শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:৪৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
দিনাজপুরে কুকুরের কামড়ে আঙ্গুল হারালো ব্যাংকের আর্মড গার্ড, আহত ৬ পলাশবাড়ীতে ৬১ বোতল ফেন্সিডিলসহ দুই মাদক ব্যাবসায়ী গ্রেফতার রংপুরে  ই-গভর্ন্যান্স ও উদ্ভাবনী উদ্যোগ বিষয়ক কর্মশালা  পলাশবাড়ীতে তিনটি চোরাই গরু উদ্ধার গ্রেফতার- ২ ফুলবাড়ীতে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির স্মরণসভা দিনাজপুর   উপজেলা অটোরিক্সা ও ভ্যানচালক শ্রমিক ইউনিয়নের   মে দিবস পালন জেলা প্রশাসন ও আঞ্চলিক শ্রম দপ্তর দিনাজপুর এর আয়োজনে মহান মে দিবস পালিত বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের মহান মে দিবস উদযাপন দিনাজপুরের ফুলবাড়ীতে বৃষ্টির জন্য ইস্তেসখার নামাজ অনুষ্ঠিত পার্বতীপুরে মে দিবস পালিত

শীতে কাঁপছে রংপুর দিনাজপুর সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস

রিপোটারের নাম
  • আপডেট সময় : শুক্রবার, ২৮ জানুয়ারী, ২০২২
  • ১৪৫ বার পঠিত

হারুন উর রশিদ।-মাঘের কনকনে শীত আর হাওয়ায় কাঁপছে বৃহত্তর রংপুর ও দিনাজপুর অঞ্চল। নদ-নদী ভরা হিমালয়ের পাদদেশে অবস্থিত এই অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মাঝারি শৈত্যপ্রবাহ। এবারের শীতে বিপর্যস্ত হয়ে জনজীবন। এতে দুর্ভোগে পড়েছে নি¤œ আয়ের শ্রমজীবি মানুষেরা। অন্যদিকে শীতবস্ত্রের অভাবে নিদারুণ কষ্টে আছে এই অঞ্চলের বৃদ্ধ নারী ও পুরুষরা। শুক্রবার সকালে রংপুরে ৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং কুড়িগ্রামের রাজারহাটে দেশের সর্বনিম্ন ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে, রংপুরসহ উত্তরাঞ্চলে গত পাঁচ বছরের মধ্যে এটি সর্বনিম্ন তাপমাত্রা।এদিকে কুয়াশা আর জেঁকে বসা হিমেল হাওয়ায় জবুথবু জনজীবন। এরপরও বসে নেই দিনমজুর ও কৃষক-শ্রমিকরা। জীবিকার তাগিদে মাঠে নেমেছেন তারা। এছাড়া ছিন্নমূল মানুষরা খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন।
শীতের তীব্রতা আর শুক্রবার সরকারি ছুটির দিন হওয়ায় সকাল থেকে রংপুর নগরীতে মানুষের সমাগম কমে গেছে। কাজ ছাড়া বাইরে বের হচ্ছেন না কেউ। কমে গেছে যানবাহন চলাচল। হিমালয়ের বরফ বাতাসে শীত যেন আষ্টেপৃষ্ঠে ধরেছে মানুষসহ পশুপাখিকে। এই শীতে খেটে খাওয়া মানুষরা আছেন চরম বিপদে। এছাড়াও রাস্তায় যানবাহন চলাচলে বিঘœ ঘটছে মারাত্মকভাবে। বাড়ছে সড়ক দুর্ঘটনা, ঘটছে প্রাণহানিও।
নগরীর তামপাট এলাকার ইউনুস আলী জানান, তিনি প্রতিদিন সকালে ব্যাটারিচালিত অটোরিকশা নিয়ে বের হন। সারাদিন নগরীর ভেতরেই রিকশা চালিয়ে উর্পাজন করেন। তা দিয়ে তিনি পরিবার-পরিজন নিয়ে কোন মতে দিনানিপাত করেন। কিন্তুু গত কয়েকদিন থেকে শীত বাড়ায় মানুষের উপস্থিতি কিছুটা কমে গেছে। এতে আগের মত আর ভাড়াও হচ্ছে না।সদরের পালিচড়া এলাকার মনজুরুল ইসলাম ও দর্শনা এলাকার সাদেক আলী জানান, গত কয়েকদিন ধরে প্রচন্ড শীত পড়ছে। বাহাসের তীব্রতায় মানুষজন কাবু হয়ে পড়েছেন। এভাবে থাকলে গরীব মানুষের কি হবে। আমরা তো শ্রমজীবি। কাজ না করলে কিভাবে পরিবার পরিজন নিয়ে বাঁচবো।এদিকে বিভিন্ন এলাকার বৃদ্ধ নারী ও পুরুষরা অভিযোগ করেন, তারা শীতে খুব কষ্টে আছেন। শীত নিবারণের জন্য শীতবস্ত্র প্রয়োজন। তারা গরীব মানুষ এজন্য সরকারী সহায়তা চান। কিন্তুু জনপ্রতিনিধিরা তেমন শীতবস্ত্র দেননি। আর দিলেও তা পর্যাপ্ত নয় এবং নি¤œ মানের। যা দিয়ে শীত নিবারণ খুবই কষ্ট সাধ্য ব্যাপার।এদিকে অন্যান্য বছর ডিসেম্বরের শুরু থেকে এই অঞ্চলে শীতের তীব্রতা বাড়লেও এ বছর শীত নেমেছে ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে। নতুন বছরের প্রথম সপ্তাহ থেকে মৃদুশৈত্য প্রবাহ শুরু হয়ে এখন তা অনেকটা মাঝারি অবস্থায় রয়েছে। বিশেষ করে গত দু’দিন ধরে হিমেল হাওয়া ও ঘন কুয়াশা এ অঞ্চলের মানুষকে কাহিল করে দিয়েছে। এতে করে চরম বিপাকে পড়েছেন নিম্নআয়ের মানুষ।রংপুর আবহাওয়া অফিসের কর্মকর্তা মোস্তাফিজার রহমান জানান, রংপুরে তাপমাত্রা ৮ থেকে ১১ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করছে। শৈত্যপ্রবাহ আরও দুই-তিনদিন থাকতে পারে।কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিছুর রহমান বলেন, শুক্রবার সকাল ৯টার তথ্য অনুযায়ী কুড়িগ্রামের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। যা সারাদেশের মধ্যে সর্বনিম্ন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com