মসূচী চোখে পড়ছেনা।

বিএনপিসহ অঙ্গ সংগঠনগুলোর দুই শতাধিকের বেশি নেতা-কর্মী কারাবন্দির হয়েছে বলে দলটির পক্ষ থেকে দাবি করা হয়। বিএনপি ও অঙ্গ সংগঠনগুলোর জেলার শীর্ষ নেতারাসহ মহানগরীর অধিকাংশ নেতারা আত্মগোপনে রয়েছেন। আর নির্বাচনে অংশগ্রহণ নিয়ে সুস্পষ্ট নির্দেশনা না থাকায় জাতীয় পার্টির নেতা-কর্মীরা দ্বিধা দ্বন্দ্বে আছেন।  গত শনিবার রংপুর-১ ( গঙ্গাচড়া) আসনে জেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক এ্যাড. রেজাউল করিম রাজুর পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করেন দলের নেতা কর্মীরা।গতকাল রোববার তা জমা করা হয়। একই আসনে গঙ্গাচড়া উপজেলা চেয়ারমান রুহুল আমিন,সাবেক উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবলু ও গঙ্গাচড়া উপজেলা শ্রমিক লীগের আহবায়ক সাদেুকুল ইসলাম (সিএমসাদিক) দলীয় মনোনয়ন সংগ্রহ করেন। এছাড়াও রংপুর-২ (বদরগঞ্জ-তারাগঞ্জ) আসনে জেলা আওয়ামীলীগের সদস্য ও সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেত্রী সুমনা আক্তার লিলি, রংপুর-৩ ( সদর) আসনে মহানগর আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল, রংপুর জেলা আওয়ামীলীগের সদস্য ও উপজেলা চেয়ারম্যান নাছিমা জামান ববি, রংপুর-৪ (পীরগাছা-কাউনিয়া) আসনের বর্তমান সংসদ সদস্য ও বাণিজ্যমন্ত্রী টিপুমুনশি, কাউনিয়া উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম মায়া, রংপুর-৫ (মিঠাপুকুর) আসনে উপজেলা চেয়ারম্যান ও আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক জাকির হোসেন সরকার, জেলা আওয়ামীলীগের সদস্য মোতাহার হোসেন মন্ডলমওলা, রংপুর-৬ (পীরগঞ্জ) আসনে প্রধানমন্ত্রী ও আ.লীগ সভানেত্রী শেখ হাসিনার পক্ষেতার ভাতিজা ও জেলা আওয়ামীলীগের আহবায়ক একেএম ছায়াদত হোসেন বকুল, বর্তমান সংসদ সদস্য ও জাতীয় সংসদের স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী, জেলা আওয়ামীলীগের সদস্য শিল্পপতি সিরাজুল ইসলাম,
এছাড়াও রংপুর-১ আসন থেকে যুবলীগের কেন্দ্রীয় সদস্য রবিউল ইসলাম রেজভী, রংপুর-৩ আসনে এ্যাড. হোসনে আরা লুৎফা ডালিয়া, চৌধুরী খালেকুজ্জামান, রংপুর-৪ আসন থেকে ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মনোয়ারুল ইসলাম মাসুদ, জেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক মাজেদ আলী বাবুল, রংপুর কোর্টের আইনজীবী রফিক হাসনাইন, ব্যারিস্টার আনোয়ার হোসেন, রংপুর-৫ আসন থেকে বর্তমান সংসদ সদস্য এইচএন আশিকুর রহমান ও তার ছেলে রাশেক রহমানসহ রংপুর জেলার ছয়টি আসনের কয়েক জন নেতা তাদের অনুসারীরা ঢাকায় অবস্থান করছেন।
আওয়ামীলীগের বাহিরে জাসদ (ইনু) থেকে রংপুর-১ আসনে এ্যাড. মোস্তাফিজার রহমান বুলু ও রংপুর-২ আসনে কুমারেশ রায় মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন।
অন্যদিকে ২৯ অক্টোবরের পর থেকে রংপুর মহানগর ও জেলা বিএনপির অফিস তালাবদ্ধ রয়েছে। গ্রেফতার আতঙ্কে শীর্ষ নেতাদের অনেকে মোবাইল ফোন বন্ধ রেখেছেন। হরতাল ও অবরোধে দলটি শীর্ষ পর্যায় জেলায় তেমন ভূমিকা রাখতে পারেনি। মাঝে মধ্যে মিছিল বের করলেও হাতেগোনা কয়েকজনের মিছিলের স্থায়ীত্ব থাকে খুবই কম। একই পরিস্থিতি বিএনপির মিত্র জামায়াতসহ সমমনা দলগুলোর। তারা ও হঠাৎ হঠাৎ ঝটিকা মিছিল করছে। বাম দলগুলোও তেমন কোন কর্মসূচী পালন করছেনা।
তবে বিএনপির  দাবি, সরকারের দমন-পীড়নে তারা মাঠে নামতে পারছেনা। গতকাল রোববার ও মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সদস্য সচিব আব্দুস সালামসহ দুইজন নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। বর্তমানে মহানগর বিএনপির আহবায়ক ও সদস্য সচিবসহ মহানগর এবং জেলার দেড় শতাধিক নেতা কর্মীরা গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন। অনেকেই আত্মগোপনে চলে গেছেন। তারপরেও তারা রাজপথে আছেন।
জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য, রংপুর মহানগর জাতীয় পার্টির সভাপতি, জেলার আহবায়ক ও রংপুর সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা জানিয়েছেন, নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে দলীয় ও আমাদের চেয়ারম্যানের পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত আসেনি। সিদ্ধান্ত না আসা পর্যন্ত আমরা মাঠপর্যায়ে কোনো কর্মসূচি দিতে পারছিনা। কেন্দ্রের সিদ্ধান্ত মাঠ পর্যায়ে বাস্তবায়ন করার জন্য দলীয় নেতাকর্মীদের প্রস্তুত করতেই জরুরি সভা করা হয়েছে। দলীয় চেয়ারম্যানের সিদ্ধান্ত আসা মাত্রই আমরা তা বাস্তবায়ন করবো।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com