বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১২:১৩ পূর্বাহ্ন

শেরপুরে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের জমজমাট নির্বাচনী প্রচারণা

রিপোটারের নাম
  • আপডেট সময় : শুক্রবার, ৮ জানুয়ারী, ২০২১
  • ৩৬২ বার পঠিত

উত্তম সরকার, বগুড়া প্রতিনিধি।- বগুড়ার শেরপুর পৌর নির্বাচনকে সামনে রেখে মহামারী করোনা ও শীতের তীব্রতা উপেক্ষা করে গভীররাত অবধি নির্বাচনে প্রতিদ্ব›িদ্ব মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা ভোটারদের দ্বারে দ্বারে ছুটছেন। সেই সাথে গানে গানে, নানা ছন্দে বিভিন্ন কৌশলে মাইকে প্রচারণায় নেমেছেন প্রার্থীরা। তবে মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী নিয়ে টেনশনে রয়েছেন ক্ষমতাসীন আওয়ামীলীগ ও বিএনপি দলীয় প্রার্থী নেতাকর্মীরা। পৌর এলাকার প্রতিটি সড়ক ও মোড়ের অলিগলিসহ বাড়ি, দোকানপাট ছেয়ে গেছে পোস্টারে পোস্টারে। কোথাও একটু জায়গাও ফাঁকা নেই। আর পোস্টার ছাপাতে ব্যস্ত রয়েছে প্রিন্টিং প্রেসগুলো। নির্বাচন ঘিরে বেড়ে গেছে পৌরসভার সৌন্দর্য ও ব্যস্ততা। চলছে উঠান বৈঠক, আলোচনা সভা, মিছিল, গণসংযোগ ও মনমুগ্ধকর মাইকিং প্রচারণা। এদিকে কয়েকজন কাউন্সিলর প্রার্থীরা নিজের পক্ষে ভোট নিতে বিভিন্ন পাড়া-মহল্লায় প্রতিদ্ব›িদ্বদের কর্মী সমর্থকদের হুমকী-ধামকি দেয়ার অভিযোগ উঠেছে। এছাড়াও নৌকা প্রতিকে ভোট প্রচারণা নিয়ে সংঘর্ষের ঘটনায় শেরপুর থানায় একটি মামলা রয়েছে। এ অবস্থায় সব ধরনের সংঘাত এড়িয়ে উৎসবমুখর পরিবেশে ভোট দিতে চায় সাধারণ ভোটাররা। অপরদিকে বড় দু’দলের মধ্যে অভ্যন্তরীন অসন্তোষ, কাঙ্খিত সেবা না পাওয়ায় নাগরিক বিমুখ পরিবেশ থাকায় ভোটাররাও মেয়র প্রার্থীদের বিজয় দেখতে চুল-ছেড়া বিশ্লেষন করে হিসেব নিকেষ কষছেন।
এ নিবার্চনে মেয়র পদে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী বর্তমান মেয়র ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুস সাত্তার, বিএনপি’র ধানের শীষ প্রতীকের প্রার্থী সাবেক মেয়র স্বাধীন কুমার কুন্ডু, স্বতন্ত্র প্রার্থী জগ প্রতীক নিয়ে উপজেলা বিএনপি’র সাবেক আহবায়ক(বর্তমানে বহিস্কৃত) ও সাবেক পৌর মেয়র আলহাজ্ব জানে আলম খোকা ও ইসলামী আন্দোলন বাংলাদেশ শেরপুর উপজেলা শাখার সভাপতি আলহাজ¦ এমরান কামাল ইমরান হাত পাখা প্রতীক নিয়ে নির্বাচনি প্রচারণায় নেমেছেন। এ ছাড়াও শেরপুর পৌরসভায় সংরক্ষিত কাউন্সিলর পদে ১০ জন এবং ৯টি ওয়ার্ডে ৩৬জন প্রার্থী কাউন্সিলর পদে প্রতিদ্ব›িদ্বতা করছেন।
সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, ১৮৭৬ সালের ১ এপ্রিলে ১০.৩৯৫ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে গঠিত হয়। লোকসংখ্যা প্রায় ৫০ হাজার। ৯ টি ওয়ার্ড ও ১৯ টি মহল্লায় ৪৯৪৬ খানার সংখ্যা নিয়ে গঠিত পৌর এলাকায় শিক্ষার হার প্রায় ৭০%। মোট ভোটার সংখ্যা ২৩ হাজার ৭৫৪ জন। তারমধ্যে পুরুষ ১১ হাজার ৪১৫, মহিলা ১২ হাজার ৩৩৯। ৯টি ওয়ার্ডে ১১টি ভোট কেন্দ্র রয়েছে। তার মধ্যে ঝুঁকিপূর্ন রয়েছে ৯টি কেন্দ্র।
এ নির্বাচনে কেন্দ্রীয় আওয়ামীলীগ বর্তমান মেয়র আব্দুস সাত্তাররে এবারও দলীয় মনোনয়ন দেয়। এতে আওয়ামীলীগের মধ্যে অভ্যন্তরীন দ্ব›েদ্বর সৃষ্টি হওয়ার কারণে সাধারণ ভোটাররা বিপাকে পড়েছে। তবে বর্তমান মেয়র ইতিপূর্বে নৌকা প্রতিক নিয়ে বিজয় হয়ে শেরপুর পৌরসভার সার্বিক উন্নয়ন ও কাঙ্খিত নাগরিক সেবা না দেয়ায় উপজেলা ও শহর আওয়ামীলীগের অনেক নেতাকর্মী ও সমর্থকরা নির্বাচনি প্রচারনায় থাকলেও বিমুখ রয়েছেন দলীয় সমর্থিত ভোটাররা। তবে আওয়ামীলীগ প্রার্থী পুনরায় নির্বাচিত হওয়ার আশা নিয়ে শেরপুর পৌরসভায় তার আমলে বরাদ্দকৃত ও চলমান প্রকল্প তথা উন্নয়ন কর্মকান্ডের কাজ শেষ করার প্রতিশ্রæতি দিয়ে পৌর নাগরিকদের দ্বারে দ্বারে ভোট চেয়ে বেড়াচ্ছেন।
এদিকে শেরপুর উপজেলা বিএনপি সাবেক আহবায়ক ও পৌরসভার সাবেক মেয়র আলহাজ¦ জানে আলম খোকা দীর্ঘদিন ধরে শেরপুরের বিএনপি’র কান্ডারি ও ত্যাগী নেতা হিসেবে পরিচিত। এ নির্বাচনে জানে আলম খোকাকে বিএনপি’র দলীয় মেয়র পদে মনোনয়ন না দেয়ায় তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে জগ প্রতিক নিয়ে নির্বাচনীযুদ্ধে অবতীর্ণ হয়েছেন। এদিকে এ নির্বাচনে খোকা অংশগ্রহন করায় বিএনপি থেকে তাকে সদ্য বহিস্কার করা হয়েছে। এতে করে তার ব্যক্তি জনপ্রিয়তায় সমর্থিত নেতাকর্মীরা নির্বাচনী প্রচারণায় নেমে নির্বাচনী মাঠে বেশ সাড়া ফেলেছেন। ইতিমধ্যে পৌরসভার সাধারণ ভোটারদের মাঝে বেশ জোরেসোরে আলোচনায় রয়েছে তার নাম।
অপরদিকে বিএনপি দলীয় প্রার্থী স্বাধীন কুমার কুন্ডু (ধানের শীষ) প্রতিকে এবারও মেয়র পদে ভোটযুদ্ধে অবতীর্ণ হয়েছে। তিনিও ইতিপূর্বে তার আমলে(২০১০-২০১৫) সালে শেরপুর পৌরসভায় বরাদ্দকৃত অর্থের কাজে পুনরায় উন্নয়ন ঘটিয়ে দৃষ্টান্ত স্থাপন করতে চান। উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে নেতাকর্মীদের সাথে নিয়ে পুনরায় মেয়র পদে নির্বাচিত হতে ভোটারদের কাছে ভোট চেয়ে বেড়াচ্ছেন। তবে তিনি হিন্দু সম্প্রদায়ের একজন প্রার্থী হিসেবে সাধারণ হিন্দুদের ভোটারদের নিজের পক্ষে নিতে চায় বলে অনেক সচেতন ভোটাররাই অভিমত প্রকাশ করছেন।
সব মিলিয়ে ক্ষমতাসীন আওয়ামীলীগ প্রার্থীর পৌরসভার কাঙ্খিত উন্নয়ন না হওয়ায় ও দলীয় অভ্যন্তরীণ অসন্তোষ, আওয়ামীলীগের কাউন্সিলর প্রার্থী নিজেদের অবস্থান মজবুত করতে স্বতন্ত্র প্রার্থীর পক্ষের ভোট নেয়ার চেষ্টা অব্যাহত, বিএনপি’র প্রার্থী স্বাধীন কুমার কুন্ডু’র পক্ষে বিএনপি’র একটা বড় অংশের নেতাকর্মীদের স্বতস্ফুর্ত অংশ গ্রহন না থাকা, দলীয় অসন্তোষ, দ্ব›দ্ব, পাল্টাপাল্টি অভিযোগ। বড় দুই দলের নানাবিধ সমস্যার কারণে স্বতন্ত্র প্রার্থীর পাল্লাই অনেকটা ভারী হচ্ছে। সেক্ষেত্রে পাল্টে যেতে পারে আওয়ামীলীগ-বিএনপি দলীয় প্রার্থীর হিসাব-নিকাশ এমনটাই মনে করছেন সাধারণ ভোটাররা। আগামী ১৬ জানুয়ারী শনিবার শেরপুর পৌরসভার সাধারণ নির্বাচন গোপন ব্যালটের মাধ্যমে অনুষ্ঠিত হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © 2020-2022 বজ্রকথা।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Hostitbd.Com